উইন্ডোজের গতি বাড়াতে ‘পিসি ম্যানেজার’ অ্যাপ আনছে মাইক্রোসফট

পিসি ম্যানেজার নামে উইন্ডোজের জন্য নতুন একটি সিস্টেম অপটিমাজেশন প্রোগ্রাম নিয়ে কাজ করছে মাইক্রোসফট। এই প্রোগ্রামটি মূলত এক্সিস্টিং উইন্ডোজ টুলগুলোকে এক ইন্টারফেসের মধ্যে নিয়ে আসবে, যার ফলে এসব টুল ব্যবহার আগের চেয়ে অনেক সহজ হবে। উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ১১ চালিত সকল ডিভাইসে এই প্রোগ্রাম ব্যবহার করা যাবে।

উইন্ডোজ ব্যবহারকারীগণ প্রায়সই বিভিন্ন সিস্টেম ক্লিনার বা সিস্টেম অপটিমাইজেশন অ্যাপ ডাউনলোড করে থাকেন। এসব অ্যাপ মূলত অপ্রয়োজনীয় ফাইল ডিলেট করে ও রেজিস্ট্রি কি এডিট করে কম্পিউটারের স্পিড বাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে থাকে। এই ধরনের অ্যাপের মধ্যে CCleaner সবচেয়ে বেশি জনপ্রিয়। কিছু ব্যবহারকারী দাবি করেন যে এসব প্রোগ্রাম ব্যবহার করে তাদের কম্পিউটারের স্পিড বৃদ্ধি পেয়েছে। তবে মাইক্রোসফট কখনোই এসব প্রোগ্রাম ব্যবহার করতে উৎসাহ দেয়নি।

প্রথম দেখাতে মাইক্রোসফট এর এই নতুন PC Manager অ্যাপ অনেকটা অন্যসব সিস্টেম অপটিমাইজার এর মতোই মনে হবে। মূলত এটি উইন্ডোজ এর বিল্ট-ইন টুলগুলো একস্থান থেকে অ্যাকসেস করার একটি সহজ সমাধান। চলুন জেনে নেওয়া যাক মাইক্রোসফট পিসি ম্যানেজার সম্পর্কে বিস্তারিত।

মাইক্রোসফট পিসি ম্যানেজার

মাইক্রোসফট এর পিসি ম্যানেজার বর্তমানে বেটা অবস্থায় রয়েছে। সাইটটির নিজস্ব লিংকে প্রবেশ করে এর তথ্য দেখা যাবে। সেখানে প্রবেশ করলে চীনা ভাষায় লেখা ওয়েবসাইট দেখতে পাবেন, যার কারণ হতে পারে মাইক্রোসফট হয়ত এটির বেটা টেস্টিং চীনে চালাচ্ছে।

ওয়েবসাইট এর ভাষা চীনা ভাষায় হলেও প্রোগ্রামের ইন্টারফেস এর ভাষা কিন্তু ঠিকই ইংরেজি ব্যবহার করা যাবে। প্রোগ্রামের ইন্টারফেসে প্রবেশ করলে দুইটি সেকশন দেখতে পাবেন – একটি হলো ক্লিনআপ সেকশন যেখানে বিভিন্ন সিস্টেম অপটিমাইজেশন টুল রয়েছে, অন্যদিকে সিকিউরিটি সেকশনে পেয়ে যাবেন এন্টিভাইরাস স্ক্যানিং ও ব্রাউজার প্রটেকশন এর মত ফিচার।

Cleanup সেকশনে উইন্ডোজ অপটিমাইজ করতে চার ধরনের টুল পাওয়া যাবে। অপ্রয়োজনীয় ফাইল, হাই রিসোর্স-ইউটিলাইজিং প্রসেস, কম ব্যবহৃত অ্যাপসমূহ, বড় ফাইল ও অটোমেটিক স্টার্টআপ প্রোগ্রাম খুঁজে বের করে সেগুলো ঠিকভাবে অপটিমাইজ করে কম্পিউটার ক্লিনআপ করার মাধ্যমে স্পিড বাড়াবে এই সেকশনে থাকা টুলগুলো।

