২০ মেগাপিক্সেল ক্যামেরার মাইক্রোসফট লুমিয়া ৯৫০ এক্সএল স্মার্টফোন ফাঁস

microsoft lumia 950 xl

উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম চালিত ফ্ল্যাগশিপ বা উচ্চ ক্ষমতাসম্পন্ন স্মার্টফোন খুব একটা চোখে পড়েনা। মাইক্রোসফট ব্র্যান্ডের লুমিয়া হ্যান্ডসেটগুলো এতদিন মূলত মধ্যম মানের স্পেসিফিকেশন নিয়েই এসেছে। কিন্তু স্মার্টফোন ব্যবসা নিয়ে নতুন করে ভাবতে বসা মাইক্রোসফট এখন আগের চেয়ে কম লুমিয়া ফোন তৈরি করবে বলে ধারণা করা হলেও কোম্পানিটি যে এবার ফ্ল্যাগশিপ ফোনের নতুন মিশন শুরু করবে সেটাও আঁচ করা যাচ্ছে।

চীনা ফোরাম ডাব্লিউপিজাপ (WPXAP) এ একজন ব্যবহারকারী লুমিয়া ৯৫০ এক্সএল এর প্রোটোটাইপ (পরীক্ষামূলক ডিভাইস) এর ছবি প্রকাশ করেছেন। ঐ ফাঁস হওয়া ছবিতে দেখা যায়, ডিভাইসটিকে কালো রঙের বিশেষ কেসিং দ্বারা আবৃত করে রাখা হয়েছে। ফলে সেটটির পুরো আকৃতি বোঝা যায়নি। তবে এতে যে ইউএসবি-সি টাইপের কানেক্টর থাকবে তা দেখা যাচ্ছে। ইউএসবি-সি টাইপের পোর্টে ডেটা কেবল সংযুক্ত করার জন্য কোনো নির্দিষ্ট প্রান্ত উপরে/নিচে রাখতে হয়না। বর্তমানে ইউএসবি চার্জারের ক্ষেত্রে যেমন উপর/নিচ প্রান্ত ঠিক রাখতে হয়, ইউএসবি-সি পোর্টের ক্ষেত্রে সেই বাধ্যবাধকতা নেই।

microsoft lumia 950 xl 2

ডিভাইসটিতে নকিয়ার ২০ মেগাপিক্সেল পিওরভিউ প্রযুক্তির ক্যামেরা থাকবে বলেও ছবি দেখে অনুমান করা যাচ্ছে। ফোনগুলো ৫.২ ইঞ্চি স্ক্রিন নিয়ে আসবে নাকি এতে ৫.৭ ইঞ্চি স্ক্রিন থাকবে তা নিয়ে কিছুটা দ্বিধা রয়েছে। অপর দিকে উইন্ডোজ ওএস এর বিষয়ে নিয়মিত খোঁজখবর রাখে এমন একটি ওয়েবসাইট উইন্ডোজ সেন্ট্রাল জানাচ্ছে, নতুন লুমিয়া ৯৫০ সেটগুলো স্ন্যাপড্রাগন ৮০৮ প্রসেসর ও ৩জিবি র‍্যাম ব্যবহার করবে।

দি ভার্জ এর দেয়া তথ্য অনুযায়ী, নতুন মডেলের এই সেটগুলো সম্পর্কে মাইক্রোসফটের আনুষ্ঠানিক ঘোষণা আসবে  সেপ্টেম্বরের শেষ দিকে অথবা অক্টোবরের শুরুতে। লুমিয়া ৯৫০ এর বড় স্ক্রিনের সংস্করণ (XL) এ মাইক্রোসফটের সার্ফেস পেন (টাচ্‌ পেন ইনপুট) এবং ট্রিপল এলইডি ফ্ল্যাশ থাকবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,634 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.