ফেসবুক থেকে লগআউট হয়ে যাচ্ছেন? সমাধানের জন্য এভাবে চেষ্টা করুন

আপনার ফেসবুক একাউন্ট হঠাৎ হঠাৎ লগ আউট হয়ে যাচ্ছে? একাধিক কারণে ফেসবুক একাউন্ট অটোমেটিক লগ আউট হয়ে যেতে পারে। ফেসবুক একাউন্ট হঠাৎ অটোমেটিক সাইন আউট হলে কি করা উচিত সে সম্পর্কে জানবেন এই পোস্টে।

প্রথমে কিছু বিষয় নিশ্চিত করুন

ফেসবুক একাউন্ট লগ আউট এর সমস্যা দেখা দিলে প্রথমে কিছু বিষয় নিশ্চিত করা জরুরি। এরপর এই সমস্যার সমাধান করার দিকে এগোনো ভালো। ফেসবুক হঠাৎ হঠাৎ লগ আউট হয়ে গেলে নিম্নোক্ত বিষয়গুলো প্রথমে নিশ্চিত করুনঃ

  • অন্য কোনো ব্রাউজারে একই সময়ে ফেসবুক প্রোফাইল চালু আছে কিনা চেক করুন
  • কোনো ধরনের ভিপিএন চালু থাকলে তা বন্ধ করে দিন
  • ফেসবুক অ্যাপ আপডেট করে নিন গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে
  • মোবাইলে যথেষ্ট স্টোরেজ আছে কিনা চেক করুন
  • আপনার পাসওয়ার্ড চেঞ্জ করা হয়েছে কিনা তা চেক করুন (আপনি যে পাসওয়ার্ড জানেন সেটা দিয়ে লগইনের চেষ্টা করুন)

ফেসবুক অটোমেটিক লগ আউট এর সমাধান

উল্লেখিত বিষয়গুলো অনুসরণ করেও সমস্যার সমাধান না হলে এবার চলুন জানি কি করা উচিত এমন পরিস্থিতিতে।

ফেসবুক এর সমস্যা নয়তো?

একাউন্টের কোনো ধরনের সমস্যা হলে প্রথমেই চেক করুন ফেসবুক ওয়েবসাইটে কোনো সমস্যা হয়েছে কিনা। DownDetector ওয়েবসাইটে গিয়ে চেক করতে পারেন অন্য সকল ব্যবহারকারী ফেসবুক সম্পর্কিত সমস্যার সম্মুখীন হচ্ছেন কিনা। এছাড়া Is It Down Right Now? ওয়েবসাইটে প্রবেশ করেও ফেসবুক সার্ভার ডাউন কিনা চেক করতে পারেন। আবার টুইটারে দেখতে পারেন অন্যান্য ব্যবহারকারীগণ ফেসবুক সম্পর্কে কি বলছেন। যদি ফেসবুক সার্ভারে কোনো ধরনের সমস্যা হয়ে থাকে, তবে উল্লেখিত উপায়সমূহ অনুসরণ করে জানতে পেরে যাবেন।

সকল ডিভাইসে লগ আউট করুন

একই সাথে কয়টি ডিভাইসে লগিন করা যাবে এমন কোনো লিমিট ঠিক করে দেয়নি ফেসবুক। ফেসবুক একাউন্টে কোনো পরিবর্তন এক ডিভাইসে করলে তা সকল ডিভাইসে দেখা যায়। তবে একাধিক ডিভাইসে লগিন করার কারণে ফেসবুক একাউন্ট লগ আউট হওয়ার সম্ভাবনা থাকে।

তাই ফেসবুক অটোমেটিক লগ আউট হওয়ার সমস্যায় পড়লে সব ডিভাইস থেকে ফেসবুক একাউন্ট লগ আউট করে শুধুমাত্র একটি ডিভাইসে লগিন করুন। এতে সমস্যার সমাধান হয়ে যেতে পারে। যদিওবা ফেসবুক এর পক্ষ থেকে একাধিক ডিভাইসে লগিন থাকার ব্যাপারে কোনো লিমিট নেই, তবুও এই উপায়ে একাউন্টের সমস্যা সমাধানের চেষ্টা করতে পারেন।

👉 ফেসবুকে ভুয়া প্রোফাইল চেনার উপায়

সন্দেহজনক সেশন থেকে লগ আউট করুন

আপনি যদি প্রায়সই একাধিক ডিভাইসে ফেসবুক একাউন্ট লগিন করে থাকেন, তবে সেক্ষেত্রে কোনো ডিভাইসে ফেসবুক একাউন্ট লগিন থেকে যেতেও পারে৷ এই অবস্থায় আপনার ডিভাইস ব্যাতিত বাকিসব ডিভাইস থেকে লগ আউট করে দেওয়া উত্তম, এতে ফেসবুক লগ আউট হওয়ার সমস্যার সমাধান হতেও পারে।

ফেসবুক এর Active Sessions দেখতে ফেসবুক সেটিংসে প্রবেশ করে Security & Login মেন্যুতে প্রবেশ করে Where You’re Logged In এর পাশে থাকা See All অপশনে ট্যাপ করুন। এবার যেসব ডিভাইসে আপনার ফেসবুক একাউন্ট লগিন আছে সেসব একাউন্ট দেখতে পাবেন, অপরিচিত ডিভাইসগুলোর পাশে থাকা থ্রি-ডট মেন্যুতে ট্যাপ করে Log Out অপশনে ট্যাপ করুন।

