আইওএস ৭ বাগঃ লকড আইফোন থেকেও কল করা সম্ভব!

আইফোন ৫এস এর ফিঙ্গারপ্রিন্ট নিরাপত্তা নিয়ে অ্যাপল যতই আত্নবিশ্বাসী থাকুক না কেন, ডিভাইসটির অপারেটিং সিস্টেমেই রয়ে গেছে মারাত্নক কিছু বাগ। অ্যাপল নির্মিত মোবাইল অপারেটিং সিস্টেমের নতুন ভার্সন ‘আইওএস ৭’ রিলিজ করা হয়েছে ১৮ সেপ্টেম্বর। এর মাত্র এক দিন পরেই সফটওয়্যারটিতে লকস্ক্রিন নিরাপত্তা জনিত ত্রুটি পাওয়া যায়। এবার আইওএস সেভেনে আরও একটি লকস্ক্রিন বাগ আবিষ্কৃত হয়েছে যা আপনাকে লকড আইফোন থেকেই কল করার এক্সেস দেবে। ত্রুটিটি প্রথম প্রকাশ করেছে ফরবেস।

আইওএস ৭ চালিত একটি পাসকোড-লকড আইফোন ৫ অথবা ৪এসে খুব সহজেই সমস্যাটি প্রমাণ করা যায়। এজন্য আপনাকে বেশি কিছু করতে হবেনা। শুধুমাত্র ফোনের ইমারজেন্সি কল স্ক্রিনে প্রবেশ করে যেকোন ফোন নম্বর টাইপ করুন। এরপর স্ক্রিনের সবুজ কল-বাটন বারবার প্রেস করতে থাকুন। এভাবে চলতে থাকলে একটু পরেই আইফোন ক্র্যাশ করবে এবং একটি কালো স্ক্রিন হাজির হবে যেখানে সাদা রঙের অ্যাপল লোগো দেখা যাবে। আর এরই মধ্যে সেই ডায়ালকৃত নম্বরে কল চলে যাবে!

আইওএসের লকস্ক্রিন বাগ এটাই প্রথম নয়। এর আগেও বহুবার এধরণের সফটওয়্যারজনিত ত্রুটি উন্মুক্ত হয়েছে এবং সেগুলোর আপডেট ফিক্সও ইস্যু করেছে অ্যাপল। সর্বশেষ এই লকস্ক্রিন বাইপাস ট্রিক শুধুমাত্র কল করতেই দেয়- ডিভাইসের স্টোরেজ, মেসেজ কিংবা গ্যালারিতে এক্সেস দেয়না।

আইওএস সেভেনের প্রথম বাগটিও মারাত্নক ছিল। এর সুবিধা নিয়ে ডিভাইসটির ফটো, ইমেইল, টুইটার প্রভৃতি ফিচার এক্সেস করা যেত। এর জন্য একটি ফিক্স ইস্যু করেছে আইফোন নির্মাতা। তবে দ্বিতীয় বাগের জন্য এখনও কোন আপডেট আসেনি।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *