গুগলে বড় ধরণের পরিবর্তনঃ নতুন সিইও, নতুন কোম্পানি নাম ও আরও অনেক কিছু

google alphabet

ওয়েব জায়ান্ট গুগলে প্রাতিষ্ঠানিক অবকাঠামোগত আমূল পরিবর্তন ঘটে গেছে। অনেকটা চুপিসারেই কোম্পানিটিকে ঢেলে সাজালেন এর দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ ও সার্গেই ব্রিন। এতদিন পর্যন্ত গুগল নিজে ছিল একটি ভিত্তি/মূল কোম্পানি যার অধীনে বিভিন্ন পণ্য ও সেবা সরবরাহ করা হত। জিমেইল, সার্চ, এন্ড্রয়েড, অ্যানালাইটিক্স প্রভৃতি সবই ছিল গুগলের আলাদা আলাদা সেবা।

কিন্তু গতকাল প্রকাশিত এক অফিশিয়াল ব্লগ পোস্ট অনুযায়ী, গুগল নিজেই এখন ‘অ্যালফাবেট’ নামের নতুন একটি কোম্পানির অঙ্গ প্রতিষ্ঠান।

sundar pichai

ল্যারি পেইজ ও সার্গেই ব্রিন নতুন এই অ্যালফাবেট নামক কোম্পানিটি চালু করেছেন যার অঙ্গ প্রতিষ্ঠান বা সাবসিডিয়ারি হচ্ছে গুগল। সুতরাং অতীতে গুগল যেরকম বড় কোম্পানি ছিল, এখন সেই একই আকারের কোম্পানি হচ্ছে অ্যালফাবেট। আর গুগল নিজে এই অ্যালফাবেটের একটি অংশ মাত্র।

ইতোপূর্বে পুঁজিবাজারে গুগলের যে পরিমাণ শেয়ার ছিল তা এখন অ্যালফাবেটের নামে রেকর্ড হয়ে গেছে। অর্থাৎ, আক্ষরিক অর্থে কোম্পানি হিসেবে ‘গুগল’ এখন আগের তুলনায় ছোট হয়ে গেছে। অ্যালফাবেট এখন গুগলের মূল প্রতিষ্ঠান, যেখানে গুগল হচ্ছে অ্যালফাবেটের একটি অংশ।

‘জায়ান্ট গুগলের’ নতুন রূপ ‘অ্যালফাবেট’ এর সিইও থাকছেন ল্যারি পেইজ ও প্রেসিডেন্ট হচ্ছেন সার্গেই ব্রিন। আর আকারে ছোট করে ফেলা (সাবসিডিয়ারি) গুগলের সিইও হচ্ছেন সুন্দর পিচাই। ভারতের চেন্নাইয়ে জন্ম নেয়া মিঃ পিচাই এর আগে গুগলে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বরত ছিলেন। এর সাথে সাথে নিজের কর্মদক্ষতা দিয়ে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিনে একটি প্রোমোশন আদায় করে নিলেন সুন্দর পিচাই।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,421 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.