আইফোন দ্রুত চার্জ দেয়ার উপায় ও দরকারি সরঞ্জাম

বর্তমান সময়ে মার্কেটে থাকা স্মার্টফোনগুলোর মধ্যে ব্যাটারির দীর্ঘস্থায়ীতার দিক দিয়ে আইফোন এগিয়ে না থাকলেও এটি আপনাকে সারাদিন ব্যাকআপ দিয়ে চলার মতো ব্যাটারি লাইফ প্রদান করে থাকে। তবে এক্ষেত্রে অবশ্যই কিছু জিনিসের দিকে খেয়াল রাখতে হয় যেমন ব্যাটারি কতটা পুরানো বা এর বর্তমান অবস্থা কেমন কিংবা আপনার ব্যবহারের প্যাটার্ন কেমন। আপনি যদি সব সময় গেমিং অথবা স্ট্রীমিং করে থাকেন তাহলে অবশ্যই আপনার আইফোন এমন ব্যাকআপ প্রদান করতে পারবে না।

আপনার দৈনিক ব্যবহারের প্যাটার্ন যদি কিনা বেশি হয় তাহলে ওভারনাইট চার্জিং আপনার জন্য পর্যাপ্ত না। আপনার ফোনে খুব দ্রুত চার্জ দেওয়ার প্রয়োজন পড়তে পারে।

সৌভাগ্যের বিষয় হলো বিগত কয়েক বছর ধরে রিলিজ হওয়া সকল আইফোনে দ্রুততম উপায়ে চার্জ দেওয়ার সুবিধা রয়েছে। তবে অল্প কিছু বিকল্প বাদ দিয়ে অ্যাপল কর্তৃপক্ষ কখনোই দ্রুততম উপায় চার্জ দেওয়ার জন্য সঠিক এডাপ্টার বাজারে রিলিজ করেনি। 

তবে উক্ত কাজের জন্য সঠিক টুল খুঁজে পাওয়া খুব বেশি একটা কষ্টের কিছু না। আপনি যদি আপনার ব্যাটারি জনিত কোন সমস্যায় ভুগতে থাকেন কিংবা আপনাকে আপনার আইফোনে চার্জ হবার জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয় তাহলে চিন্তার কোনো কারন নেই। আমরা আমাদের আর্টিকেলে দ্রুততম উপায়ে চার্জ কিভাবে কাজ করে এবং আপনি আপনার আইফোনে দ্রুততম উপায়ে চার্জ দেওয়ার জন্য কি পদক্ষেপ গ্রহন করতে পারেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। 

ফাস্ট চার্জিং কিভাবে কাজ করে? 

ফাস্ট চার্জিং ইউএসবি পাওয়ার ডেলিভারি (USB PD) নামক একটি নতুন ধরনের ইউএসবি টেকনোলজি ব্যবহার করে যেটি ইউএসবিসি স্ট্যান্ডার্ডের অন্তর্ভুক্ত। এটি পাওয়ার ম্যানেজমেন্ট করার ক্ষেত্রে খুব বেশি ফ্লেক্সিবল এবং কার্যকরী একটি অপশন হিসেবে কাজ করে। অ্যাপল কর্তৃক প্রদত্ত গতানুগতিক চার্জারের পরিবর্তে ইউএসবি পিডি কানেকশনে আপগ্রেড করলে আপনি খুব দ্রুত উপায়ে চার্জিং স্পিড বৃদ্ধি করতে পারবেন। আইফোন ১২ এর রিলিজ হবার সময় থেকে অ্যাপল তাদের ফোনের সাথে তাদের ৫ ওয়াটের চার্জার প্রদান করা বন্ধ করে দিয়েছে। তবে আইপ্যাডের ক্ষেত্রে তারা ১০ থেকে ১২ ওয়াটের চার্জার প্রদান করতো। তবে এর কোনোটিই দ্রুত চার্জিং এর ক্ষেত্রে ভালো কোনো অপশন হিসেবে বিবেচিত হয় না।

কোন ধরনের আইফোনে ফাস্ট চার্জিং সম্ভব?

সময় যত গড়িয়েছে আইফোনের হার্ডওয়ারের ব্যাপারে উন্নতি ততো বৃদ্ধি পেয়েছে। এছাড়াও বিভিন্ন আইওএস আপডেটেও চার্জিং এর ক্ষেত্রে উন্নতি লক্ষ্য করা গেছে। আইফোন ৮ থেকে এর ব্যবহারকারীরা ফাস্ট চার্জিং এর সুবিধা পেয়ে আসছে। তবে আইফোনের সাথে অ্যাপল কর্তৃপক্ষ ৫ ওয়াটের বেশি ক্ষমতা সম্পন্ন চার্জার প্রদান করতো না। আইফোন ১১ প্রো এবং ১১ প্রো ম্যাক্সের সাথে ফাস্ট চার্জিং ক্ষমতা সম্পন্ন চার্জার দেওয়া হলেও আইফোন ১২ এর পর থেকে চার্জার দেওয়া বন্ধ হয়ে গেছে।

