গুগল পিক্সেল ৬ সিরিজ – দাম, স্পেসিফিকেশন, ফিচার

বেশ কয়েক মাস ধরে বিভিন্ন ফিচার ও স্পেসিফিকেশন প্রকাশ হওয়ার পর অবশেষে গুগল পিক্সেল সিরিজের নতুন ফোন, পিক্সেল ৬ ও পিক্সেল ৬ প্রো বিক্রি শুরু করেছে। বিগত বছরের কোয়ালকম প্রসেসরের বদলে গুগল নিজেদের তৈরী নতুন টেন্সর চিপ ব্যবহার করেছে ফোন দুটিতে। এর ফলে বিভিন্ন অসাধারণ ফিচার যুক্ত হয়েছে পিক্সেল ৬ সিরিজে।

বেশ অনেক বছর ধরেই অ্যাপল বা স্যামসাং এর ফোন থেকে নিজেদের আলাদা পরিচয় দেওয়ার চেষ্টা করে আসছে গুগল। শেষ পর্যন্ত গুগল এর এতোদিনের চেষ্টা সফল হলো। অবশেষে গুগল এর তৈরী নতুন চিপসেট ও সলিড ডিজাইনের পিক্সেল ৬ সিরিজ মুক্তি পেলো।

চলুন জেনে নেওয়া যাক, গুগল পিক্সেল ৬ ও গুগল পিক্সেল ৬ প্রো সিরিজের ক্যামেরা, হার্ডওয়্যার, সফটওয়্যার, দাম, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত।

প্রথমত, কথা বলা যাক পিক্সেল ৬ এ থাকা নতুন প্রসেসর, টেনসর চিপ সম্পর্কে। আসন্ন সকল পিক্সেল ডিভাইসে এখন থেকে নিয়মিত দেখা মিলবে গুগল এর তৈরী এই মোবাইল চিপসেট। পূর্বে নিজেদের ডিভাইসসমূহে কোয়ালকম এর স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করলেও অবশেষে নিজেদের তৈরী প্রসেসরযুক্ত ফোন প্রকাশ করলো গুগল।

৬.৪ইঞ্চির ফুলএইচডি+ ওলেড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে পিক্সেল ৬ ফোনটিতে, যার পিক্সেল ডেনসিটি ৪১১পিপিআই। ৯০হার্জ রিফ্রেশ রেট রয়েছে পিক্সেল ৬ এর ডিসপ্লেতে। অন্যদিকে পিক্সেল ৬ প্রো ফোনটিতে থাকছে ১২০হার্জ রিফ্রেশ রেটের ৬.৭ইঞ্চির কোয়াড এইচডি+ ডিসপ্লে, যার পিক্সেল ডেনসিটি ৫১২পিপিআই।

গুগল পিক্সেল ৬ সিরিজের ক্যামেরায় এসেছে বিশাল আপগ্রেড। পিক্সেল ৬ এ রয়েছে দুইটি ক্যামেরাঃ একটি ৫০মেগাপিক্সেল ওয়াইড ক্যামেরা ও ১২মেগাপিক্সেলের আলট্রাওয়াইড ক্যামেরা। অন্যদিকে পিক্সেল ৬ প্রো তে এই দুইটি ক্যামেরার পাশাপাশি একটি ৪৮মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা রয়েছে, যা দ্বারা ৪এক্স(4x) অপটিক্যাল ও ২০এক্স সুপার রেজ (Super Res) জুম করা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

পিক্সেল ৬ এর ফ্রন্ট ক্যামেরা হিসেবে রয়েছে ৮৪ডিগ্রি ফিল্ড অফ ভিউযুক্ত ৮মেগাপিক্সেল ক্যামেরা। আবার পিক্সেল ৬ প্রো ফোনটিতে ৯৪ডিগ্রি ফিল্ড অফ ভিউ এর ১১মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা রয়েছে।

গুগল পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো স্মার্টফোন

একনজরে পিক্সেল ৬ এর স্পেসিফিকেশন

ডিসপ্লে৬.৪ইঞ্চি + ৯০হার্জ রিফ্রেশ রেট
প্রসেসরগুগল টেন্সর
ব্যাক ক্যামেরা৫০মেগাপিক্সেল ওয়াইড ক্যামেরা
১২মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা৮মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
র‍্যাম৮জিবি
স্টোরেজ১২৮জিবি/২৫৬জিবি
ব্যাটারি৪৬০০মিলিএম্প
দাম৫৯৯ডলার থেকে শুরু

অসংখ্য নতুন ক্যামেরা ফিচার যুক্ত হয়েছে গুগল পিক্সেল ৬ সিরিজে। গুগল পিক্সেল ৬ সিরিজ এর কিছু উল্লেখযোগ্য ক্যামেরা ফিচার হলোঃ

  • ম্যাজিক ইরেজার
  • মোশন মোড
  • রিয়েল টোন
  • ফেস আনব্লার
  • প্যানারোমা
  • ম্যানুয়াল হোয়াইট ব্যালেন্সিং
  • নাইট সাইট
  • টপ শট
  • পোর্ট্রেইট মোড
  • পোর্ট্রেইট লাইট
  • সুপার রেজ জুম মোশন অটোফোকাস
  • ডুয়াল এক্সপোজার লাইভ এইচডিআর+
  • সিনেমাটিক প্যান

