পৃথিবীতে কি আর কখনোই কোন ‘নকিয়া স্মার্টফোন’ আসবেনা?

nokia N95কয়েক ঘন্টা আগেই আমাদের আরেকটি পোস্ট থেকে ইতোমধ্যেই হয়ত জেনেছেন যে, ৭.২ বিলিয়ন ডলারের বিনিময়ে নকিয়ার ডিভাইস ও সার্ভিস ডিভিশন কিনে নিচ্ছে মাইক্রোসফট। আর এই চুক্তি মতে নকিয়ার বর্তমান সিইও স্টিফেন ইলপ চলে যাবেন মাইক্রোসফটে। তিনি সেখানেও রেডমন্ডের সদ্য কেনা মোবাইল বিভাগের দেখাশোনা করবেন। সেই সাথে বিশ্বের মোবাইল শিল্প থেকে একটি স্মরণীয় এবং ঐতিহাসিক নাম ধীরে ধীরে উঠে যাবে। কারণ, মাইক্রোসফট ও নকিয়ার সর্বশেষ এই ডিলের শর্ত অনুযায়ী এখন থেকে পৃথিবীতে “নকিয়া” ব্র্যান্ডনেমযুক্ত আর কোন স্মার্টফোন তৈরি হবেনা।

বহুদিনের মোবাইল ফোন ব্যবসাকে বিদায় জানালো নকিয়া

৭.২ বিলিয়ন মার্কিন ডলার লেনদেনের ফলে নকিয়ার মালিকানাধীন “লুমিয়া” ও “আশা” ট্রেডমার্কও চলে যাবে মাইক্রোসফটের ঝুলিতে। কিন্তু “নকিয়া” ট্রেডমার্ক ফিনিশ কোম্পানিটিরই থেকে যাবে। ডিলের টার্মস এন্ড কন্ডিশনস অনুসারে, “নকিয়া” ট্রেডমার্ক ব্যবহার করে ১০ বছরের একটি লাইসেন্স এগ্রিমেন্টের আওতায় শুধুমাত্র ফিচারফোন রিলিজ করা যাবে। কিন্তু কিন্তু নকিয়া বা মাইক্রোসফট কেউই আর ফিচার ফোন তৈরি করবে- এমনটি ভাবা বোধ হয় ঠিক হবেনা। তবে বর্তমানে বাজারে চলমান নকিয়া ডিভাইসগুলোর জন্য একটি লাইসেন্সিং প্রক্রিয়ার মধ্যে থাকবে উভয় কোম্পানি।

২০১৪ সালের প্রথম প্রান্তিক নাগাদ এই চুক্তিটি সম্পন্ন হবে। তখন ফিনিশ নকিয়া একটি পুরোদস্তুর প্রযুক্তি ও আইপি লাইসেন্সিং কোম্পানিতে পরিণত হবে। আর ইতোমধ্যে মাইক্রোসফট নিজেই তাদের উইন্ডোজ ফোন ওএস চালিত ডিভাইসের ওইএম রূপে পুরোপুরি মাঠে নামবে। এই ডিলের আরও বিস্তারিত জানতে আমাদের এই পোস্টটি দেখতে ভুলবেন না যেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *