এলো গুগলের পেমেন্ট প্ল্যাটফর্ম অ্যান্ড্রয়েড পে

android pay.jpg

অ্যাপলের পেমেন্ট সার্ভিস অ্যাপল পে বের করার জবাবে গুগলও নিয়ে এলো অ্যান্ড্রয়েড পে। এটি গুগলের নতুন পেমেন্ট প্লাটফর্ম। প্রাথমিকভাবে এটি শুধুমাত্র অ্যামেরিকাতেই উপলভ্য হবে।

অ্যামেরিকা জুড়ে প্রায় এক মিলিয়ন রেস্টুরেন্ট, দোকান এবং বিভিন্ন লোকেশনে ব্যবহার করা যাবে গুগল পে। আগামী সপ্তাহ থেকে আরো নতুন নতুন আউটলেটে এই সুবিধা কার্যকর হবে বলে জানিয়েছে গুগল।

গুগল পে অনেকটা অ্যাপল পে এর মতই। যেসকল জায়গায় গুগল পে সুবিধা চালু থাকবে সেখানে গিয়ে কেনাকাটার পরে দোকানের পেমেন্ট রিসিভার ডিভাইসের কাছাকাছি এনএফসি যুক্ত স্মার্টফোনে শুধুমাত্র পে বাটনে চাপ দিয়ে ব্যবহারকারী পেমেন্ট পরিশোধ করতে পারবেন। অনেক বড় বড় প্রতিষ্ঠান যেমন কোকা-কোলা, ম্যাকডোনাল্ড’স জাম্বা জুস গুগল পে দ্বারা মুল্য পরিশোধের সুবিধা চালু করেছে।

গুগলের এই পেমেন্ট প্ল্যাটফর্ম বড় বড় ক্রেডিট কার্ড কোম্পানী যেমন, অ্যামেরিকান এক্সপ্রেস, ব্যাংক অফ অ্যামেরিকা, নেভী ফেডারেল ক্রেডিট কার্ড ইত্যাদি এরকার্ড সমর্থন করে।

অ্যান্ড্রয়েড পে এর সাহায্যে লয়ালটি কার্ড, গিফট কার্ড ও অন্যান্য সফটওয়্যারের সাহায্যে অর্থ আদান-প্রদান করা যায়। এই অ্যাপটি গুগলের আরেকটি অ্যাপ গুগল ওয়ালেটের স্থান দখল করবে।

গুগল প্লে থেকে ওয়ালেট অ্যাপ ডাউনলোড করে নিলে কিছুদিন পর সেটি অ্যান্ড্রয়েড পে রূপে আপগ্রেড হয়ে যাবে। তবে এজন্য অবশ্যই একটি এনএফসি সুবিধাযুক্ত ফোন দরকার হবে। এবং কিছুদিনের মধ্যেই আইওএস এর জন্য এর নতুন সংস্করণ বের করা হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,601 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.