Health Check নামের প্রথম টুল উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করে ভাইরাসের জন্য ডিভাইস স্ক্যান করে, সম্ভাব্য সমস্যা খুঁজে বের করে ও স্টার্টআপ প্রোগ্রাম অপটিমাইজ করে উইন্ডোজ বুট টাইম দ্রুত করে। মজার ব্যাপার হলো এই টুল ব্যবহার করে ডিভাইস স্ক্যান করার সময় যদি মাইক্রোসফট এজ ডিফল্ট ব্রাউজার হিসেবে সেট করা না থাকে তাহলেও তা ঝুঁকিপূর্ণ হিসেবে ধরা হয়। যদিওবা এই ধরনের কোনো তথ্য সঠিক নয়, তবে এটি মাইক্রোসফট এর এজ ব্রাউজার প্রোমোট করার একটি পন্থামাত্র।

Storage Management ফিচার ব্যবহার করে অপ্রয়োজনীয় ফাইল, বড় ফাইল, ইত্যাদি খুঁজে বের করা যাবে, এছাড়া টেম্পরারি ফাইল ও অব্যবহৃত অ্যাপ ডিলিট করে কম্পিউটার এর পারফরম্যান্স অপটিমাইজ করা যাবে। Process Management ফিচারটি বেশি রিসোর্স দখল করা অ্যাপ ও স্টার্টআপ অ্যাপগুলোর প্রসেস ইউটিলাইজ করে ও বুট টাইম দ্রুত করে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

উইন্ডোজের গতি বাড়াতে 'পিসি ম্যানেজার' অ্যাপ আনছে মাইক্রোসফট

👉 মাইক্রোসফট অফিসে বিশাল পরিবর্তন আসছে

অন্যদিকে সিকিউরিটি সেকশনে Windows Update নামে একটি ফিচার রয়েছে যা উইন্ডোজ এর জন্য পেন্ডিং আপডেট প্রদর্শন করে। Browser Protection ফিচার ব্যবহার করে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করা যায় ও যেসব প্রোগ্রাম এই পারমিশন চেঞ্জ করতে চায় সেগুলোকে ব্লক করা যায়।

মোট কথায় একের ভেতর সব প্রোগ্রাম হিসেবে কাজ করা এই পিসি ম্যানেজার অ্যাপ উইন্ডোজে ইতিমধ্যে থাকা টুলগুলোকে হাতের নাগালে নিয়ে এসেছে। এর ফলে যারা এতোদিন থার্ড-পার্টি টুল ব্যবহার করে ডিভাইস অপটিমাইজেশন ও ক্লিনিং এর কাজ করতো, তাদের আর এসব এক্সট্রা অ্যাপ ব্যবহার করতে হবেনা। তবে মাইক্রোসফট যেহেতু রেজিস্ট্রি ক্লিনিং পছন্দ করেনা, তাই পিসি ম্যানেজার (pcmanager.microsoft.com) প্রোগ্রামেও এই ফিচার থাকছেনা।

পূর্বে RedClean ও RedMaid নামে রেজিস্ট্রি ক্লিনার ছিলো যা উইন্ডোজ এক্সপি আসার পরে বন্ধ করে দেওয়া হয়। এরপর আসে Windows Live OneCare যারা একই ধরনের রেজিস্ট্রি ক্লিনার ফিচার প্রদান করতো, পরে সেটিও বন্ধ করে দেওয়া হয়। উইন্ডোজ ভিস্তা এর সাথে রেজিস্ট্রি ভার্চুয়ালাইজড করা হয়, যার ফলে এর পরের ভার্সনগুলোতে এটি নিয়ে তেমন সমস্যা পোহাতে হয়না। 

মাইক্রোসফট এর এই নতুন পিসি ম্যানেজার প্রোগ্রাম সম্পর্কে আপনার মতামত কি? কমেন্ট সেকশনে আপনার মতামত আমাদের জানাতে পারেন।

👉 ভিডিওঃ উইন্ডোজ ১১ এর সেরা সুবিধা জানুন

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,618 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.