এবার গ্যালাক্সি নোট ৩ এর বেঞ্চমার্ক কেলেঙ্কারিতে পড়ল স্যামসাং

galaxy note 3টেক জায়ান্ট স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ এন্ড্রয়েড স্মার্টফোন গ্যালাক্সি এস ৪ বাজারে আসার অল্প কিছুদিনের মধ্যেই এর বেঞ্চমার্ক জালিয়াতির অভিযোগ উঠেছিল। বেশ কয়েকটি প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটে নির্দিষ্ট কিছু বেঞ্চমার্ক অ্যাপে ডিভাইসটির “অবাস্তব” পারফরমেন্স রিপোর্টও দেখা গিয়েছিল। তখন বেঞ্চমার্ক স্কোর ও বাস্তবতার ঐ তারতম্যের ব্যাপারটি স্বীকার করে স্যামসাং বলেছে অতিরিক্ত পারফর্মেন্স মার্ক মূলত ফুলস্ক্রিন মুডে চলা বিশেষ কিছু এপের ক্ষেত্রে প্রযোজ্য হবে, যেমন ক্যামেরা, গ্যালারি, এস ব্রাউজার। এই লিস্টে নির্দিষ্ট কয়েকটি বেঞ্চমার্কিং সফটওয়্যার থাকার কথাও মেনে নিয়েছে গ্যালাক্সি মেকার।

…অবশ্য, স্যামসাং একা নয়, আরও কিছু কোম্পানি আছে এই তালিকায়

কিন্তু এখানেই থেমে যায়নি দক্ষিণ কোরীয় এই ইলেকট্রনিকস নির্মাতা। এবার কোম্পানিটির আরেকটি ডিভাইস গ্যালাক্সি নোট ৩ এর বিরুদ্ধে বেঞ্চমার্ক জালিয়াতির অভিযোগ উঠেছে। এবার বিষয়টি লক্ষ্য করেছে এআরএস টেকনিকা।

পত্রিকাটি জানাচ্ছে, জনপ্রিয় কিছু বেঞ্চমার্ক এপ্লিকেশনে পারফর্মেন্স  নির্নয় করার সময় গেজেটটিতে একটি বিশেষ “হাই স্পিড মুড” চালু হয় যা একই স্পেসিফিকেশনযুক্ত অন্যান্য ডিভাইস (২.৩ গিগাহার্টজ স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর) যেমন এলজি জি২’র চেয়ে উন্নত দক্ষতা প্রদর্শন করে।

এআরএস টেকনিকা আত্নবিশ্বাসের সাথে বলছে, স্যামসাং গ্যালাক্সি নোট থ্রি’র ইউএস এডিশন জনপ্রিয় কয়েকটি বেঞ্চমার্ক অ্যাপ (যেমন গিকবেঞ্চ ৩) তে বেশি স্কোর দেখায়।

এদিকে সূত্রের উদ্ধৃতি দিয়ে সিনেট এশিয়া জানাচ্ছে, শুধু স্যামসাংই নয়, বরং এলজি, এইচটিসি, আসুস সহ আরও কয়েকটি জনপ্রিয় ওইএম কোম্পানি তাদের স্মার্ট ডিভাইসে বেঞ্চমার্ক প্রভাবিত করে থাকে। তবে অ্যাপল এবং মটোরোলা এই কাজ করেনা বলে লিখছে সিনেট।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,421 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.