প্রথমবারের মত ব্ল্যাকবেরিকে অতিক্রম করল উইন্ডোজ ফোন ওএস

bb wpঅস্তিত্বের সংগ্রামে থাকা স্মার্টফোন নির্মাতা ব্ল্যাকবেরির মোবাইল অপারেটিং সিস্টেম বিবি ওএস’কে জনপ্রিয়তার দিক থেকে প্রথমবারের মত অতিক্রম করল উইন্ডোজ ফোন ওএস। চলতি বছর ২য় প্রান্তিকে মাইক্রোসফটের এই মোবাইল ওএসের মার্কেট শেয়ার ছিল ৩.৩ শতাংশ। উইন্ডোজ ফোন ওএস এখন তৃতীয় অবস্থানে আছে। চতুর্থ স্থানে থাকা ব্ল্যাকবেরির মার্কেট শেয়ার এখন ২.৭ শতাংশ। আর প্রথম ও দ্বিতীয় নম্বরে থাকা এন্ড্রয়েডআইওএসের বাজার দখল যথাক্রমে ৭৯% এবং ১৪.২%;

এই সময়ে বিশ্বব্যাপী ৭.৪ মিলিয়ন ইউনিট উইন্ডোজ স্মার্টফোন বিক্রি হয়েছে। অপরদিকে ব্ল্যাকবেরি ডিভাইস সেলস ছিল ৬.১ মিলিয়ন। গত বছর একই মৌসুমে ব্ল্যাকবেরির মার্কেট শেয়ার ছিল ৫.২% এবং স্মার্টফোন বিক্রির পরিমাণ ছিল ৭.৯ মিলিয়ন। আর উইন্ডোজ ফোনের ক্ষেত্রে মার্কেট শেয়ার ও সেলস ছিল যথাক্রমে ২.৬% ও ৪ মিলিয়ন ইউনিট।

গার্টনারের ঐ রিপোর্ট থেকে আরও জানা যায়, ২০১২ সালের ২য় প্রান্তিকের তুলনায় এই বছর স্মার্টফোন বিক্রি বেড়েছে ৪৬.৫ শতাংশ। এসময় সারা বিশ্বে মোট ২২৫ মিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছে। মজার ব্যাপার হচ্ছে, এবারই প্রথম ফিচার ফোনের চেয়ে স্মার্টফোন বেশি সেল হয়েছে। এপ্রিল-জুন কোয়ার্টারে ফিচার ফোন বিক্রির পরিমাণ ছিল ২১০ মিলিয়ন। গত বছরের ২য় প্রান্তিকের তুলনায় ফিচার ফোনের চাহিদার ক্ষেত্রে ২১% হ্রাস ঘটেছে।

স্মার্টফোন বিক্রির প্রবৃদ্ধিতে সবচেয়ে এগিয়ে ছিল এশিয়া, যেখানে ৭৪.১% বৃদ্ধি হয়েছে। এর পরে ৫৫.৭% ও ৩১.৬% হার নিয়ে রয়েছে ল্যাটিন অ্যামেরিকা ও পূর্ব ইউরোপ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,957 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.