অ্যাপলের অফিসিয়াল ফাস্ট চার্জার

অ্যাপল যদিও তাদের আইফোনের সাথে ফাস্ট চার্জার সরবরাহ করে না তবে তারা নতুন ক্যাবল এবং আপনার ডিভাইসের জন্য চার্জিং ব্রিক হিসেবে ফাস্ট চার্জার বিক্রি করে থাকে। যদিও এটা খুবই ব্যয়বহুল একটি অপশন তবে আপনার যদি কিনা টাকার সমস্যা না থাকে তাহলে আপনি সরাসরি অ্যাপল থেকে আপনার প্রয়োজনের জিনিসটি কিনে নিতে পারেন। 

চার্জিং ক্যাবল

আপনার আইফোনের ফাস্ট চার্জিং অপশনের জন্য আপনার একটি ইউএসবি সি কানেকশন সম্বলিত ক্যাবলের প্রয়োজন। তবে এক্ষেত্রে খুশির খবর এই যে আইফোন ১২ থেকে অ্যাপল বক্সের সাথে ক্যাবল দেওয়া চালু করেছে। আইফোন ১১ এবং ১১ প্রো ম্যাক্স ক্যাবলের পাশাপাশি ১৮ ওয়াটের ইউএসবি সি পাওয়ার এডাপ্টার প্রদান করেছে। তবে আপনি যদি এর থেকে পুরানো মডেলের আইফোন ব্যবহার করে থাকেন তাহলে আপনি সরাসরি অ্যাপল থেকে আপনার প্রয়োজন অনুযায়ী ক্যাবল কিনে নিতে পারবেন। এক্ষেত্রে আপনার কাছে এক মিটার এবং দুই মিটার ক্যাবলের অপশন রয়েছে। 👉 আইফোনে কন্টাক্ট পোস্টার তৈরি এবং কাস্টমাইজ করার উপায়

পাওয়ার এডাপ্টার 

ফাস্ট চার্জিং ক্যাবল এর পাশাপাশি আপনার একটি আলাদা চার্জিং ব্রিকের প্রয়োজন হবে। অ্যাপল এক্ষেত্রে আপনাকে ২০ ওয়াটের ইউএসবি সি পোর্ট সংবলিত এডাপ্টার সরবরাহ করে থাকে। আপনি যদি শুধুমাত্র আপনার আইফোনকে ফাস্ট চার্জ করতে চান তাহলে মাত্র ২৯ ডলার খরচ করার মাধ্যমে অফিসিয়াল ২০ ওয়াট ইউএসবি সি পাওয়ার এডাপ্টার কিনে নিতে পারেন।

তবে অ্যাপল বলে থাকে যে আপনি ম্যাকবুক অথবা আইপ্যাডের চার্জার এডাপ্টার দিয়েও আইফোন চার্জ করতে পারবেন। তবে সেটা করলে আপনার ডিভাইস অতিরিক্ত গরম হতে পারে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

iPhone fast charge tips

👉 পুরোনো আইফোন বিক্রি করার আগে যা অবশ্যই খেয়াল রাখতে হবে

বিকল্প সকল অপশন 

আপনি চাইলে অ্যাপল এর অফিসিয়াল প্রোডাক্ট বাদেও অন্য ভালো ব্রান্ডের প্রোডাক্ট ব্যবহার করে দ্রুততম উপায় আইফোন চার্জ করতে পারবেন। এগুলো আপনাকে কম দামের মধ্যে অনেক ভালো সুবিধা প্রদান করতে সক্ষম।

বিকল্প চার্জিং ক্যাবল 

ইউএসবি সি টু লাইটনিং ক্যাবলের ক্ষেত্রে অ্যাপল এর পরিবর্তে অন্য কোনো ভালো ব্র্যান্ড খুঁজে পাওয়া অনেক কষ্টসাধ্য। কেননা অ্যাপল এই ক্যাবল কে বিক্রি করতে পারবে আর কে পারবে না সে ব্যাপারে খুবই কঠোর। তবে এক্ষেত্রে ব্যয়বহুল হলেও এংকার ইউএসবি সি টু লাইটনিং ক্যাবল অনেক ভালো সুবিধা দিতে পারে।

বিকল্প পাওয়ার এডাপ্টার

আপনি চাইলে ইউএসবি সি পোর্ট এবং পর্যাপ্ত পাওয়ার সম্বলিত যেকোনো পাওয়ার এডাপ্টার ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন যেন এটি একটি স্বনামধন্য ব্রান্ডের পাশাপাশি ইউএসবি পাওয়ার ডেলিভারি সাপোর্ট করে কি না। আপনি চাইলে এংকারের ৩০ ওয়াটের ফাস্ট চার্জিং এডাপ্টার ব্যবহার করতে পারেন। এটি বর্তমানে বাজারে থাকা যেকোনো আইফোনে ফাস্ট চার্জিং সুবিধা দেওয়ার মতো ক্ষমতা রাখে।

আপনি যে ধরনের চার্জার কিনে ব্যবহার করেন না কেন চার্জিং এর ক্ষেত্রে সব সময় সতর্কতা অবলম্বন করুন। আমাদের এই আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। নিত্য নতুন প্রযুক্তি বিষয়ক নানা ধরনের আর্টিকেল এবং বিভিন্ন ধরনের টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *