ব্যর্থ হল উবুন্তু এজ স্মার্টফোন ক্রাউডফান্ডিং ক্যাম্পেইন…

ubuntu edgeজনপ্রিয় ওপেন সোর্স এবং ফ্রি লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম উবুন্তুর স্পন্সর ক্যানোনিক্যাল গত মাসে তাদের নিজস্ব ব্র্যান্ডের “উবুন্তু এজ” স্মার্টফোন তৈরির সিদ্ধান্ত নিয়েছিল। প্রকল্পটি বাস্তবায়নের জন্য ৩২ মিলিয়ন ডলারের বিশাল তহবিল সংগ্রহ করতে ক্রাউডফান্ডিং সাইট ইনডাই গো গো এর সহায়তা নেয় কোম্পানিটি। কিন্তু ৩০ দিন ব্যাপী চলা এই ক্যাম্পেইনে সব মিলিয়ে ১২.৮ মিলিয়ন ডলার ফান্ড রেইস করতে সক্ষম হয় ক্যানোনিক্যাল। ফলশ্রুতিতে প্রায় ২০ মিলিয়ন ডলার কম আর্জিত উবুন্ত এজ স্মার্টফোন ক্রাউডফান্ডিং ক্যাম্পেইন শেষ পর্যন্ত আর সাফল্যের মুখ দেখতে পারেনি।

২৭০০০ এর বেশি লোক প্রকল্পটিতে ফান্ড কন্ট্রিবিউট করেছিলেন, যার মধ্যে বিভিন্ন কোম্পানি যেমন ব্লুমবার্গ দিয়েছে ৮০০০০ ডলার।

এই ক্যাম্পেইনের সবচেয়ে বড় বিজয়ী হচ্ছে উবুন্তু- মার্ক শাটলওয়ার্থ

১২,৮১৩,৫০১ মার্কিন ডলার তহবিল সংগ্রহ করে উবুন্তু এজ এ পর্যন্ত সবচেয়ে বড় ফিক্সড ক্রাউডফাডিং ক্যাম্পেইনের রেকর্ড গরেছে। কিন্তু টার্গেটে পৌঁছাতে না পারায় এসব অর্থ আবার ফেরত দিয়ে দিতে হবে। ক্যানোনিক্যাল বলেছে, তারা এ ব্যাপারে পেপালের সাথে আলাপ করেছে এবং ৫ কর্মদিবসের মধ্যেই রিফান্ডিং সম্পন্ন হবে।

২১ আগস্ট শেষ হওয়া উবুন্তু এজ ক্যাম্পেইনটি চালুর মাত্র ২৪ ঘন্টার মধ্যেই প্রায় ৩.৪ মিলিয়ন ডলার ফান্ড রেইস হয়েছিল। এর পর তা ধীরগতিতে আগাতে থাকে। ফলে উবুন্তু ফোনের মূল্য বেশ কয়েকবার পূনর্নির্ধারণ করা হয়। ৬০০ ডলার থেকে শুরু করে ৮৩০, ৬২৫, ৬৭৫, ৭২৫ এবং ৬৯৫ ডলারেও চলে এসেছিল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,637 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.