মাত্র ৩০ ডলারের এন্ড্রয়েড স্মার্টফোন বানাবে গুগল

android one imgs 1

গুগলের স্বল্পমূল্যে এন্ড্রয়েড স্মার্টফোন প্রজেক্ট ‘এন্ড্রয়েড ওয়ান’ লঞ্চ করা হয়েছিল আজ থেকে প্রায় ১ বছর আগে। কিন্তু এখনও পর্যন্ত প্রকল্পটি তেমন একটা সাড়া ফেলতে পারেনি। ভারত-বাংলাদেশের মত বাজারে গ্রাহকদের নিকট এন্ড্রয়েড ওয়ান প্রোগ্রামের ১০০ ডলার মূল্যের ফোন হয়ত কিছুটা ব্যয়বহুলই মনে হয়েছে। আর তাই গুগল এখন এন্ড্রয়েড ওয়ান ফোনের দাম কমিয়ে আরেকবার চেষ্টা করে দেখতে চাচ্ছে।

ফাইনান্সিয়াল টাইমস পত্রিকার সাথে এক সাক্ষাৎকারে ভারতে গুগলের ব্যবস্থাপনা পরিচালক রাজন আনন্দ (Rajan Anandan) বলেছেন, এন্ড্রয়েড ওয়ান প্রকল্প তাদের প্রত্যাশা অনুযায়ী কাজ করতে পারেনি। এজন্য তিনি ডিভাইসের দাম ১০০ ডলার (কিছুটা বেশি) হওয়াকেও দায়ী বলে মনে করেন। এছাড়া তিনি আরও বলেন, ফোনগুলোর সরবরাহেও কমতি ছিল।

এখন এন্ড্রয়েড তথা গুগল সার্চের ব্যবহারকারী বাড়ানোর উদ্দেশ্যে মাত্র ৩০ থেকে ৫০ ডলার দামের মধ্যে এন্ড্রয়েড ওয়ান হ্যান্ডসেট বাজারজাত করার কথা ভাবছে গুগল। তবে এসব ফোনের স্পেসিফিকেশন গত বছর বাজারে আসা ১০০ ডলারের এন্ড্রয়েড ওয়ান ফোনের মত একই রকম হবে কিনা তা জানায়নি কোম্পানিটি। নতুন এই প্রকল্পে ভারতীয় ভাষা ও সংস্কৃতির সাথে খাপ খায় এমন কনটেন্ট সরবরাহ করার কথাও বলেছে গুগল।

৩০-৫০ ডলারের এন্ড্রয়েড ওয়ান স্মার্টফোন বাজারে এলে আপনি কি তা কিনবেন?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,421 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.