কিছু স্যামসাং ফোনের ব্যাটারি ফুলে উঠছে – যা জানা গেলো

কিছু স্যামসাং ফোনের ব্যাটারি ফুলে যাওয়ার ঘটনা সম্প্রতি বেশ ভাইরাল হয়েছে ইন্টারনেটে। MrWhosetheboss নামে একজন ইউটিউবার এর হাত ধরে এই বিষয়টি ভাইরাল হতে শুরু করে। উক্ত ইউটিউবার লক্ষ্য করেন যে তার স্মার্টফোন কালেকশনের মধ্যে গ্যালাক্সি নোট ৮ ডিভাইসটির ব্যাটারি ফুলে যায়। এছাড়া তার কালেকশনে থাকা গ্যালাক্সি এস৬ ও এস১০ ডিভাইস দুইটির ব্যাটারির ক্ষেত্রেও একই ব্যাপার ঘটতে দেখা যায়।

তবে এই ঘটনা সম্পূর্ণ কাকতালীয় নয়, আরো অনেক রিভিউয়ার তাদের স্যামসাং ফোনের সাথে একই ঘটনা ঘটেছে বলে জানান। গত মাসে প্রকাশিত Mrwhosetheboss এর প্রকাশিত ভিডিও এর কারণে অনেক পুরোনো স্যামসাং মডেলের ব্যাটারি ফুলে যাওয়ার অভিযোগ জানা যায়।

উক্ত ইউটিউবার জানান প্রতিবার নতুন ভিডিও তৈরির সময় তার স্মার্টফোন কালেকশন চেক করতে গিয়ে প্রায়সই দেখতে পেয়েছেন আরো একটি স্যামসাং ফোনের ক্ষেত্রে একই বিষয় ঘটেছে। তবে এই ধরনের ব্যাটারি সংক্রান্ত সমস্যা কিন্তু স্যামসাং এর ডিভাইসে এই প্রথম ঘটেনি। এর আগে গ্যালাক্সি নোট ৭ ব্লাস্ট হওয়ার যে দুর্ঘটনা ঘটেছিলো তা কারোই অজানা নয়।

Mrwhosetheboss এর কালেকশনে রয়েছে অনেকগুলো স্যামসাং গ্যালাক্সি ফোন। ইতিমধ্যে এর মধ্যে ৮টি ফোন এর ব্যাটারি ফুলে যাওয়ার ঘটনা ঘটেছে। স্যামসাং এর এই স্মার্টফোন লাইনআপ যেহেতু বেশ জনপ্রিয়, তাই বিশ্বের অসংখ্য মানুষের কাছে থাকা ফোনেও কিন্তু এই সমস্যা হলেও অবাক হওয়ার কিছু থাকবেনা।

তবে ফোনগুলো কিভাবে সংরক্ষণ করা হয়েছে তার উপর ভিত্তি করে কিন্তু এই ঘটনা ঘটে। বিশ্বের বিভিন্ন প্রান্তের বিভিন্ন স্যামসাং গ্যালাক্সি ব্যবহারকারীগণ বিচ্ছিন্ন ঘটনা হিসেবে ব্যাটারি ফুলে যাওয়ার বিষয় প্রকাশ করেন ইন্টারনেটে। তার উপর উক্ত ইউটিউবার তার ফোনগুলোকে বেশ সুন্দরভাবে সংরক্ষণ করেন, প্রতিটি ফোনের জন্য স্পেশাল ৩ডি-প্রিন্টেড ক্লিপ রয়েছে ফোনকে ধরে রাখার জন্য, তাপমাত্রা রাখা হয়েছে ২২ডিগ্রি। কিন্তু এতো আইডিয়াল কন্ডিশনে রাখার পরও ফোনের ব্যাটারি ফুলে যাওয়ার বিষয়টি বেশ হতাশাজনক।

কিছু স্যামসাং ফোনের ব্যাটারি ফুলে উঠছে - যা জানা গেলো

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফোন এর ব্যাটারি স্ফীত হয়ে যাওয়ার মত ঘটনা তখনই ঘটে যখন ব্যাটারিতে থাকা ইলেক্ট্রোলাইট ম্যাটেরিয়াল গ্যাসে পরিণত হয়। iFixit এর সিনিয়র টেকনিক্যাল রাইটার, আর্থার শাই জানান যে লিথিয়াম আয়ন ব্যাটারি সম্পূর্ণভাবে চার্জহীন অবস্থায় ফেলে রাখলে তা ব্যাটারিকে ক্ষতিগ্রস্ত করে থাকে। উক্ত ভিডিওতে এমনটিই জানা গেছে

তবে স্যামসাং মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার বিষয়ে স্যামসাং অজ্ঞ নয়। তারা জানিয়েছে তারা বিষয়টি খতিয়ে দেখছে। স্যামসাং এর একজন মুখপাত্র জানিয়েছেন যেকোনো ধরনের সমস্যায় লোকাল কাস্টমার সার্ভিস কেয়ারে যোগাযোগ করতে।

আপনার ফোনের ব্যাটারি যদি ফুলে যাওয়ার মত ঘটনা ঘটে, তবে ঘাবড়ানোর কোনো কারণ নেই। এক্সপার্ট এর মতে এই ব্যাপারটি ক্ষতিকর নয়, বরং  এটি অস্থির গ্যাসকে নিরাপদ রাখতে ব্যবহৃত হয়। তবে এই অবস্থায় ফোন চার্জ করা কিন্তু বেশ ঝুকিপূর্ণ হতে পারে। ফোন এই অবস্থায় যদি চার্জ করেন তবে ব্যাটারিতে থাকা ইলেক্ট্রোলাইট ভেংগে যাবে। এই অবস্থায় ফোন চার্জ করলে ফোনের ব্যাটারি আরো বেশি স্ফীত হতে শুরু করতে পারে। এমনকি ফোন গরম হয়ে ব্লাস্ট হওয়ার সম্ভাবনা থাকে এই ভুলের কারণে।

এই কারণে এক্সপার্টগণ রিকমেন্ড করেন স্ফীত ব্যাটারি নিরাপদে বাদ দেওয়ার ব্যবস্থা করা। এই অবস্থায় এক্সপার্ট কোনো রিপেয়ার শপ বা কাস্টমার কেয়ার এর হাতে বিষয়টি হ্যান্ড ওভার করা উত্তম। ব্যাটারি ফুলে যাওয়ার ঘটনায় নিজে কোনো কিছু করতে যাবেন না, এতে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে।

আপনি কি কখনো ফোনের ব্যাটারি ফুলে যাওয়ার ঘটনার সম্মুখীন হয়েছেন? আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

👉 ভিডিওঃ স্মার্টফোন বেশি গরম হওয়া থেকে মুক্তির উপায়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,638 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.