উদ্ভাবনের অভাবে নকিয়ার পতন, অ্যাপলকে কপি করছে মাইক্রোসফটঃ টিম কুক

tim cook apple ceo..ব্লুমবার্গ বিজনেস উইকে প্রকাশিত একটি এক্সক্লুসিভ ইন্টারভিউতে অ্যাপল সিইও টিম কুক মাইক্রোসফট কর্তৃক নকিয়ার মোবাইল ডিভিশন ক্রয়ের ব্যাপারে তার মতামত প্রদান করেছেন। তিনি বলেছেন, “সব কোম্পানিই এখন অ্যাপলের কৌশল নকল করার চেষ্টায় আছে। আমরা বাইরে থেকে আমাদের স্ট্র্যাটেজির অনুমোদন যাচাই করাতে চাইনা। কিন্তু (প্রযুক্তি শিল্পে) অধিক হারে অনুকরণ চলছে, লোকজন (আমাদের) কৌশলের গুরুত্ব বুঝেছে”;

উদ্ভাবন করো নয়তো মরে যাও- টিম কুক

নকিয়া সম্বন্ধে কথা বলতে গিয়ে টিম কুক বলেন, তিনি বিশ্বাস করেন, প্রযুক্তি বিশ্বের বাকী অংশীদারদের জন্য ফিনিশ কোম্পানিটির পরিণতি মনোযোগ দিয়ে দেখা দরকার। “আমি মনে করি ব্যবসারত সবার জন্যই নকিয়া একটি অনুস্মারক যে, আপনাকে অবশ্যই উদ্ভাবন করতে হবে এবং যদি তা না পারেন, তাহলে আর অস্তিত্ব থাকবেনা”, বলেন মিঃ কুক।

কয়েক বছর আগেও বৈশ্বিক মোবাইল ফোন বাজারে উল্লেখযোগ্য পরিমাণ শেয়ার ছিল নকিয়ার। কিন্তু অ্যাপল আইফোন এবং গুগল এন্ড্রয়েডের উত্থানের সাথে আর এগোতে পারেনি লুমিয়া নির্মাতা। নকিয়ার হার্ডওয়্যার ইউনিটে যথেষ্ট পরিমাণ উদ্ভাবনী ধারা থাকলেও সফটওয়্যারের দিক দিয়েই পিছিয়ে পড়েছে একসময়কার এই মোবাইল জায়ান্ট।

২০১০ সালে মাইক্রোসফটের বিজনেস ডিভিশন হেড স্টিফেন ইলপ নকিয়ার সিইও হিসেবে যোগদান করেন। তার সময়ে নকিয়া নিজস্ব সিম্বিয়ান ও মিগো অপারেটিং সিস্টেম বাদ দিয়ে এমএস উইন্ডোজ ফোন ওএস’কে প্রধান স্মার্টফোন প্ল্যাটফর্ম হিসেবে বেছে নেয়। আর সপ্তাহ দুয়েক আগে, শেষ পর্যন্ত মাইক্রোসফটের নিকট মোবাইল এবং সার্ভিস ইউনিট বিক্রি করে দেয় এই ফিনিশ মোবাইল ফার্ম।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,038 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.