অবশেষে এন্ড্রয়েড ওএসের জন্য এলো মাইক্রোসফট অফিস. . কিন্তু…

By -

office mobile for androidবহুল প্রতীক্ষার পর অবশেষে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য মুক্তি পেল মাইক্রোসফট অফিস সফটওয়্যার প্যাকেজ। এন্ড্রয়েড ৪.০ অথবা উচ্চতর সংস্করণের জন্য গুগল প্লে থেকে ইনস্টল করা যাবে এমএস অফিসের এই বেসিক এডিটিং ভার্সন। আর যে একটি বিষয় না বললেই নয়, সেটি হচ্ছে, অফিসের এই এন্ড্রয়েড সংস্করণ এখন শুধুমাত্র স্মার্টফোনের জন্যই পাওয়া যাবে, ট্যাবলেটের জন্য উপলভ্য নয়।

আইফোনের জন্য অফিস রিলিজ করার পর এন্ড্রয়েড মোবাইলের জন্যও প্রায় একই ফিচার এবং রিকোয়্যারমেন্ট নিয়ে এসেছে মাইক্রোসফটের এই প্রোডাক্টিভিটি এপ। অর্থাৎ, সফটওয়্যারটি ব্যবহার করে ডকুমেন্ট (ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট) দেখতে অথবা এডিট করতে চাইলে আপনাকে অবশ্যই অফিস ৩৬৫ সাবস্ক্রিপশন ব্যবহার করে এপ্লিকেশনে সাইন-ইন করতে হবে। আর নিশ্চয়ই জেনে থাকবেন, অফিস ৩৬৫ সাবস্ক্রিপশন এমনি এমনি পাওয়া যায়না, কিনে নিতে হয়।

সুতরাং আপনার যদি কোন সাবস্ক্রিপশন না থাকে তাহলে http://www.office.com ঠিকানায় গিয়ে সাইন-আপ করতে পারেন। যদিও এতে ১ মাসের ফ্রি ট্রায়াল পাবেন, তবুও জেনে রাখা ভাল, অফিস ৩৬৫ রেজিস্ট্রেশনের জন্য আপনাকে অবশ্যই ক্রেডিট কার্ড তথ্য ইনপুট দিতে হবে, যা প্রথম মাসে কোন বিল করবেনা, এবং পরের মাস থেকে প্ল্যান অনুযায়ী খরচ হবে।

অফিস মোবাইলে আপনি খুব সীমিত কাজ করতে পারবেন যেমন, ওয়ার্ড-এক্সেল ডকুমেন্ট তৈরি, ডকুমেন্ট খোলা, কারেকশান, ফরম্যাটিং, কমেন্ট এডিটিং, ফন্ট বোল্ড-ইটালিক-কালার চেঞ্জ প্রভৃতি। এক্ষেত্রে সকল ডকুমেন্ট সাধারণত স্কাইড্রাইভে সংরক্ষিত থাকবে। তবে অফলাইনেও কাজ করা যাবে। আইফোনের জন্য দেয়া এমএস অফিসে ৩৬৫ সাবস্ক্রিপশন কেনার অপশন থাকলেও এন্ড্রয়েড মোবাইলে শুধুমাত্র সাইন-ইন স্ক্রিনই পাবেন। অর্থাৎ, আগে থেকে একটি অফিস ৩৬৫ সাবস্ক্রিপশন কেনা না থাকলে এন্ড্রয়েড এপের মাধ্যমে তা কেনা যাবেনা, বরং অফিসের অফিসিয়াল পেজ ভিজিট করে কোন একটি প্ল্যান কিনতে হবে।

Comments

1 Comment to অবশেষে এন্ড্রয়েড ওএসের জন্য এলো মাইক্রোসফট অফিস. . কিন্তু…

Leave a Reply