হোয়াটসঅ্যাপে এলো লাইভ লোকেশন শেয়ারিং ফিচার

লাইভ লোকেশন

অনলাইন যোগাযোগের সেবা হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনি এখন থেকে আপনার বন্ধুবান্ধব ও পরিবারের সদস্যদের কে কোথায় আছেন তা সহজেই জানতে পারবেন এবং তাৎক্ষণিকভাবে তাদের চলাফেরা ম্যাপে দেখতে পারবেন। একইভাবে আপনিও তাদেরকে আপনার প্রতিমুহূর্তের অবস্থান সম্পর্কিত তথ্য জানাতে পারবেন। হোয়াটসঅ্যাপ চালু করেছে নতুন লাইভ লোকেশন ফিচার যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের রিয়েল-টাইম লোকেশন অন্যদের সাথে শেয়ার করতে পারবেন।

এর আগে হোয়াটসঅ্যাপে লোকেশন পয়েন্ট শেয়ার করা যেত। অর্থাৎ তখন শুধুমাত্র ম্যাপে এড্রেস শেয়ার করা যেত, যা সময়ের সাথে আপডেট হতনা। কিন্তু নতুন এই লাইভ লোকেশন ফিচারটি ব্যবহার করে যে কেউ ১৫ মিনিট থেকে ৮ ঘন্টা পর্যন্ত একটানা রিয়েল-টাইম লোকেশন আপডেট শেয়ার করতে পারবেন। তখন তার প্রতিমুহূর্তের গতিবিধি হোয়াটসঅ্যাপের মধ্যে ম্যাপে দেখানো হবে।

আপনি যদি ভ্রমণে থাকেন, তখন হোয়াটসঅ্যাপের এই লোকেশন শেয়ারিং ফিচার ব্যবহার করে পরিবারের সদস্যদের কিংবা বন্ধুবান্ধবের নিকট স্বয়ংক্রিয়ভাবে জানান দিতে পারেন যে আপনি কখন কোথায় আছেন।

তবে ফিচারটি পেতে হলে প্রথমেই এন্ড্রয়েড ডিভাইস বা আইফোনে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপটি আপডেট করে নিতে হবে।

হোয়াটসঅ্যাপে কীভাবে লোকেশন শেয়ার করবেন?

খুবই সময়োপযোগী প্রশ্ন। হোয়াটসঅ্যাপে লোকেশন শেয়ার করা অত্যন্ত সহজ। এজন্য প্রথমেই হোয়াটসঅ্যাপ চালু করুন। যার সাথে লোকেশন শেয়ার করবেন তার সাথে চ্যাট উইন্ডো ওপেন করুন। এরপর চ্যাট বক্সের পাশে থাকা অ্যাটাচ/প্লাস আইকন প্রেস করে সেখান থেকে লোকেশন আইকন সিলেক্ট করুন। এবার ‘শেয়ার লাইভ লোকেশন’ অপশন বাছাই করে কতক্ষণ শেয়ার করবেন তা নির্বাচন করে সেন্ড করুন।

লাইভ লোকেশন

তারপর এই সময়কাল ধরে আপনার ঐ চ্যাটে থাকা বন্ধুর সাথে আপনার লাইভ লোকেশন শেয়ার হতে থাকবে। তবে আপনি চাইলে চ্যাট উইন্ডো থেকেই যেকোনো সময় লোকেশন শেয়ারিং বন্ধ করে দিতে পারেন। এজন্য স্টপ শেয়ারিং বাটন চেপে কনফার্ম করতে হবে।

জেনে রাখা ভাল, জিপিএস ও ইন্টারনেট ভিত্তিক এই ফিচারটি নিঃসন্দেহে ফোনের উল্লেখযোগ্য পরিমাণ ব্যাটারি ব্যয় করবে। আর প্রাইভেসির বিষয়টি তো থেকেই যাচ্ছে। তবুও, প্রয়োজনের সময় কি আর এত হিসেব রাখলে চলে?

বোনাসঃ ফেসবুক মেসেঞ্জারে লাইভ লোকেশন শেয়ার করার উপায়

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,981 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.