মাইক্রোসফটের নিকট বিক্রির আগে এন্ড্রয়েড চালিত লুমিয়া বানিয়েছিল নকিয়া!

nokia lumiaaarfdsfsdfউইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমকে প্রধান মোবাইল প্ল্যাটফর্ম হিসেবে বেছে নেয়ার আগে নকিয়া স্মার্টফোনে এন্ড্রয়েড ওএস মোটেই অনাকাঙ্ক্ষিত ছিলনা। কিন্তু কয়েক বছর আগে মাইক্রোসফটের সাথে চুক্তির পর এন্ড্রয়েড চালিত নকিয়া হ্যান্ডসেট বাজারে আসার সম্ভাবনা অনেকটাই ফিকে হয়ে গিয়েছিল। তবে নিউ ইয়র্ক টাইমসের সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী নকিয়ার ইঞ্জিনিয়াররা এমন কিছু লুমিয়া ফোন তৈরি করেছিলেন যেগুলো এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলত!

লুমিয়া ফোনে এন্ড্রয়েড এলে সেটা উইন্ডোজ ফোন ওএসের জন্য বেশ বড় একটা দুঃসংবাদ হত। মাইক্রোসফটের এই ঝুঁকি এড়াতেই রেডমন্ডের হাতে “জীবন হারাল” নকিয়া।

নিজস্ব সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি জানাচ্ছে মাইক্রোসফটের নিকট ৭.২ বিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়ে যাওয়ার বেশ আগে থেকেই নকিয়ার মোবাইল ডিভিশন এন্ড্রয়েড চালিত ফোন পরীক্ষানিরীক্ষা করত। সুতরাং, এসব ঘটনা ২০১২ বা ২০১৩ এর প্রথমদিকে ঘটে থাকতে পারে।

আর এর টের পেয়েই তড়িঘড়ি করে নকিয়ার মোবাইল ফোন ব্যবসা কিনে নেয় মাইক্রোসফট। কেননা, ২০১১ সালের চুক্তির শর্তানুয়ায়ী, ২০১৪ সালের পর নকিয়া চাইলেই এন্ড্রয়েড ওএস বেছে নিতে পারত। আর মার্কেট শেয়ার ধরার জন্য এটাই হয়ত করত ফিনিশ কোম্পানিটি। কিন্তু স্টিফেন ইলপ সেটা আর হতে দিলেন কই?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,046 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.