এন্ড্রয়েড স্মার্টওয়াচ নির্মাতা কোম্পানি উইম ল্যাবস’কে কিনে নিল গুগল

google-wimm-labsওয়েব জায়ান্ট গুগল এন্ড্রয়েড স্মার্টওয়াচ নির্মাতা উইম ল্যাবস (WIMM Labs) কিনে নিয়েছে। গত গ্রীষ্মে এই স্মার্ট হাতঘড়ি ম্যানুফ্যাকচারার কোম্পানিটি বাজার ছেড়ে যায়। এদের প্রথম স্মার্টওয়াচ লঞ্চ হয়েছিল ২০১১ সালে। এগুলো এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলত এবং বাজারে ভালই সাড়া তুলতে সক্ষম হয়েছিল। উইম ল্যাবস তাদের স্মার্ট ঘড়িগুলোর জন্য এপ্লিকেশন ডেভলপার প্ল্যাটফর্মও তৈরি করেছিল। আর গুগল এখন এর পুরো সুবিধাটুকুই গ্রহণ করবে।

উইম ল্যাবসে কর্মরত জনবল গুগল এন্ড্রয়েড টিমে যোগ দেবেন বলে মনে করছে প্রযুক্তি সাইট গিগাওএম। এতে গুগলের নিজস্ব স্মার্ট ওয়াচ তৈরির প্রকল্প যেমন এগিয়ে যাবে, তেমনি পরিধানযোগ্য ডিভাইসের জন্য তাদের আলাদা একটি এপ স্টোর নির্মাণের কাজও এগোবে।

গত গ্রীষ্মে উইম ল্যাবস যখন তিন বছরের মত সময় পার করেছে তখনই এই লেনদেন সম্পন্ন হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ঐ সময় কোম্পানিটি আনুষ্ঠানিকভাবেই ঘোষণা করে দেয় যে, তারা বিশেষভাবে গোপনীয় একটি চুক্তিতে অন্তর্ভুক্ত হয়েছে যা কিনা এদের বিদ্যমান পণ্য তৈরি থেকে দূরে রাখছে। আর এটিই হয়ত সেই গোপন “এক্সক্লুসিভ” ডিল।

স্মার্টওয়াচ নির্মাতা প্রতিষ্ঠান কিনে নেয়ার খবরে গুগলের নিজস্ব ব্র্যান্ডের আধুনিক হাতঘড়ি তৈরির গুজব হালে পানি পেল। ইতোপূর্বে অ্যাপল, স্যামসাং, মাইক্রোসফট প্রভৃতি বড় বড় কোম্পানিরও স্মার্ট ওয়াচ তৈরির গুজব ছড়িয়েছিল। স্যামসাং শেষ পর্যন্ত গ্যালাক্সি গিয়ার নামক স্মার্ট হাতঘড়ি বাজারে আনার কথা নিশ্চিত করেছে। এখন দেখা যাক, অন্যান্য টেক জায়ান্টরা এসব খবরের জবাবে কী করে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *