অ্যাপল আইফোনের টাচ আইডি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার হ্যাকড!

apple Touch_ID .অ্যাপলের বহুল আলোচিত ফিঙ্গারপ্রিন্ট সিক্যুরিটি সিস্টেম “টাচ আইডি” সফলভাবে হ্যাক করতে সক্ষম হয়েছে বলে দাবী করেছে একদল হ্যাকার। জার্মানির “ক্যাওস কম্পিউটার ক্লাব” জানাচ্ছে তারা আইফোন ৫এস এর এই অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থাকে বাইপাস করতে সক্ষম হয়েছে

স্টারবাগ নিকনেমের একজন হ্যাকার বলেছেন, “বাস্তবে অ্যাপলের ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে এ পর্যন্ত আবিষ্কৃত সমকক্ষ সেন্সরের তুলনায় একটু বেশি রেস্যুলেশন দেয়া হয়েছে। আর তাই আমরা কেবলমাত্র আমাদের ফেইক রেস্যুলেশনের মাত্রা বৃদ্ধি করেই সফল হয়েছি”;

যদিও হ্যাকাররা এই পদ্ধতিটিকে অনেক সহজ বলে উল্লেখ করেছেন, তবুও একজন সাধারণ মোবাইল চোরের জন্য এটি যথেষ্ট কঠিন হবে। কেননা এজন্য প্রথমেই ব্যবহারকারীর আঙ্গুলের ছাপের হাই-রেস্যুলেশন ফটোগ্রাফ নিয়ে “ফেইক ছাপ” বানাতে হবে। এরপর সেই নকল ছাপ দিয়ে আইফোন ফাইভ এস বায়োমেট্রিক সেন্সরকে বোকা বানানো সম্ভব হবে।

সে যাই হোক, আইফোন ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের জন্য এটি খুব একটা ভাল খবর না।

নিচের ভিডিওটিতে অ্যাপল টাচ আইডি হ্যাক করার একটি প্রাথমিক উপায় দেখানো হয়েছে। এতে ফিচারটির সাথে স্বীকৃত একটি আঙ্গুলের ছাপ নিয়ে তা পাতলা প্লাস্টিক ফিল্মের উপর প্রিন্ট করে সেটি দিয়েই আইফোন আনলক করার উপায় দেখানো হয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,224 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.