ইউটিউব এপ ব্লক করায় গুগলের কড়া সমালোচনা করল মাইক্রোসফট

youtube windows phone osইন্ডোজ ফোন ওএস চালিত ডিভাইসের জন্য মাইক্রোসফট নির্মিত ইউটিউব এপ ব্লক করে দেয়ায় গুগলের কড়া সমালোচনা করেছে রেডমন্ড। সেবা প্রদানের শর্তাবলী যথাযথ অনুসরণ না করার কারণ দেখিয়ে গুগলের দিক থেকে সফটওয়্যারটি ব্লক লিস্টে নেয়ায় এটি ব্যবহার করে এখন আর ইউটিউব ভিডিও দেখা সম্ভব হচ্ছেনা। যদিও ইতোপূর্বে উইন্ডোজ মোবাইল ভোক্তাদের জন্য গুগল ও মাইক্রোসফট উভয় মিলেই একটি ইউটিউব এপ তৈরির কথা বলেছিল, তবে এসব ঘটনার জের ধরে গুগলের বিরুদ্ধে “অজুহাত” দেখানোর অভিযোগ এনেছে মাইক্রোসফট। কোম্পানিটি বলছে, যেসব যুক্তির ভিত্তিতে উইন্ডোজ ফোনের ইউটিউব এপ ব্লক করা হয়েছে সেগুলো আসলে “বানোয়াট” এবং গুগল ইচ্ছাকৃতভাবেই উইন্ডোজ ফোন প্ল্যাটফর্মকে বাঁধাগ্রস্ত করছে।

সার্চ কোম্পানিটি মাইক্রোসফটকে এইচটিএমএল৫ কোড ল্যাংগুয়েজে ইউটিউব এপ তৈরি করতে বলেছিল। কিন্তু এতে অপারগতা প্রকাশ করেছে রেডমন্ড। এক ব্লগ পোস্টে মাইক্রোসফট লিখছে– এন্ড্রয়েডআইওএসের ক্ষেত্রে এধরণের কোন বাধ্যবাধকতা নেই এবং উক্ত দুটি প্ল্যাটফর্মের ইউটিউব এপ এইচটিএমএল৫ ভিত্তিক নয়। কিন্তু উইন্ডোজ ফোন ওএসের জন্য এই বাড়তি শর্ত চাপিয়ে দিচ্ছে গুগল। এভাবে সার্চ সেবাদাতা যে বাঁধার সৃষ্টি করেছে তা অতিক্রম করা অসম্ভব এবং তা তারা নিজেরাও জানে।

তবে উইন্ডোজ ফোনের ইউটিউব এপ ব্লক করে দেয়ার সিদ্ধান্তের পক্ষে রিলিজকৃত এক স্টেটমেন্টে গুগল বলছে, “পূর্ন বৈশিষ্ট্য সম্পন্ন ইউটিউব অভিজ্ঞতা প্রদানের জন্য যেসব ব্রাউজার আপগ্রেড দরকার ছিল, দুর্ভাগ্যজনকভাবে মাইক্রোসফট তা করেনি। বরং তারা পুনরায় এমন একটি এপ রিলিজ দিয়েছে যা আমাদের সেবার শর্তাবলী লঙ্ঘন করে… এটা নিষ্ক্রিয় করে দেয়া হয়েছে।”

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,948 other subscribers

Comments