গুগল মোবাইল ওএসের পরবর্তী ভার্সনের নাম হবে ‘এন্ড্রয়েড কিটক্যাট’

গুগল নির্মিত মোবাইল অপারেটিং সিস্টেমের পরবর্তী ভার্সনের নাম হবে “এন্ড্রয়েড কিটক্যাট”; যদিও ইতোপূর্বে এই এন্ড্রয়েড (৪.৪) ভার্সনের কোডনেম হওয়ার ‘কথা ছিল’ কি লাইম পাই, তাই নতুন নামটি অনেকটা চমকের মতই এসেছে। বিশ্ব নন্দিত খাদ্যদ্রব্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান নেসলে’র চকোলেট বারের নাম অনুসারে এন্ড্রয়েডের এই নামকরণ করা হয়েছে। কিটক্যাট শব্দটি সুইস কোম্পানিটির ট্রেডমার্ক করা ব্র্যান্ড হলেও গুগল বলছে, এই নামটি ব্যবহারের জন্য এন্ড্রয়েড নির্মাতা বা নেসলে- কেউই কাউকে কোন টাকাপয়সা দিচ্ছেনা। অর্থাৎ, এটি একটি মজার এবং অপ্রত্যাশিত ডিলও বটে।

গুগলের সাথে সম্পন্ন এই এগ্রিমেন্টকে প্রমোট করতে বিশ্বজুড়ে ৫০ মিলিয়নের বেশি এন্ড্রয়েড ম্যাসকট চিহ্নিত কিটক্যাট সরবরাহ করবে নেসলে।

আগেই হয়ত খেয়াল করে থাকবেন, সাধারণত এন্ড্রয়েডে বড় ধরনের কোন আপডেট এলে তখন সফটওয়্যারটির নতুন নামকরণ করা হয়। আর এক্ষেত্রে ইংরেজি বর্ণমালার পর্যায়ক্রম অনুসরণ করা হয়। এজন্যই এন্ড্রয়েডের বিভিন্ন ভার্সনের নামে একটা ছন্দ আছে, যেমন- Cupcake, Donut, Eclair, Froyo, Gingerbread, Honeycomb, Ice Cream Sandwich, Jelly Bean এবং আগামীতে আসছে KitKat. এর নাম “কি লাইম পাই” হলেও একই ধারা অব্যাহত থাকত। তবে কি লাইম পাইয়ের স্বাদ খুব বেশি পরিচিত না থাকায় কিটক্যাট বেছে নিয়েছে বলে জানিয়েছে ওয়েব জায়ান্ট।

তবে মার্কেটিং বিশেষজ্ঞরা গুগলের কিটক্যাট বেছে নেয়ার কৌশলের প্রশংসা করলেও এতে যে ঝুঁকি আছে সেটিও মনে করিয়ে দিয়েছেন। কেননা, এন্ড্রয়েড ৪.৪ অথবা নেসলে’র কিটক্যাট চকোলেট বার- এই দুটোর মধ্যে একটির খারাপ পারফর্মেন্স অন্যটির সুনাম প্রভাবিত করতে পারে।

অবশ্য, শুধুমাত্র এন্ড্রয়েড ৪.৪ এর জন্যই কিটক্যাট নামটি ব্যবহৃত হবে। বহুদিনের গুজবরত এন্ড্রয়েড ৫.০ এর জন্য নতুন কোন নাম খুঁজে নেবে গুগল– এমনটিই ধারণা করা হচ্ছে।

গুগলের এন্ড্রয়েড বিভাগ প্রধান সুন্দর পিচাই এক গুগল প্লাস পোস্টে বলেছেন, বিশ্বজুড়ে মোট এন্ড্রয়েড এক্টিভেশন এখন ১ বিলিয়ন অতিক্রম করেছে। হয়ত সেজন্যই কিটক্যাট দিয়ে মিষ্টিমুখ করাতে চাচ্ছে গুগল!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *