ক্রেডিট কার্ড থেকে টাকা তোলার উপায়, এবং এর সুবিধা-অসুবিধা জানুন

ক্রেডিট কার্ডে থাকা ক্রেডিট লিমিট অনলাইনে বা অফলাইনে ব্যবহার করার নিয়ম সবার জানা। কিন্তু ক্রেডিট কার্ড থেকে টাকা কিভাবে তোলা যায় এই বিষয়ে অনেকেই জানতে চান। ঠিকই শুনেছেন। ডেবিট কার্ড এর মত ক্রেডিট কার্ড থেকেও টাকা তোলা সম্ভব। তবে এর মধ্যে রয়েছে বিশাল একটি “কিন্তু”।

আপনি নিশ্চয়ই জানেন, ডেবিট কার্ড আর ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য আছে। এই দুই ধরণের কার্ড একে অন্যের থেকে আলাদা। এই পোস্টে ক্রেডিট কার্ড থেকে কিভাবে টাকা তোলা যায় এবং আপনার সেটা করা উচিত কিনা সে সম্পর্কে জানবেন।

এটিএম বুথ

এটিএম বুথ থেকে ক্রেডিট কার্ড ব্যবহার করে টাকা তুলতে পারবেন। যে ব্যাংক থেকে ক্রেডিট কার্ড ইস্যু করা হয়েছে, উক্ত ব্যাংক ও পার্টনার ব্যাংক এর এটিএম থেকে সরাসরি ক্রেডিট কার্ড ব্যবহার করে প্রয়োজনে টাকা তোলার সুযোগ রয়েছে। তবে জেনে রাখা ভালো এটিএম থেকে ক্রেডিট কার্ড এর মাধ্যমে টাকা তোলার সুবিধার চেয়ে অসুবিধা বেশি। তাই খুব বেশি দরকার না হলে ক্রেডিট কার্ড থেকে টাকা না তোলা উত্তম।

ক্রেডিট কার্ড থেকে পাওয়া অর্থ কিন্তু মূলত আপনি ব্যাংক থেকে ধার করছেন। তাই সাধারণ ডেবিট কার্ড এর চেয়ে ক্রেডিট কার্ড এর ক্ষেত্রে ক্যাশ টাকা তোলার খরচ অনেক বেশি। এই অর্থের উপর আপনাকে বড় অংকের সুদ দিতে হবে ব্যাংককে। এর ফলে আপনি অজান্তে বড়সড় বাড়তি ফি প্রদানের ঝামেলায় পড়তে পারেন।

এছাড়াও ক্রেডিট কার্ড থেকে এটিএম এর মাধ্যমে টাকা তুললে সেক্ষেত্রে আপনার ক্রেডিট স্কোরে খারাপ প্রভাব পড়ার সম্ভাবনা থাকে। কেননা এর কারণে ক্রেডিট কার্ড ব্যবহারে আপনার মাসিক পেমেন্ট এর এমাউন্ট বেড়ে যেতে পারে যা যথাযথভাবে পরিশোধ না করলে ক্রেডিট স্কোর কমবে। তাই জরুরি প্রয়োজন ছাড়া ক্রেডিট কার্ড ব্যবহার করে এটিএম থেকে ক্যাশ না তোলাই উত্তম।

👉 এটিএম বুথ ব্যবহারের ক্ষেত্রে যেসব সতর্কতা মেনে চলা উচিৎ

👉 এটিএম বুথ থেকে টাকা তোলার সময় যা খেয়াল রাখা জরুরি

চেক

ব্যক্তিগত চেক ব্যবহার করে যেভাবে কেনাকাটা করা যায়, একইভাবে ক্রেডিট কার্ড চেক ব্যবহার করে ক্রেডিট কার্ডে থাকা অর্থ ব্যবহারের সুবিধা রয়েছে। ক্রেডিট কার্ড চেক ব্যবহার করে বিল পে করা যায় বা অন্য ক্রেডিট কার্ডে থাকা আউস্ট্যান্ডিং ব্যালেন্স এর বাকিও পরিশোধ করা যায়।

এক্ষেত্রে আপনি যে তারিখে চেক ব্যবহার করবেন ঐদিন থেকে ইন্টারেস্ট পরিশোধ করতে হবে। তবে ক্রেডিট কার্ড চেক এর ইন্টারেস্ট রেট সাধারণ কেনাকাটার চেয়ে বেশি হয়ে থাকে। ক্রেডিট কার্ড চেক লিংক থাকে ক্রেডিট কার্ড এর সাথে। কোনো পণ্য বা সেবা কিনতে চেক ব্যবহার করলে তা ক্রেডিট কার্ড স্টেটমেন্টে দেখতে পাবেন। 

কোনো স্পেশাল অফারের অংশ হিসেবে ক্রেডিট কার্ড চেক ব্যবহার করতে চাইলে সেক্ষেত্রে অবশ্যই সকল শর্তাবলী পড়ে নিবেন। আবার কোনো ক্রেডিট কার্ড চেক অব্যবহৃত থেকে গেলে যথাযথভাবে সংরক্ষণ করুন যাতে চেক ব্যবহার করে কেউ প্রতারণা করতে না পারে। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ক্রেডিট কার্ড থেকে টাকা তোলার উপায়, এবং এর সুবিধা-অসুবিধা জানুন

👉 ক্রেডিট কার্ড দিয়ে ভুলেও এই কাজগুলো করবেন না

মোবাইল ওয়ালেট

বিকাশ ও নগদ এর মত মোবাইল ওয়ালেট সেবা ব্যবহার করেও ক্রেডিট কার্ড থেকে টাকা তোলা যাবে। আপনি যদি ক্রেডিট কার্ড থেকে মোবাইল ব্যাংকিং ওয়ালেটে টাকা এনে খরচ করতে চান সেক্ষেত্রে ব্যাংকভেদে হয়ত শুধুমাত্র ট্রান্সফার চার্জ প্রযোজ্য হবে। আবারও বলছি, এই চার্জ ব্যাংকভেদে আলাদা হবে। তবে আপনি যদি ট্টান্সফার করা অর্থ ক্যাশ আউট করতে চান সেক্ষেত্রে আবার ক্যাশ আউট ফি প্রদান করতে হবে।

ক্রেডিট কার্ড থেকে মোবাইল ওয়ালেটে টাকা আনা সম্পর্কে বিস্তারিত জানতে নিচে লিংক করা ডেডিকেটেড পোস্টগুলো ঘুরে আসুন।

👉 কার্ড থেকে বিকাশে টাকা আনার উপায়

👉 কার্ড থেকে নগদে টাকা আনার নিয়ম

এই পোস্ট থেকে ক্রেডিট কার্ড থেকে টাকা তোলার একাধিক উপায় তো জানতে পারলেন। কিন্তু উল্লেখিত তথ্য থেকে এটিও নিশ্চিত হওয়া যাচ্ছে যে ক্রেডিট কার্ড থেকে টাকা তোলা তেমন লাভজনক নয়। তাই সম্ভব হলে ও খুব বেশি প্রয়োজন না পড়লে ক্রেডিট কার্ড থেকে টাকা না তোলাই উত্তম।

👉 ভিডিওঃ ক্রেডিট কার্ডের সুবিধা ও অসুবিধা জানুন

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,635 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.