৫জি যেভাবে আপনার জীবনকে বদলে দিবে

৫জি কিভাবে আপনার জীবনকে বদলে দিতে যাচ্ছে, সে সম্পর্কে জানবেন এই পোস্টে। ৫জি এর বদৌলতে কানেকশন স্পিড বাড়বে, লেটেন্সি কমবে ও ইন্টারনেটে কানেক্ট থাকা ডিভাইসের সংখ্যা বাড়বে; এসব তথ্য তো আমাদের সবার জানা। তবে 5G এর সুবিধা ও কার্যকরিতা এখানেই কিন্তু শেষ নয়। এই পোস্টে আমরা ৫জি এর এমন কিছু প্রভাব সম্পর্কে আলোচনা করবো যা আমাদের সবার জীবন পরিবর্তন করে দিবে।

কম এনার্জি খরচ

ডিভাইস এর পাওয়ার অনেকটা কম খরচ হবে ৫জি প্রযুক্তির ক্ষেত্রে, যার ফলে ডিউরেবল ব্যাটারি লাইফ দেখা যাবে ও সার্ভিস লাইফ বৃদ্ধি পাবে। আশা করা যায় ইন্টারনেট অফ থিংস (আইওটি) ডিভাইসগুলো ১০বছর পর্যন্ত কাজ করবে ৫জি কানেকটিভিটির কল্যাণে।

উন্নত ব্যান্ডউইথ

৫জি সম্পর্কিত একটি অসাধারণ সুবিধা হলো একই সাথে বড় ভলিউমের ডাটা প্রসেস করার ক্ষমতা। সহজ ভাষায় বলতে গেলে ব্যান্ডউইথ এর পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে ৫জি এর কল্যাণে। আপনি যেখানেই থাকুন না কেনো, ৫জি মোবাইল ডিভাইস ব্যবহার করলে কানেকটিভিতে নাটকীয় উন্নতি দেখতে পাবেন।

অন্য প্রযুক্তির চালিকাশক্তি

ইন্টারনেট অফ থিংস (আইওটি) ও এজ কম্পিউটিং এর মত ভবিষ্যতমুখী প্রযুক্তির উল্লেখযোগ্য উন্নতি দেখা যাবে ৫জি কানেকটিভটিতে। এসব পরিবর্তনের ফলে ডিভাইস দ্বারা তৈরী হওয়া ডাটা নিকটস্থ সার্ভার দ্বারা প্রসেস হবে। যার ফলে উল্লেখযোগ্য হারে লেটেন্সি কমে যাবে।

এর পাশাপাশি একই সময়ে একাধিক ডিভাইস কানেক্টেড রাখার হাই ক্যাপাসিটি রয়েছে ৫জি এর, এর ফলে অনেক আইওটি ডিভাইস কোনো সমস্যা ছাড়া একই সময়ে কানেক্টেড থাকতে পারবে। এক পরিসংখ্যান থেকে এমন জানা গেছে যে ২০২৩সালে শুধু স্পেনেই ৩৫০মিলিয়ন নেটওয়ার্ক কানেক্টেড ডিভাউস থাকবে।

নতুন ব্যবসার উৎপত্তি

যেকোনো নতুন প্রযুক্তি বয়ে নিয়ে আসে সে সম্পর্কিত ব্যবসার অফুরন্ত সম্ভাবনা। তাই ৫জি’র অসাধারণ একটি সুবিধা হতে পারে সকল বিষয়ে নতুন ব্যবসা খোলার সুবিধা। যেহেতু অধিক স্পিড, কানেকশন ও কম লেটেন্সি এই প্রযুক্তির মূল বৈশিষ্ট্য, তাই গেমিং, ট্যুরিজম, স্মার্ট সিটি, স্বাস্থ্য, নিরাপত্তা ও শিক্ষা’র মত গুরুত্বপূর্ণ ক্ষেত্রে উদ্ভাবনমুখী প্রযুক্তি ব্যবহার সম্ভব হবে। আর এই সকল বিষয় তৈরী করবে নতুন ব্যবসাক্ষেত্র তৈরির সম্ভাবনা।

গতিশীলতা

দৈনন্দিন জীবনে বড় আকারে সাহায্য করবে ৫জি, এর অসাধরণ একটি উদাহরণ হতে পারে যাত্রাপথে বিভিন্ন ৫জি সম্পর্কিত প্রযুক্তির ব্যবহার। এই দ্রুত গতিশীল জীবন ব্যবস্থাকে আরো গতিশীল করার সুবিধা প্রদান করবে ৫জি। এর ফলে যানবাহনে যাত্রায় অন্য মাত্রা প্রদান করনে ৫জি ও দূর্ঘটনা কিংবা ট্রাফিক জ্যামের পরিমাণ বেশ কমে আসবে বলে আশা করা যায়।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

৫জি যেভাবে আমাদের জীবনকে বদলে দিবে

👉 গ্রামীণফোন ৫জি এলো আরও একধাপ এগিয়ে বিভাগীয় শহরে

শিক্ষাক্ষেত্রে উন্নতি

শিক্ষাক্ষেত্রে আমাদের জীবনে ৫জি বিশাল ভুমিকা রাখতে যাচ্ছে। ইতিমধ্যে ৩জি ও ৪জি ইন্টারনেট এর কল্যাণে শিক্ষাক্ষেত্রে আমাদের দেশসহ উন্নয়নশীল অনেক দেশ বেশ এগিয়ে গিয়েছে। ৫জি প্রযুক্তির কল্যাণে অগমেন্টেড রিয়েলিটি ও ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি ব্যবহার সহজ হবে এবং শেখার ও শেখানোর নতুন পথ বের হবে। মেডিসিন এর মত ক্ষেত্রগুলোতে মানুষের শরীর সম্পর্কে ভালোভাবে জানা সহজ হবে এর কারণে। আবার ঐতিহাসিক সাইট ও আর্টিফেক্টস এর ক্ষেত্রে ভালোভাবে এনালাইস করার সুযোগ প্রদান করবে ৫জি।

উন্নত নিরাপত্তা

অনেক ডিভাইস একইসাথে নিয়ন্ত্রণ করার সুবিধা প্রদান করবে ৫জি প্রযুক্তি। এর ফলে রিয়েল টাইমে যেকোনো ধরনের রিস্ক বা থ্রেট খুঁজে পাওয়া যাবে। প্রতি জেনারেশনে আমরা নিরাপত্তা ও গোপনীয়তায় উল্লেখযোগ্য উন্নতি দেখেছি। ৫জি প্রযুক্তির ক্ষেত্রে এই পরিবর্তন আরও ইতিবাচক হতে যাচ্ছে।

৫জি প্রযুক্তি কিভাবে আমাদের জীবনকে পরিবর্তন করতে পারে বলে আপনি মনে করেন, তা আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

👉 ভিডিওঃ কম্পিউটারের গতি বাড়াতে নতুন অ্যাপ আনছে মাইক্রোসফট

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,636 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.