অক্টোবরেই চালু হচ্ছে বাংলালিংকের থ্রিজি!

banglalink 3gঅবশেষে থ্রিজি চালু করার আনুষ্ঠানিক ঘোষণা দিল দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর বাংলালিংক। আজ ২৫ সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে থ্রিজি চালু করেছে কোম্পানিটি। আর অক্টোবরের মধ্যেই পুরোদমে থ্রিজি চালু করবে বলে জানিয়েছে বাংলালিংক। প্রতিষ্ঠানটির সিইও জিয়াদ সাতারা বুধবার ঢাকার ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন।

এ বছরের মধ্যেই ঢাকার পর থ্রিজি সেবা চালু হবে চট্টগ্রাম, খুলনা ও সিলেট অঞ্চলে। দেশের অবশিষ্ট এলাকাগুলোতে পর্যায়ক্রমে বহুল প্রতীক্ষিত এই সেবা পৌঁছে দেওয়া হবে। এজন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হবে বলেও জানান তিনি।

জিয়াদ সাতারা বলেন, “সম্প্রতি বাংলালিংক থ্রিজি লাইসেন্স পেয়েছে। বাংলালিংকের গ্রাহকরা পুরনো সিমেই থ্রিজি সেবা পাবেন।”

গত ৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত থ্রিজি নিলামে ওঠা দামের প্রথম কিস্তি পরিশোধ করে গত ১২ সেপ্টেম্বর লাইসেন্স নিয়েছেগ্রামীণফোনরবি ও এয়ারটেল। এরপর বাংলালিংকও লাইসেন্স সংগ্রহ করে।

১০ মেগাহার্টজ স্পেকট্রামের থ্রিজি লাইসেন্স পেতে জিপিকে পরিশোধ করতে হচ্ছে প্রায় ১ হাজার ৬২৩ কোটি টাকা। আর অপর তিন বেসরকারি অপারেটর বাংলালিংকরবি ও এয়ারটেল প্রত্যেক প্রতিষ্ঠানকে তাদের নিজ নিজ ৫ মেগাহার্টজ তরঙ্গের জন্য (একই রেটে) গুণতে হবে প্রায় ৮১৬ কোটি টাকা করে।

টেলিটক নিলামে ওঠা দর (২ কোটি ১০ লাখ ডলার/মেগাহার্টজ) পরিশোধপূর্বক ১০ মেগাহার্টজ তরঙ্গ ব্যবহার করবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,266 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.