সস্তা ফোনেও এন্ড্রয়েড ১৩ এবং নতুন ম্যাটেরিয়াল ডিজাইন আসছে

কম দামের বা এন্ট্রি লেভেলের এন্ড্রয়েড ফোনগুলোতে কম ক্ষমতার হার্ডওয়্যার থাকার ফলে সেগুলো মূল এন্ড্রয়েডের পুরো সুবিধা নিতে পারেনা। কেননা মূল এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের সুবিধার্থে অনেক কাস্টমাইজেশন এবং উদ্ভাবনী ফিচার প্রদান করে থাকে। কিন্তু কম দামের ফোনে এসব ফিচার চালাতে গেলে ফোন স্লো কাজ করতে পারে। তাই কম ক্ষমতার স্মার্টফোনের জন্য এন্ড্রয়েডের হালকাপাতলা একটি সংস্করণ সরবরাহ করে থাকে গুগল। এই সংক্ষিপ্ত ভার্সনের নাম এন্ড্রয়েড গো।

সম্প্রতি এন্ড্রয়েড ১৩ এর একটি গো এডিশন মুক্তি দিয়েছে গুগল। মূল এন্ড্রয়েড ১৩ ভার্সন মুক্তি পেয়েছে বেশ কিছুদিন আগেই। এবার বাজেট এন্ড্রয়েড ডিভাইসের জন্য এন্ড্রয়েড ১৩ গো ভার্সন এলো।

কম ক্ষমতার হার্ডওয়্যারের ওপর কম চাপ দেওয়ার জন্য অনেক ফিচারে ছাড় দিয়ে থাকে এন্ড্রয়েড গো। এন্ড্রয়েড ১২ সংকরণের সাথে গুগলের নতুন ডিজাইন প্যাটার্ন “ম্যাটেরিয়াল ইউ” প্রকাশ করা হয়। কিন্তু এতদিন এন্ড্রয়েড গো এডিশনে এই ম্যাটেরিয়াল ইউ দেয়া হয়নি। তবে অবশেষে সেই প্রতীক্ষার অবসান ঘটতে যাচ্ছে।

ম্যাটেরিয়াল ইউ হচ্ছে এমন একটি ডিজাইন সিস্টেম যেখানে আপনার ডিভাইসের ওয়ালপেপারের রং ও বিষয়বস্তু অনুযায়ী ফোনের বিভিন্ন আইকন ও পুরো ইন্টারফেসের রং সেট হবে। এটা নিজ থেকেই হবে। আপনি ওয়ালপেপার পরিবর্তন করলে ফোনের ইউজার ইন্টারফেসেও নতুন ওয়ালপেপারের রংয়ের ছোঁয়া লাগবে। এতদিন এই সুবিধা শুধু ফুল ভার্সন এন্ড্রয়েডেই পাওয়া যেত। এখন গো এডিশনেও সুবিধাটি চলে আসল।

এন্ড্রয়েড ১৩ এর সাথে এন্ড্রয়েড সিস্টেম আপডেটেও এসেছে দারুণ কিছু পরিবর্তন। আগে গুগল একটি এন্ড্রয়েড আপডেট দিলে পিক্সেল ব্যতীত অন্যান্য ব্যবহারকারীরা সেই আপডেট পেতে অনেক দেরি হত। কারণ বিভিন্ন কোম্পানি তাদের ফোনে এন্ড্রয়েড আপডেট দিতে নিজেদের এন্ড্রয়েড স্কিন অনুযায়ী আপডেট দিতে হত। এজন্য সময় বেশি লাগত।

সস্তা ফোনেও এন্ড্রয়েড ১৩ এবং নতুন ম্যাটেরিয়াল ডিজাইন আসছে

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

কিন্তু এখন এন্ড্রয়েডের জরুরি আপডেটগুলো গুগল প্লে সিস্টেমের মাধ্যমে দেওয়া হবে। ফলে ব্যবহারকারীরা সহজেই এবং সাথে সাথে নতুন এন্ড্রয়েড সিস্টেম আপডেট ইনস্টল করতে পারবেন। এন্ড্রয়েড ১৩ থেকে এই সুবিধা শুরু হয়েছে। এছাড়া নতুন এই লাইট ভার্সনে অ্যাপ অনুযায়ী নোটিফিকেশন পারমিশন সেট করার সুবিধাও এসেছে।

আপনি কি এন্ড্রয়েড গো ভার্সন চালিত কোনো ফোন ব্যবহার করেন? আপনার অভিজ্ঞতা কমেন্টে জানাতে পারেন!

👉 ভিডিওঃ স্মার্টফোন বেশি গরম হওয়া থেকে মুক্তির উপায়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,636 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.