ওয়ানপ্লাস ফোনের নতুন অপারেটিং সিস্টেম সম্পর্কে ৫ তথ্য

ওয়ানপ্লাস স্মার্টফোন কোম্পানিটি যখন প্রথম আত্মপ্রকাশ করেছিল তখন থেকেই তাদের স্লোগান হচ্ছে “নেভার সেটেল”, অর্থাৎ তারা সব সময়ই অধিকতর ভালো কিছু করার চেষ্টা করবে। কখনোই থামবেনা বা আত্নতুষ্টিতে ভুগবেনা। কিন্তু গত কয়েক বছর ধরে ওয়ানপ্লাসের এন্ড্রয়েড ভিত্তিক অপারেটিং সিস্টেম অক্সিজেন ওএস এর উন্নয়ন যেন কিছুটা ধীর গতিতে এগোচ্ছিল। অন্তত এমনটিই মনে করেন প্রযুক্তি বিশ্লেষকদের কেউ কেউ।

আর এরই ধারাবাহিকতায় এবছর ওয়ানপ্লাস তাদের সিস্টার কোম্পানি অপো‘র সাথে একীভূত হয়েছে। ততদিনে অক্সিজেন ওএস এর ভাগ্যে কী ঘটতে যাচ্ছে তা অনেকটাই পরিষ্কার হয়ে গেছে প্রযুক্তিবোদ্ধাদের কাছে। ঠিক যেমনটি অনেকেই ভেবেছিলেন, তেমনটিই হতে যাচ্ছে। অক্সিজেন ওএস কার্যত বন্ধ হয়ে যাচ্ছে। 

তবে ওয়ানপ্লাস ব্যবহারকারীদের দুশ্চিন্তার কিছু নেই। কারণ ওয়ানপ্লাস এবং অপো‘র টিম মিলে নতুন একটি অপারেটিং সিস্টেম তৈরি করছে যা নতুন ওয়ানপ্লাস ফোনের সাথে রিলিজ করা হবে। এছাড়া কিছু পুরাতন মডেলের ওয়ানপ্লাস ফোনও আপডেটের মাধ্যমে পাবে নতুন এই অপারেটিং সিস্টেম।

ওয়ানপ্লাসের নতুন এই ওএস সম্পর্কে চলুন জেনে নিই ৫ গুরুত্বপূর্ণ তথ্য।

এটি কি একদম নতুন একটি অপারেটিং সিস্টেম?

ওয়ানপ্লাস তাদের এই নতুন অপারেটিং সিস্টেম কিন্তু একদম শূণ্য থেকে শুরু করছেনা। বরং তারা অপো’র কালার ওএস এর সাথে ওয়ানপ্লাস অক্সিজেন ওএস একত্রিত করে নতুন একটি অপারেটিং সিস্টেম তৈরি করতে যাচ্ছে। 

ওয়ানপ্লাস অফিসিয়ালদের মতে, অক্সিজেন ওএস হচ্ছে একটি দ্রুত এবং পরিচ্ছন্ন অপারেটিং সিস্টেম। অপরদিকে অপো কালার ওএস হচ্ছে অত্যন্ত বিশ্বস্ত, স্মার্ট এবং ফিচারে ভরপুর। এই দুই অপারেটিং সিস্টেমের উপরোক্ত বৈশিষ্ট্যগুলো নিয়ে একটি “ইউনিফাইড” অপারেটিং সিস্টেম তৈরি করা হচ্ছে। আর হ্যাঁ, এটি এন্ড্রয়েড ১৩ ভিত্তিক হবে।

ওয়ানপ্লাস ফোনের নতুন অপারেটিং সিস্টেম সম্পর্কে ৫ তথ্য

এটি কি অক্সিজেন ওএস এর স্মৃতি মুছে ফেলবে?

এবছর জুনে ওয়ানপ্লাস অক্সিজেন ওএস এবং অপো কালার ওএস এর কোড একত্রিত করার কাজ সম্পন্ন হয়েছে। নতুন এই অপারেটিং সিস্টেম মূলত ভেতরকার উন্নয়নে বেশি নজর দেবে। এটি অক্সিজেন ওএস এর ক্লিন এবং লাইটওয়েট এক্সপেরিয়েন্সকে সমুন্নত রাখবে যাতে তা ওয়ানপ্লাস ব্যবহারকারীদের রুচির সাথে মানানসই হয়। সুতরাং আপনি হয়ত অক্সিজেন ওএস এর স্বাদ পাওয়া থেকে একেবারে বঞ্চিত হবেন না।

এই অপারেটিং সিস্টেমের নাম কী?

এখন পর্যন্ত ওয়ানপ্লাসের এই নতুন অপারেটিং সিস্টেমের নাম প্রকাশ করা হয়নি। আশা করা যায় আগামী কয়েক মাসের মধ্যে আমরা এর নাম জানতে পারব।

👉 অপো কালার ওএস ১২ এর নতুন ফিচারসমুহ

এটি কখন বাজারে আসবে?

নতুন এই অপারেটিং সিস্টেম চালিত ওয়ানপ্লাস ফ্ল্যাগশিপ ফোন বাজারে আসবে আগামী বছর। ২০২২ সালে ওয়ানপ্লাস ফ্ল্যাগসিপ ফোনের সঙ্গে (সম্ভবত ওয়ানপ্লাস ১০) এটি রিলিজ দেওয়া হবে।

👉 কাস্টম রম কি, এন্ড্রয়েড কাস্টম রমের সুবিধা ও অসুবিধা

পুরাতন ওয়ানপ্লাস ফোনগুলোর কী হবে?

পুরাতন মডেলের ওয়ানপ্লাস ৮ এবং ওয়ানপ্লাস ৯ ফোনগুলোও নতুন এই সটওয়্যারটি আপডেটের মাধ্যমে পাবে। তবে যেসব ওয়ানপ্লাস ফোন নতুন এই অপারেটিং সিস্টেম পাবেনা সেগুলো নিজ নিজ সিডিউল অনুযায়ী অক্সিজেন ওএস এর আপডেট পাবে। তাই পুরাতন গ্রাহকদের হতাশ হওয়ার দরকার নেই।

ওয়ানপ্লাসের এই নতুন যাত্রা নিয়ে আপনার মতামত কী? আপনি এই নতুন অপারেটিং সিস্টেম নিয়ে কতটা আশাবাদী? কমেন্টে জানানোর অনুরোধ রইল!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,720 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.