ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমেছে প্রায় অর্ধেকঃ কিন্তু…

slow internet for cyber attack

বাংলাদেশে পহেলা সেপ্টেম্বর ২০১৫ থেকে ইন্টারনেট গেটওয়েগুলোর জন্য ব্যান্ডউইথের মূল্য প্রতি এমবিপিএস (মেগাবিটস পার সেকেন্ড) এ শর্তসাপেক্ষে ৪১ শতাংশ কমানো হয়েছে। এর আওতায় যে ক্ষেত্রে পূর্বে প্রতি এমবিপিএসের দাম ছিল ১ হাজার ৬৮ টাকা, যা এখন থেকে তা হচ্ছে ৬২৫ টাকা।

তবে ব্যান্ডউইথের দাম এতটা বিশাল পরিমাণে কমলেও সাধারণ গ্রাহকরা এর কোনো সুবিধা পাবেন না বলেই ধারণা করা হচ্ছে। কেননা উক্ত মূল্য কেবলমাত্র ১০ জিবিপিএস (গিগাবিটস পার সেকেন্ড) ব্যান্ডউইথ স্ল্যাবের জন্যই প্রযোজ্য হবে। প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারের জন্য এই নতুন হ্রাসকৃত মূল্য কার্যকর হবে।

দেশের ইন্টারনেট গেটওয়েগুলোকে উদ্ধৃত করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানাচ্ছে, মোট ৩৭টি ইন্টারনেট গেটওয়ে প্রতিষ্ঠানের দুয়েকটি প্রতিষ্ঠান ১০ জিবিপিএস ব্যান্ডউইথ স্ল্যাব নিয়ে থাকে। বাকিগুলো ২ থেকে ৫ জিবিপিএস স্ল্যাব নেয়। এর ফলে সাধারণ গ্রাহকদের এই হ্রাসকৃত মূল্যের সুফল পাওয়া না পাওয়া এখন ইন্টারনেট গেটওয়ে ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের ওপর নির্ভর করছে।

এদিকে গ্রাহক সংখ্যার দিক থেকে বাংলাদেশের বৃহত্তম মেবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন ঐ নবনির্ধারিত মূল্যের প্রেক্ষিতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, “ব্যান্ডউইডথের দাম আমাদের ইন্টারনেট সেবা প্রদানের মোট খরচের একটি ক্ষুদ্র অংশ, তাই এর দাম কমলে তা খরচে তেমন পরিবর্তন ঘটায় না। তবুও এ বছর আমরা গড় ইন্টারনেট চার্জ ৫৬% হ্রাস করেছি।”

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,604 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.