একাউন্টের সমস্যা কিনা চেক করুন

মাল্টি-লগিন যদি সমস্যার কারণ না হয় তবে হতে পারে আপনার ফেসবুক একাউন্টে কোনো সমস্যা হয়েছে। আপনার ফেসবুক একাউন্টে কোনো সমস্যা হয়েছে কিনা তা চেক করতে পারেন যে ডিভাইসে সমস্যা হচ্ছে উক্ত ডিভাইসে অন্য একাউন্ট লগিন করে। অন্য একাউন্ট লগিন করতে নতুন একাউন্ট খুলতে পারেন কিংবা কোনো পরিবারের সদস্য বা বন্ধুর একাউন্ট একই ডিভাইসে লগিন করে দেখতে পারেন উক্ত একাউন্টগুলোতে অটোমেটিক লগ আউট এর সমস্যা রয়েছে কিনা।

যদি উক্ত একাউন্টগুলোতে কোনো ধরনের লগ আউট এর সমস্যা দেখা না যায়, তাহলে বুঝতে হবে সমস্যা আপনার ফেসবুক একাউন্টে হয়েছে। যদি দেখেন সকল একাউন্টে একই ধরনের সমস্যা হচ্ছে তাহলে ফেসবুক সাপোর্টে যোগাযোগ করতে পারেন।

👉 ফেসবুক একাউন্ট খোলার নিয়ম জানুন

ফেসবুক থেকে লগআউট হয়ে যাচ্ছেন? সমাধানের জন্য এভাবে চেষ্টা করুন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

থার্ড-পার্টি অ্যাপ বা ওয়েবসাইট থেকে লগ আউট করুন

হতে পারে ফেসবুক একাউন্ট ব্যবহার করে সম্প্রতি কোনো থার্ড-পার্টি অ্যাপ বা ওয়েবসাইটে লগিন করেছেন যার কারণে ফেসবুক একাউন্টে সমস্যা হচ্ছে। কোনো অ্যাপ বা ওয়েবসাইটে ফেসবুক এর মাধ্যমে লগিন করার পর থেকে সমস্যার শুরু হলে সেক্ষেত্রে উক্ত সেবাগুলো থেকে লগ আউট করতে পারেন। ফেসবুক সেটিংসে প্রবেশ করে Apps and websites লিখে সার্চ করলে কানেক্টেড অ্যাপ ও ওয়েবসাইট দেখতে পাবেন। এরপর সম্প্রতি কানেক্ট করা সার্ভিসগুলো রিমুভ করে দিয়ে সমস্যার সমাধান হয় কিনা দেখুন।

ব্রাউজারের সমস্যা কিনা চেক করুন

উল্লেখিত সমস্ত কারণ ছাড়াও ব্রাউজারের কারণেও ফেসবুক একাউন্ট লগ আউট হয়ে যেতে পারে। ব্রাউজারের কারণে ফেসবুক একাউন্ট সমস্যা করছে কিনা তা নিশ্চিত করতে অন্য ব্রাউজারে একই ফেসবুক একাউন্ট লগিন করে দেখুন একই সমস্যা হচ্ছে কিনা। যদি ব্রাউজার পরিবর্তন করেও সমস্যার সমাধান না হয়, তবে ধরে নিতে হবে আসল সমস্যা আপনার একাউন্টে। আবার ব্রাউজার পরিবর্তন করে সমস্যার সমাধান হলে আগের ব্রাউজার আপডেট করুন, এক্সটেনশন ডিসেবল করে দেখুন ও সবশেষে ডাটা ক্লিয়ার করে দেখুন, সম্ভব হলে পুনরায় ইন্সটল করুন।

👉 ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে বাঁচাতে এই কাজগুলো করুন

👉 ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় জানুন

ফেসবুক সাপোর্টকে জানান

উল্লেখিত সকল সমাধান অনুসরণ করেও যদি ফেসবুক একাউন্ট লগ আউট এর সমস্যা সমাধান না হয়, সেক্ষেত্রে ফেসবুক সাপোর্টকে এই বিষয়ে জানানো ছাড়া উপায় নেই। ফেসবুক সাপোর্টকে একাউন্টের সমস্যা জানানোর নিয়মঃ

  • ফেসবুক একাউন্টে লগিন করুন
  • থ্রি-ডট অপশনে ট্যাপ করে মেন্যুতে যান
  • এবার নিচের দিকে স্ক্রল করে Help & Support অপশনে ট্যাপ করুন
  • এরপর Report a problem অপশনে ট্যাপ করুন
  • এরপর স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করে ফেসবুক কতৃপক্ষকে সমস্যার বিষয়টি জানান

ফেসবুক হেল্পলাইনে যোগাযোগের উপায় জানুন। আশা করি উল্লেখিত সমাধান অনুসরণ করে আপনার ফেসবুক লগ আউট এর সমস্যার সমাধান হয়ে যাবে।

👉 ভিডিওঃ উইন্ডোজ ১১ এর সেরা সুবিধা জানুন

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,637 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.