ভুয়া চেক দিয়ে ডলার তুললেন হাজারো গ্রাহক – ভাইরাল ভিডিও নিয়ে সতর্কতা

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের জনপ্রিয় জেপি মরগান চেজ ব্যাংকের সার্ভারে এক আজব ত্রুটি ধরা পড়ে। এ ধরনের ত্রুটি প্রযুক্তির ভাষায় “বাগ” নামেও পরিচিত। ব্যাংকটির সার্ভারে এমন একটি বাগ ছিল যার কারণে গ্রাহকরা তাদের একাউন্ট ব্যালেন্সের চেয়ে অনেক বেশি পরিমাণ নগদ অর্থ এটিএম বুথের মাধ্যমে উত্তোলন করতে পারছিলেন। অদ্ভুত এই ত্রুটি অল্প সময়ের মধ্যেই ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটকে। এরপর একেকজনের দেখাদেখি হাজারো মানুষ ভুয়া চেক দিয়ে এটিএম বুথ থেকে নগদ অর্থ উত্তোলন করতে থাকেন।

ভোক্তা পর্যায়ে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় ব্যাংক হচ্ছে এই চেজ ব্যাংক। এর একটি বহুল প্রচলিত সুবিধা হচ্ছে, গ্রাহকরা যখন এটিএম বুথে চেক দিয়ে টাকা তুলতে যান তখন এটি প্রাথমিকভাবে চেকের পুরো এমাউন্ট দিয়ে দেয়না। বরং, চেকে যে পরিমাণ অর্থ উত্তোলন করতে চাওয়া হচ্ছে তা থেকে আংশিক পরিমাণ অর্থ তাৎক্ষণিক গ্রাহককে দেয়া হয়। এরপর সিস্টেমে চেকটি চূড়ান্তভাবে যাচাই ও অনুমোদন হওয়ার পর গ্রাহককে ব্যালেন্স থাকা সাপেক্ষে তার অনুরোধকৃত অর্থ দেয়া হয়।

কিন্তু গত সপ্তাহে চেজ ব্যাংকের সিস্টেমে একটি ত্রুটির কারণে এটিএম বুথে যারা চেক সাবমিট করছিলেন তারা (অনেকেই) ঐ চেকে উল্লিখিত পুরো পরিমাণই নগদ অর্থ পেয়ে যাচ্ছিলেন। এমনকি তাদের ব্যাংক একাউন্টে যদি উক্ত ব্যালেন্স না-ও থাকত তবুও!

কয়েকদিন ধরে উক্ত ত্রুটি বিদ্যমান ছিল। এরই মধ্যে অনেক গ্রাহক এই “গ্লিচ” বা ত্রুটিকে টিকটকে “লাইফ হ্যাক” (অভিনব দক্ষতা) হিসেবে প্রচার করে পোস্ট দিচ্ছিলেন। এক সময় বিষয়টি টিকটকে “ভাইরাল” হয়ে যায়। এরপর অনেকেই চেজ ব্যাংকের ভুয়া চেক নিয়ে এটিএম বুথে লাইন ধরে অতিরিক্ত টাকা উত্তোলন করার চেষ্টা করেন। ভুয়া চেক এজন্য বলা হচ্ছে যে, সেসব চেকে যে পরিমাণ অর্থ উত্তোলন করার চেষ্টা ছিল সেই পরিমাণ অর্থ আসলে সেই গ্রাহকদের একাউন্টে ছিল না। অর্থাৎ, তারা ব্যাংকের একটি সাময়িক বাগ’কে অপব্যবহার করে মূলত প্রতিষ্ঠানটির সাথে প্রতারণা করছিলেন।

যদিও অনেকে টিকটকের উক্ত “ট্রেন্ড” এ গা ভাসালেও অনেকেই আবার এর বিরুদ্ধে কথা বলেছেন। টিকটকের আরেকটি ভিডিওতে দেখা যায় একজন গ্রাহক তার মাকে এভাবে টাকা তুলতে পরামর্শ দিচ্ছেন। যদিও সেই মা এটা করতে রাজি হচ্ছিলেন না। কারণ তিনি বলছিলেন এগুলো করতে গেলে তার ব্যাংক একাউন্টে সমস্যা হতে পারে। 

dollar bills

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আবার অন্য একজন ব্যক্তিকে দেখা যায় তিনি এক টিকটক ভিডিওতে সবাইকে সাবধান করছেন যে বাগের সুযোগ নিয়ে যারা অতিরিক্ত অর্থ উত্তোলন করছেন তাদের বিরুদ্ধে ব্যাংক আইনানুগ ব্যবস্থা নিবে। তাদেরকে খুঁজে বের করা মোটেই কঠিন হবেনা, কেননা ব্যাংকের কাছে গ্রাহকদের সকল তথ্য আছে।

অপরদিকে ওয়াল স্ট্রিট জার্নালের কাছে জেপি মরগান চেজ ব্যাংক জানিয়েছে তারা ত্রুটিটি সমাধান করেছে এবং প্রতারণামূলক কর্মকান্ডের মাধ্যমে অর্থ তোলার বিষয়টি নিয়ে তদন্ত করছে। এ ব্যাপারে আইনি পদক্ষেপ নেয়া হচ্ছে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,546 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *