হারিয়ে যাওয়া এন্ড্রয়েড ডিভাইস খুঁজে দেবে গুগলের নতুন টুল!

find lost androidআপনার এন্ড্রয়েড ডিভাইসটি হারিয়ে গেলে কেমন লাগবে? নিশ্চয়ই খুব মন খারাপ হবে? হ্যাঁ, আর যাতে কোন এন্ড্রয়েড ডিভাইস হারিয়ে না যায় সেজন্যই ওএসটির ডেভলপার গুগল নতুন একটি টুল সরবরাহ করতে যাচ্ছে। চলতি মাসের শেষ নাগাদ ওয়েব কোম্পানিটি এমন একটি সার্ভিস আনবে যা ব্যবহার করে দূর থেকেই আপনার এন্ড্রয়েড ডিভাইসের তাৎক্ষণিক অবস্থান জানা সম্ভব হবে। সেবাটি নতুন এন্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ওয়েবসাইটের একটি অংশ হিসেবে কাজ করবে যা এর আগে বিজনেস ইউজারদের জন্য উপলভ্য ছিল। এই রিমোট টুলের সাহায্যে আপনার ফোনের রিঙ্গার চালু করা এবং এমনকি এর মধ্যে থাকা সমস্ত কনটেন্টও মুছে ফেলতে পারবেন।

নতুন এই সেবা এন্ড্রয়েড ২.২ থেকে শুরু করে সকল আপডেটেড ভার্সনে পাওয়া যাবে। অর্থাৎ, প্রায় ৯৮.৭ শতাংশ এন্ড্রয়েড ব্যবহারকারীই তাদের ডিভাইসগুলোকে আরও নিরাপদে রাখতে পারবেন। সুবিধাটি সহজে ব্যবহারযোগ্য করার উদ্দেশ্যে গুগল একটি আলাদা এন্ড্রয়েড ডিভাইস ম্যানেজার এপ্লিকেশনও রিলিজ করবে, তবে মূল রিমোট টুল সার্ভিস পেতে এই এপটি ইনস্টল করা না থাকলেও কোন সমস্যা নেই।

যাইহোক, বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত স্মার্ট ডিভাইস অপারেটিং সিস্টেম হিসেবে এন্ড্রয়েডে আরও অনেক আগেই এরকম একটি সুবিধা চালু হওয়া উচিৎ ছিল। অপরদিকে অ্যাপল ও মাইক্রোসফট তাদের নিজ নিজ মোবাইল অপারেটিং সিস্টেমে হারিয়ে যাওয়া ডিভাইস খুঁজে বের করার ব্যবস্থা ইতোমধ্যেই চালু করেছে। অ্যাপল ম্যাকবুকেও এ ধরণের সুবিধা পাওয়া যায়।

অবশ্য কিছু কিছু এন্ড্রয়েড ডিভাইস নির্মাতা যেমন এইচটিসিসনি তাদের নিজ উদ্যোগে রিমোট ট্র্যাকিং প্রোগ্রাম হাতে নিয়েছিল যা গুগলের এই টুলের কারণে আরও গতি পাবে। তবে রিমোট ট্র্যাকিং সার্ভিস কবে নাগাদ আন্তর্জাতিক যাত্রা শুরু করবে সে সম্পর্কে কোন তথ্য জানায়নি গুগল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,088 other subscribers

Comments