২৩ লাখ টাকা পর্যন্ত পুরস্কার দিবে ইলন মাস্কের স্পেসএক্স – জানুন কি করতে হবে

স্যাটেলাইট ইন্টারনেট সেবা স্টারলিংক হ্যাক করার ওপেন ইনভাইটেশন দিচ্ছে ইলন মাস্ক এর কোম্পানি, স্পেসএক্স৷ এই সেবায় কেউ যদি কোনো কারিগরী ত্রুটি খুঁজে বের করতে পারে তবে তাকে ২৫,০০০ ডলার পর্যন্ত পুরস্কার দেওয়া হবে বলে জানানো হয়েছে। বাংলাদেশি টাকায় এই পরিমাণ হতে পারে ২৩ লাখ টাকার বেশি।

সিকিউরিটি রিসার্চার লেনার্ট উটার্স গত সপ্তাহে মাত্র ২৫ ডলারের হোমমেড ডিভাইস ব্যবহার করে স্টারলিংক এর নেটওয়ার্ক হ্যাক করতে সক্ষম হন। স্পেসএক্স এর বাগ বাউন্টি প্রোগ্রাম এর অংশ হিসেবে তিনি এই হ্যাক চালান বলে জানান। বাগ বাউন্টি প্রোগ্রামে গবেষকগণ স্টারলিংক এর নেটওয়ার্কে কোনো ধরনের ত্রুটি আছে কিনা সে খোঁজ চালান।

Starlink welcomes security researchers (bring on the bugs) নামের ৬পৃষ্ঠার এক ডকুমেন্টে লেনার্ট উটার্স এর গবেষণাকে অভিনন্দন জানায় স্পেসএক্স। লেনার্ট এর এই হ্যাক “টেকনিক্যালি ইম্প্রেসিভ” বলে উক্ত ডকুমেন্টে জানায় স্পেসএক্স। এছাড়া লেনার্ট এর হ্যাক স্টারলিংক ব্যবহারকারী বা স্যাটেলাইটের কোনো ক্ষতিসাধন করবেনা বলে আশ্বাস প্রদান করছে স্পেসএক্স।

উক্ত ডকুমেন্টে স্পেসএক্স আরো জানায় যে প্রতিষ্ঠানের ইঞ্জিনিয়ারগণ স্টারলিংক এর নেটওয়ার্ক হ্যাক করার চেষ্টা করে সেবা আরো উন্নত ও নিরাপদ করার কাজে নিয়োজিত আছে। যেকোনো নিরাপত্তা বিশ্লেষককে স্টারলিংক এর নিরাপত্তা জোরদারের লক্ষ্যে বাগ বাউন্টি প্রোগ্রামে ত্রুটি খুঁজে বের করতে চাইলে সেক্ষেত্রে পথ খোলা আছে বলে আশ্বাস দিয়েছে স্পেসএক্স।

যেকোনো সিকিউরিটি রিসার্চার তাদের ইচ্ছামত পরীক্ষা চালাতে পারবেন ও কোনো ত্রুটি খুঁজে পেলে তা জানালে আর্থিক পুরস্কার এর কথা ডকুমেন্টে উল্লেখ করে স্পেসএক্স। স্পেসএক্স এর বাগ বাউন্টি ওয়েবসাইটে উল্লেখ করা রয়েছে যে ক্ষতিবিহীন যেকোনো ধরনের পরীক্ষা চালিয়ে ত্রুটি খুঁজে পেলে তা জানানোর মাধ্যমে ১০০ডলার থেকে শুরু করে ২৫,০০০ডলার পর্যন্ত পুরস্কার প্রদান করা হবে।

২৩ লাখ টাকা পর্যন্ত পুরস্কার দিবে ইলন মাস্কের স্পেসএক্স - জানুন কি করতে হবে

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

স্পেসএক্স এর বাগ বাউটি প্রোগ্রামের ওয়েবসাইটে ৩২জন রিসার্চার এর তালিকা দেখতে পাবেন যারা স্টারলিংক এর গুরুত্বপূর্ণ নিরাপত্তা ত্রুটি সম্পর্কে স্পেসএক্স কে জানিয়েছেন। গত ৩মাসে গড়ে এসব গবেষকদের ৯৭৩ডলার পুরস্কার প্রদান করা হয়েছে বলে জানায় স্পেসএক্স।

তবে কোনো ব্যবহারকারীকে অ্যাটাক, বিশাল অবকাঠামোতে অ্যাটাক কিংবা ইমেইল স্পুফিং এর ব্যবহারের ক্ষেত্রে কোনো ধরনের পুরস্কার থাকছেনা বলে পরিস্কার জানানো রয়েছে বাগ বাউন্টি ওয়েবসাইটে।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

3 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *