ফ্রি ইন্টারনেট ডটঅর্গ এর নাম পরিবর্তন করল ফেসবুক

internet dot org img

উল্লেখযোগ্য পরিমাণ সমালোচনার পর ফেসবুক তাদের ইন্টারনেট ডট ওআরজি (Internet.org) প্রকল্পে বড় ধরনের দুটি পরিবর্তন এনেছে। সেবাটির নাম পরিবর্তনের সাথে সাথে এখন তারা বিনামুল্যে এনক্রিপ্টেড ডেটা ট্র্যান্সমিশন সাপোর্ট করবে বলে ঘোষণা দিয়েছে।

ফেসবুকের নেতৃত্বে চলমান ইন্টারনেট ডটঅর্গ সেবার নতুন নাম “ফ্রি বেসিকস”। ব্যবহারকারীরা এখন এই সার্ভিস মোবাইল অ্যাপ অথবা ওয়েব ভার্সনে ব্যবহার করতে পারবেন। ফ্রি সার্ভিসগুলো দেখার জন্য তারা মেন্যুতে নেভিগেট করতে পারবেন অথবা সার্চ করেও দেখা যাবে।

free-basics-security-1.0

ইন্টারনেট.ওআরজি সার্ভিসটি স্বল্প উন্নত দেশের লোকদের কাছে ইন্টারনেট পৌঁছে দেয়ার একটি পদক্ষেপ ছিল যাতে কোনো প্রকার এনক্রিপশন সুবিধা ছিলনা।

এক  ব্লগ পোস্টে ফেসবুক তাদের “ফ্রি বেসিকস” সার্ভিসে এনক্রিপ্টেড ডেটা ব্যবহারের সুবিধা দেয়ার কথা জানিয়েছে, যা ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

ইন্টারনেট ডট অর্গ এশিয়া, আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকার প্রায় ১ বিলিয়ন মানুষকে ইন্টারনেট সেবার আওতায় এনেছে। সম্প্রতি এই সার্ভিস কলম্বিয়া, ঘানা, বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানে চালু হয়েছে। প্রায় ৬০টির বেশি সার্ভিস ১৯ টির বেশি দেশে ফ্রি বেসিকস নামক ফেসবুকের এ বিশেষ উদ্যোগের মাধ্যমে মানুষের কাছে পৌঁছাতে চলেছে।

বাংলাদেশে এই মুহূর্তে, Free Basics শুধুমাত্র রবি মোবাইল সংযোগের সাথে উপলব্ধ আছে৷

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,892 other subscribers

Comments