পিক্সেল ৬ সিরিজের ক্যামেরাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ সংযোজন হলো রিয়েল টোন, মোশন মোড, ম্যাজিক ইরেজার ও ফেস আনব্লার। ম্যাজিক ইরেজার ব্যবহার করে ফটোশপ এর মতো ছবি থেকে অনাকাঙ্ক্ষিত সাবজেক্ট বাদ দেওয়া যাবে। ফেস আনব্লার এর মাধ্যমে ছবি তোলার পর সাবজেক্টের ফেস শার্পেনিং করা যাবে।

google pixel 6 phone

অন্যদিকে রিয়েল টোন একটি হেভি এআই নির্ভর ফিচার যার মাধ্যমে কোনো সাবজেক্টের স্কিন কালার সঠিকভাবে ডিটেক্ট করতে পারে পিক্সেল ৬ সিরিজ।

একনজরে পিক্সেল ৬ প্রো এর স্পেসিফিকেশন

ডিসপ্লে৬.৭ইঞ্চি + ১২০হার্জ রিফ্রেশ রেট
প্রসেসরগুগল টেন্সর
ব্যাক ক্যামেরা৫০মেগাপিক্সেল ওয়াইড ক্যামেরা
১২মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা
৪৮মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা
ফ্রন্ট ক্যামেরা১১ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
র‍্যাম১২জিবি
স্টোরেজ১২৮জিবি/২৫৬জিবি/৫১২জিবি
ব্যাটারি৫০০০মিলিএম্প
দাম৮৯৯ডলার থেকে শুরু

ইন-ডিসপ্লে ফিংগারপ্রিন্ট এর পাশাপাশি চিরচেনা সব গুগল অ্যাপ এর দেখা মিলবে নতুন পিক্সেল ডিভাইসসমুহে। লাইভ ট্রান্সলেট, রেকর্ডার ও অ্যান্ড্রয়েড এর নতুন “ম্যাটেরিয়াল ইউ” সহ এক্সক্লুসিভ অসংখ্য ফিচার থাকছে পিক্সেল ৬ সিরিজে। অধিকাংশ ফিচার বেশ ভালোভাবে কাজ করবে নতুন পিক্সেল ডিভাইসসমূহে গুগল টেন্সর চিপ এর কল্যাণে। 

উন্নতি এসেছে অ্যাসিস্ট্যান্ট ভয়েস টাইপিং এর ক্ষেত্রে। এখন থেকে “Hey Google, Type” বললে ভয়েস টাইপিং চালু হবে ও “Stop” বলার মাধ্যমে ফিচারটি বন্ধ করা যাবে। এছাড়াও “Send” বলার মাধ্যমে মেসেজ পাঠানো যাবে। এছাড়াও বিভিন্ন কঠিন শব্দ উচ্চারণ, লেটার বাই লেটার টাইপিং, এমনকি ইমোজি ও ভয়েস এর মাধ্যমে টাইপ করা যাবে।

👉 আনঅফিসিয়াল ফোন যাচাই ও নিবন্ধন করার নিয়ম

পিক্সেল সিরিজ এর ব্যাটারি ব্যাকাপ অন্য লেভেলে নিয়ে যাওয়ার জন্য পিক্সেল ৬ এ ৪৬১৪মিলিএম্প ও পিক্সেল ৬ প্রো তে ৫,০০৩মিলিএম্প এর ব্যাটারি যুক্ত করেছে গুগল। কোম্পানিটি জানিয়েছে এই ব্যাটারি দিয়ে কমপক্ষে সারাদিন ব্যাটারি ব্যাকাপ পাওয়া যাবে। আলাদা করে বিক্রি করা ৩০ওয়াট চার্জার দুইটি ফোনকেই দেড় ঘন্টায় ফুল চার্জ করতে সক্ষম।

পিক্সেল ৬ পাওয়া যাবে ৮জিবি র‍্যাম ও ১২৮জিবি বা ২৫৬জিবি স্টোরেজের। অন্যদিকে ১২জিবি র‍্যাম ও  ১২৮জিবি, ২৫৬জিবি ও ৫১২ জিবি স্টোরেজ থেকে প্রয়োজনমত ভ্যারিয়েন্টটি খুঁজে নেওয়া সুযোগ থাকছে পিক্সেল ৬ প্রো এর ক্ষেত্রে। এতসব নতুন ফিচার সংযোজনের পরও দাম বেশ হাতের নাগালে রাখতে সক্ষম হয়েছে গুগল।

গুগল পিক্সেল ৬ পাওয়া যাবে ৫৯৯ মার্কিন ডলারে। অন্যদিকে ৮জিবি র‍্যাম ও ১২৮স্টোরেজ এর পিক্সেল ৬ প্রো পাওয়া যাবে ৮৯৯ মার্কিন ডলারে। দুইটি ফোন এখন থেকেই প্রি-অর্ডার করা যাবে ও অক্টোবরের ২৮তারিখ হতে বিতরণ শুরু হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,971 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.