বাংলাদেশে চালু হল ফেসবুকের ফ্রি ইন্টারনেট সেবা!

facebook eng

বহুল প্রতীক্ষা, অনেক আলোচনা ও কিছুটা সমালোচনার পর অবশেষে বাংলাদেশে চালু হল ফেসবুকের ইন্টারনেট ডট ওআরজি প্রোগ্রাম। এর মাধ্যমে ফেসবুক সহ বেশ কিছু দরকারী ও প্রথম সারির ওয়েবসাইটে বিনামূল্যে ভিজিট করা যাবে। আজ ১০ মে রবিবার তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং মোবাইল অপারেটর রবি’কে সাথে করে বাংলাদেশে এই সেবা চালু করেছে ফেসবুক। এক পোস্টের মাধ্যমে ইন্টারনেট ডট ওআরজি এর ফেসবুক ফ্যানপেজ থেকে এই ঘোষণা দেয়া হয়।

internet dot org status

বাংলাদেশে ফেসবুকের নেতৃত্বাধীন এই প্রকল্পটি চালু হওয়ার ফলে শুরুতেই দুই ডজনের বেশি ওয়েবসাইট বিনামূল্যে ভিজিট করা যাবে। এর মধ্যে রয়েছে ফেসবুক, সংবাদপত্রের সাইট, সরকারী সেবার সাইট, চাকুরি সংক্রান্ত সাইট, ইকমার্স সাইট প্রভৃতি। এই সেবার আওতায় ওয়েবসাইটসমূহ কম ডেটা ব্যবহার করার উপযোগী হিসেবে ডিজাইন করা থাকবে।

তবে এই মুহুর্তে শুধুমাত্র রবি ইন্টারনেট থেকে মোবাইল অ্যাপ ও কম্পিউটারে এই ফ্রি ব্রাউজিং উপভোগ করা যাবে। ভবিষ্যতে অন্যান্য মোবাইল অপারেটরও যদি ইন্টারনেট ডট ওআরজি প্রকল্পে যোগ দেয়, তাহলে সেগুলোতেও সেবাটি পাওয়া যাবে।

ইন্টারনেট ডট ওআরজি যেহেতু বিশেষ কিছু সাইটকে ফ্রি ব্রাউজিংয়ের সুবিধা দেয়, তাই এসব ফ্রি সাইট বাদে অন্যান্য সাইটগুলোর ভিজিটর কিছুটা কম হওয়ার সম্ভাবনা থাকে। আর এতে ইন্টারনেটের ‘নিরপেক্ষতা’ ব্যাহত হতে পারে বলে অভিযোগ রয়েছে। ভারতে ইতোমধ্যেই বেশ কিছু সাইট প্রতিবাদস্বরূপ ইন্টারনেট ডট ওআরজি প্রকল্প থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নিয়েছে। তাদের মন্তব্য হচ্ছে এরকম- প্রভাবশালী কোম্পানিগুলো ফেসবুকের সাথে যোগাযোগ করে নিজেদের জন্য ফ্রি ব্রাউজিংয়ের ব্যবস্থা করতে পারবে। কিন্তু নতুন নতুন প্রতিষ্ঠানগুলোর এ ধরণের সুযোগ না’ও থাকতে পারে। সেক্ষেত্রে তারা ভালো মানের সেবা দিতে সক্ষম হওয়া সত্ত্বেও শুধুমাত্র ওয়েবসাইট ব্রাউজিং চার্জের জন্য লোকজন নতুন কোম্পানিগুলোর সাইটে কম ভিজিট করবে। এরকম আশঙ্কা থেকেই একটি প্রতিযোগিতার বাজার গঠনের লক্ষ্যে ইন্টারনেট ডট ওআরজি বর্জন করার ঘোষণা দিয়েছে ভারতের বড় বড় বেশ কিছু কোম্পানি।

অবশ্য, এরকম প্রতিস্থিতি দেখে সম্প্রতি ফেসবুক জানিয়েছে, নির্দিষ্ট কিছু নিয়মনীতি অনুসরণ করলে যেকোনো সাইট কর্তৃপক্ষই এই ফ্রি ব্রাউজিং সেবায় অন্তর্ভুক্ত হওয়ার আবেদন করতে পারবেন।

আগেই হয়ত জানেন, ২০১৩ সালে ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সংযোগ পৌঁছে দেয়ার প্রত্যয় নিয়ে বিশ্বের বড় বড় কয়েকটি প্রযুক্তি কোম্পানির সাথে একজোট হয়ে কাজ করার ঘোষণা দিয়েছিলেন। ইন্টারনেট ডট ওআরজি প্রকল্পে ফেসবুকের সাথে আরও আছে নকিয়া, এরিকসন, কোয়ালকম, স্যামসাং প্রভৃতি প্রযুক্তি কোম্পানি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,568 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.