UPS এবং IPS এর মধ্যে পার্থক্য কি? কোনটার কাজ কি?

আইপিএস ও ইউপিএস এর মধ্যে পার্থক্য কি? আইপিএস ও ইউপিএস কি একই ডিভাইস? একই না হলে কোনটার কাজ কি ও কোন কাজে কোনটি ব্যবহার করা উচিত? এই পোস্টে আপনার আইপিএস ও ইউপিএস সম্পর্কে সকল দ্বিধার অবসান হবে।

ইউপিএস কি?

আনইন্টারেপটেবল পাওয়ার সাপ্লাই বা ইউপিএস হলো এমন একটি ইলেকট্রনিক ডিভাইস যা বিদ্যুৎ সঞ্চয় করে রাখে ও অন্য ডিভাইসে তা সরবরাহ করে। বিদ্যুৎ এর অনুপস্থিতে কম্পিউটার, ফ্রিজ বা টেলিভিশনে বিদ্যুৎ সরবরাহ অব্যহত রাখতে ইউপিএস ব্যবহার করা হয়। 

আইপিএস থেকে ইউপিএস আবার ভিন্ন হয়ে থাকে। ইউপিএস হলো একটি ইমারজেন্সি পাওয়ার সিস্টেম যা নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করে থাকে। অর্থাৎ বিদ্যুৎয়ের অনুপস্থিতির সাথে সাথেই ইউপিএস একটিভ হয়ে যায়।

ইউপিএস হলো একটি টেম্পরারি পাওয়ার সোর্স যা হঠাৎ বিদ্যুৎ চলে গেলে এর ব্যাটারিতে থাকা বিদ্যুৎ সরবরাহ করে কানেক্টেড ডিভাইসে। মূল ডিভাইস এর লোড সরাসরি ইউপিএস এর সাথে সংযুক্ত থাকে, অর্থাৎ ডিভাইসে বিদ্যুৎ সরবরাহ ইউপিউএস এর মধ্যে দিয়েই হয় ও বিদ্যুৎ চলে যাওয়ার সাথে সাথে এটি মেইন পাওয়ার সাপ্লাইয়ার হিসেবে কাজ করে।

আইপিএস কি? 

আইপিএস কি সে সম্পর্কে সবার কমবেশি ধারণা রয়েছে। আইপিএস বা ইন্সট্যান্ট পাওয়ার সাপ্লাই হলো এমন একটি ডিভাইস যা ইউপিএস এর মত বিদ্যুৎ জমা করে রাখে ও বিদ্যুৎ এর অনুপস্থিতিতে সরবরাহ করে। তবে ইউপিএস এর মত আইপিএস বিদ্যুৎ চলে যাওয়ার সাথে সাথে একটিভ হয়ে যায়না, বরং ১ থেকে ১০ সেকেন্ড সময় লাগে আইপিএস লাইনে আসতে। তবে ইউপিএস যেখানে ছোট সময় ধরে ব্যাকাপ দেয়, সেখানে আইপিএস এর ব্যাকাপ দেওয়ার ক্ষমতা অনেক বেশি।

অফিস কিংবা বাসায় বিভিন্ন ডিভাইস থেকে শুরু করে টিভি, ফ্যান এর মত এপ্লায়েন্স সমূহেও আইপিএস বিদ্যুৎ সরবরাহ করে থাকে। বর্তমানে ব্যক্তিগত থেকে শুরু করে কাজের জায়গা, সবখানেই আইপিএস এর ব্যবহার দেখা যায়।

UPS এবং IPS এর মধ্যে পার্থক্য

আপাতদৃষ্টিতে ইউপিএস ও আইপিএস, উভয় ডিভাইস জরুরি অবস্থায় বিদ্যুৎ সরবরাহ করে বলে দুটিকে একই মনে হতে পারে। তবে ইউপিএস ও আইপিএস এর মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। চলুন জেনে নেওয়া যাক ইউপিএস ও আইপিএস এর মধ্যে পার্থক্য সম্পর্কে।

