‘ডট বাংলা’ ডোমেইন এখন বাংলাদেশের!

dot-bangla

সরাসরি বাংলা অক্ষরে ওয়েবসাইটের এড্রেস লেখার সুদিন চলে এসেছে। আগে ইন্টারনেটে কোনো ওয়েব এড্রেস সাধারণত ইংরেজিতে লিখেই অভ্যস্ত ছিলাম আমরা বাংলাদেশিরা। কিন্তু এখন থেকে সরাসরি বাংলা হরফে ডোমেইন নাম রেজিস্ট্রেশন ও ব্যবহার করা যাবে। কারণ আন্তর্জাতিক ডোমেইন নেম রেজিস্ট্রেশন কর্তৃপক্ষের কাছ থেকে বাংলাদেশ ‘ডট বাংলা’ (.বাংলা) ডোমেইনের বরাদ্দ পেয়েছে। ফলে বাংলায় ওয়েবসাইটের ঠিকানা রেজিস্ট্রেশন ও বাংলায় ওয়েব এড্রেস লিখেই সাইট ভিজিট করা যাবে।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বুধবার সন্ধ্যায় এই তথ্য জানিয়েছেন। ফেসবুকে এক স্ট্যাটাসে তিনি লিখেছেনঃ

“অবশেষে ‘ডট বাংলা ডোমেইন’ বাংলাদেশের অনুকূলে অনুমোদিত!

প্রতিশ্রুতি অনুযায়ী আরেকটি কাজ সম্পন্ন হলো। অনেক চেষ্টার পর ‘ডট বাংলা ডোমেইন’ বাংলাদেশের অনুকূলে “ICANN” কর্তৃক বরাদ্দ প্রদান করা হয়েছে। উক্ত ডোমেইনটি পাবার জন্য পশ্চিমবঙ্গ ও সিয়েরা লিওনও প্রতিদ্বন্দ্বিতা করেছিল। বাংলাদেশের পক্ষে, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পক্ষে, “ICANN” এর কাছে তুলে ধরি যে, বাংলাদেশ একমাত্র দেশ; যারা মাতৃভাষা বাংলার জন্য সংগ্রাম করেছে, রক্ত দিয়েছে, শহীদ হয়েছে। ‘২১ ফেব্রুয়ারি’ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও স্বীকৃতি পেয়েছে। তাই এ ভাষার উপর বাংলাদেশের জনগণের অধিকার সর্বাগ্রে। ডট বাংলা ডোমেইনটি বাংলাদেশের অনুকূলে বরাদ্দ প্রদানের জন্য আমি “ICANN” কে একাধিক অনুরোধপত্র প্রদান করেছি।

আজ “ICANN” কর্তৃক ডট বাংলা ডোমেইনটি বাংলাদেশের অনুকূলে বরাদ্দ প্রাপ্ত হওয়ায় বাংলা ভাষার এই অর্জন-মুহূর্তে সংশ্লিষ্ট সকলকে অত্র মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে অভিনন্দন জানাচ্ছি।”

ইন্টারনেট অ্যাসাইনড নাম্বার অথরিটি আইএএনএ এর সাইটেও বাংলাদেশের ডট বাংলা ডোমেইন পাওয়ার খবর নিশ্চিত করা হয়েছে।

iana-dot-bangla

বাংলা ভাষায় ডোমেইন কিনতে চাইলে বিটিসিএল এর ওয়েবসাইট http://domainreg.btcl.com.bd/ ঠিকানায় ভিজিট করতে হবে। বিটিসিএল এর ওয়েবসাইট www.btcl.com.bd ঠিকানাটি এখন থেকে ব্রাউজারের এড্রেস বারে বিটিসিএল.বাংলা লিখেও ভিজিট করা যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,981 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.