ups vs ips

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ইউপিএসআইপিএস
ইউপিএস এর পূর্ণরূপ হলো Uninterruptible Power Supply বা নিরবিচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই।আইপিএস এর পূর্ণরূপ হলো  Instant Power Supply বা তাৎক্ষণিক বিদ্যুৎ সরবরাহ।
ইউপিএস এর ক্ষেত্রে কারেন্ট সরাসরি লাইন থেকে আসে, প্রথমে এসি থেকে ডিসিতে কনভার্ট হয় ও এরপর ব্যাটারিকে চার্জ করে। ব্যাটারি চার্জ হওয়ার পর ডিসি কারেন্ট কনভার্ট হয়ে আবার এসি হয়ে যায় ও কানেক্টেড ডিভাইসে বিদ্যুৎ সরবরাহ করে। এসি থেকে কারেন্ট আসে বলে ফ্রিকোয়েন্সির পরিবর্তন দেখা যায়না। আইপিএস এ সরাসরি একই সময়ে ব্যাটারি চার্জ করে ও পাওয়ার সাপ্লাই দিতে থাকে। আইপিএস এ থাকা সেন্সর সবসময় চেক করতে থাকে মেইন সাপ্লাই থেকে পাওয়ার আসছে কিনা যার অনুপস্থিতিতে ব্যাটারি ট্রিগার হয়ে কাজ শুরু করে।
ইউপিএস এর ক্ষেত্রে মেইন ব্যাটারি থেকে ডিভাইসে পাওয়ার যেতে কয়েক মিলিসেকেন্ড সময় লাগতে পারে যা চোখেই দেখা যায়না, যার ফলে কোনধরনের প্রতিক্রিয়া দেখতে পাওয়া যায়না।আইপিএস এর ক্ষেত্রে এই প্রতিক্রিয়া টাইম কিছুটা বেশি হওয়ায় বিদ্যুৎ চলে যাওয়ার পর আইপিএস একটিভ হওয়ার বিষয়টি বোধগম্য হয়। তবে বর্তমানে আধুনিক প্রযুক্তি দ্বারা এই সীমাবদ্ধতা দূর করা যেতে পারে।
ইউপিএস এর পাওয়ার সাধারণ ২ কেভিএ (KvA) হয়ে থাকে।আইপিএস এর পাওয়ার ১৬ কেভিএ (KvA) বা তার বেশি হয়ে থাকে। 
ইউপিএস এর ক্ষেত্রে ভোল্টেজ রেগুলেশন চোখে পড়বে যা ২২০ এ সেট করা থাকে অধিকাংশ সময়।আইপিএস এর ক্ষেত্রে মেইন ভোল্টেজ এর সমান ভোল্টেজ আউটপুট পাওয়া যায়।
সাধারণ কারেন্ট সাপ্লাই একশত ভাগ সাইন ওয়েভ হয়ে থাকে যা ইউপিএস এর ক্ষেত্রে কিছুটা স্কয়ার ওয়েভের মত হতে পারে।আইপিএস এর আউটপুট স্টেপ ওয়েভের মত। অর্থাৎ আইপিএ ও ইউপিএস, কোনো ডিভাইসেই পিওর সাইন ওয়েভ আউটপুট পাওয়া যায়না, তবে রেগুলেটর নষ্ট হওয়ার ঘটনা প্রায়সই ঘটে আইপিএস এর ক্ষেত্রে।
ইউপিএস কম্পিউটার, রাউটার, মডেম, ইত্যাদিতে ব্যবহৃত হয়ে থাকে।আইপিএস বাসা বা অফিসে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহে ব্যবহৃত হয়।
ইউপিএস এর ব্যাটারি ক্ষমতা অপেক্ষাকৃত কম হয়ে থাকে।আইপিএস এর ব্যাটারি ক্ষমতা অপেক্ষাকৃত বেশি হয়ে থাকে।
ইউপিএস অপেক্ষাকৃত সুলভ মূল্যে পাওয়া যায়।আইপিএস এর ক্ষেত্রে খরচ অপেক্ষাকৃত বেশি।

এই গেলো ইউপিএস ও আইপিএস এর মধ্যে পার্থক্যসমূহ। দুইটি ডিভাইস এর পার্থক্য ও মিলগুলো আশা করি এই পোস্ট থেকে জানতে পেরেছেন। এই সম্পর্কিত আর কোনো প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *