বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও পরীক্ষার তারিখ, ২০২২-২৩ সেশন

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ও প্রাপ্যতার ভিত্তিতে সময় এই পোস্টে তুলে ধরা হচ্ছে।

এখানে সংশ্লিষ্ট ইউনিভার্সিটিগুলোর ওয়েব ঠিকানার লিংকও দেয়া হচ্ছে, যাতে অফিসিয়াল সোর্স থেকেই সকল তথ্য সংগ্রহ করা সবার পক্ষে সম্ভব হয়। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্রান্ত এই পোস্টটি সময়ের সাথে নতুন তথ্য প্রাপ্তির সঙ্গে সঙ্গে আপডেট করার প্রত্যাশা রইল। শুভকামনা জানবেন। চলুন জেনে নেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সূচী।

বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য এবং ভর্তি পরীক্ষার তারিখ

আমরা সময়ের সাথে পোস্টটি আপডেট করে নতুন নতুন তথ্য প্রদান করব। তাই পেজটি বুকমার্ক করে রাখলে আপনার জন্য আপডেট পেতে সুবিধা হবে। এছাড়া ইমেইলে আমাদের নতুন পোস্টের নোটিফিকেশন পেতে পারেন। পোস্টের শেষ দিকে ইমেইল সাবস্ক্রিপশন সংক্রান্ত উপায় পাবেন।

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

২০২২-২৩ শিক্ষাবর্ষের মেডিকেলে ১ম বর্ষ MBBS কোর্সে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে ১০ মার্চ, ২০২৩। সংশ্লিষ্ট সাইট থেকে মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২-২৩ এর প্রবেশপত্র ও অন্যান্য বিজ্ঞপ্তি দেখে নিতে পারবেন। এছাড়া সরাসরি পরীক্ষার বিজ্ঞপ্তির পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন সংশ্লিষ্ট সাইট থেকে।


ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ সেশনের ৪ টি ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য আবেদন করা যাবে ২৭ ফেব্রুয়ারি থেকে ২০ মার্চ ২০২৩ পর্যন্ত। আবেদন সংক্রান্ত বিস্তারিত জেনে নিতে পারবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াম অ্যাডমিশন ওয়েবসাইটে ভিজিট করে। পরীক্ষার তারিখগুলো নিম্নরুপঃ

  • কলা,আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট : ০৬/০৫/২০২৩ (সকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত)
  • বিজ্ঞান ইউনিট : ১২/০৫/২০২৩ (সকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত)
  • ব্যবসায় শিক্ষা ইউনিট : ১৩/০৫/২০২৩ (সকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত)
  • চারুকলা ইউনিট (সাধারন জ্ঞান ও অংকন) : ২৯/০৪/২০২৩ (সকাল ১১ঃ০০ টা থেকে ১২ঃ৩০ মিনিট পর্যন্ত)

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েটের ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষার জন্য আবেদন শুরু হয়েছে। অনলাইনের মাধ্যমে এই আবেদন চলবে ১ মার্চ ২০২৩ থেকে ১২ মার্চ ২০২৩ পর্যন্ত। ভর্তি সংক্রান্ত সকল তথ্য বুয়েটের ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া পরীক্ষার তারিখও ঘোষণা করা হয়েছে। বুয়েটের ভর্তি পরীক্ষা দুটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০ মে ২০২৩ তারিখে। দুটি শিফটে সকাল ১০ টা এবং বিকেল ৩ টায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাক-নির্বাচনী পর্ব পার হয়ে মূল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ জুন ২০২৩ এ।

এবারের ভর্তি পরীক্ষায় ১৮ হাজার শিক্ষার্থী অংশগ্রহণের সুযোগ পাবে। ভর্তি হতে পারবে মোট ১ হাজার ৩০৯ জন শিক্ষার্থী।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ সেশনের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৬ থেকে ২৫ মে ২০২৩ পর্যন্ত। পরীক্ষায় অংশগ্রহন করতে আবেদন করা যাবে ৩০ মার্চ ২০২৩ দুপুর ১২ টা থেকে ১২ এপ্রিল ২০২৩ রাত ১১.৫৯ পর্যন্ত। অনলাইন আবেদন ও ভর্তি বিষয়ক সকল তথ্য পাওয়া যাবে এডমিশন ওয়েবসাইটে। 

মোট ৪ টি ইউনিটে এবং ২ টি উপ-ইউনিটে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। A ইউনিটের পরীক্ষা ১৬ ও ১৭ মে, B ইউনিটের পরীক্ষা ১৮ ও ১৯ মে, C  ইউনিটের পরীক্ষা ২০ ও ২১ মে, D  ইউনিটের পরীক্ষা ২২ ও ২৩ মে, B1 উপ-ইউনিটের পরীক্ষা ২৪ মে এবং D1 উপ-ইউনিটের পরীক্ষা ২৫ মে অনুষ্ঠিত হবে।


রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষা জন্য প্রাথমিক আবেদন শুরু হবে ১৫ মার্চ ২০২৩ দুপুর ১২ টা থেকে ২৭ মার্চ ২০২৩ রাত ১২ টা পর্যন্ত। আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি ও আবেদনের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

তিনটি ইউনিটে এই ভর্তি পরীক্ষা চলবে ২৯, ৩০ এবং ৩১ মে ২০২৩ পর্যন্ত। ভর্তি পরীক্ষার বিস্তারিত সময়সূচি পরবর্তীতে প্রকাশ করা হবে। মোট ৭২,০০০ শিক্ষার্থী এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন ফলাফলের ভিত্তিতে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ৯ মে ২০২৩ সকাল ১০ টা থেকে। আবেদন প্রক্রিয়া চলবে ৩১ মে রাত ১১ঃ৫৯ পর্যন্ত। ভর্তি পরীক্ষা শুরু হবে ১৬ জুন ২০২৩ থেকে যা ২৪ জুন ২০২৩ পর্যন্ত চলবে। বিভিন্ন ইউনিটে শিফট ভিত্তিক পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষা সম্পন্ন করা হবে। ভর্তি পরীক্ষার বিস্তারিত রুটিন এবং ভর্তি সংক্রান্ত বিভিন্ন তথ্য পেয়ে যাবেন এডমিশন ওয়েবসাইট হতে।


প্রকৌশল গুচ্ছ ভর্তি তথ্য ও পরীক্ষা ২০২২-২৩

গুচ্ছের অন্তর্ভুক্ত তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারিত হয়েছে ১৭ জুন,২০২৩। এই তিনটি বিশ্ববিদ্যালয় হল- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। আবেদন শুরু হবে আগামী ১০ মে সকাল ৯টা থেকে এবং শেষ হবে আগামী ২২ মে রাত ১২টায়। এবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে তিন বিশ্ববিদ্যালয়ের মোট ৩২৩১ টি আসনের জন্য।

আবেদন সংক্রান্ত সকল তথ্য এবং অনলাইনে আবেদনের জন্য যেতে হবে এডমিশন ওয়েবসাইটে। আবেদনকারীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদের তালিকা জানা যাবে ৩ জুন। একই সঙ্গে রোল নম্বর ও পরীক্ষার আসন বিন্যাসও প্রদান করা হবে। ভর্তি পরীক্ষার ফলাফল জানা যাবে ৮ জুলাই, ২০২৩।


গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ও পরীক্ষা ২০২২-২৩

২০২২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষার জন্য অনলাইন আবেদন গ্রহণ শুরু হয়েছে। আবেদন করা যাবে ১৮ এপ্রিল ২০২৩ দুপুর ১২ টা হতে ৩০ এপ্রিল ২০২৩ রাত ১১ঃ৫৯ পর্যন্ত।

ভর্তি পরীক্ষা শুরুর তারিখ ২০ মে ২০২৩। মোট ৩টি ইউনিটে হবে ভর্তি পরীক্ষা। ২০ মে মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, ২৭ মে বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং ৩ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার আবেদন ও এ সংক্রান্ত অন্য সকল বিস্তারিত জানা যাবে গুচ্ছ অ্যাডমিশন ওয়েবসাইট থেকে।

যেহেতু গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সবচেয়ে বেশি বিভ্রান্তি রয়েছে, তাই প্রথমে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে প্রথমে জেনে নেওয়া যাক। বর্তমানে ২২টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভিত্তিতে পরীক্ষা গ্রহণ করে। গুচ্ছ পদ্ধতিতে একটি পরীক্ষার মাধ্যমে তালিকাভুক্ত সকল পরীক্ষায় ভর্তির সুযোগ পাওয়া যাচ্ছে।

২০২২-২০২৩ সেশনে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা বিশ্ববিদ্যালয়গুলো হলোঃ

  • জগন্নাথ বিশ্ববিদ্যালয়
  • শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর
  • শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা)
  • বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়
  • বরিশাল বিশ্ববিদ্যালয়
  • রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ
  • কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  • পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • খুলনা বিশ্ববিদ্যালয়
  • যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • ইসলামী বিশ্ববিদ্যালয়
  • নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ
  • চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

কৃষি গুচ্ছ ভর্তি তথ্য ও পরীক্ষা ২০২২-২৩

২০২২-২৩ সেশনে কৃষি গুচ্ছের অন্তর্ভুক্ত ৮ টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একসঙ্গে অনুষ্ঠিত হবে। এজন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনের মাধ্যমে কৃষি গুচ্ছের জন্য আবেদন করা যাবে। আবেদনের সময়সীমা ৮ জুলাই ২০২৩ থেকে ১০ আগস্ট ২০২৩ পর্যন্ত। ভর্তি সংক্রান্ত সকল তথ্য এবং আবেদন করা যাবে এই ওয়েবসাইটে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে কৃষি গুচ্ছের অন্তর্ভুক্ত আটটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ০৫ আগস্ট শনিবার বেলা ১১.৩০ থেকে ১২.৩০ পর্যন্ত। এবার কৃষি গুচ্ছের অন্তর্ভুক্ত আটটি বিশ্ববিদ্যালয় হচ্ছেঃ

  • বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর
  • শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা
  • পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী
  • চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম
  • সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট
  • খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা
  • হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গুচ্ছ বিশ্ববিদালয় ভর্তি পরীক্ষার সাথে গ্রহণ করা হবে।


University study

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২০২৩

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গুচ্ছ বিশ্ববিদালয় ভর্তি পরীক্ষার সাথে গ্রহণ করা হবে।


খুলনা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

খুলনা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গুচ্ছ বিশ্ববিদালয় ভর্তি পরীক্ষার সাথে গ্রহণ করা হবে।


বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গুচ্ছ বিশ্ববিদালয় ভর্তি পরীক্ষার সাথে গ্রহণ করা হবে।


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা  ২০২২-২০২৩

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গুচ্ছ বিশ্ববিদালয় ভর্তি পরীক্ষার সাথে গ্রহণ করা হবে।


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গুচ্ছ বিশ্ববিদালয় ভর্তি পরীক্ষার সাথে গ্রহণ করা হবে।


ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গুচ্ছ বিশ্ববিদালয় ভর্তি পরীক্ষার সাথে গ্রহণ করা হবে।


জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২০২৩

এখনও কোন বিজ্ঞপ্তি প্রকাশিত হয় নি।


অন্যান্য বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২-২০২৩

  • বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) এর ২০২২-২০২৩ সেশনের ভর্তি পরীক্ষার প্রজ্ঞাপন দেয়া হয়েছে। পরীক্ষার জন্য আবেদন শুরু ১২ এপ্রিল, ২০২৩ এবং আবেদন শেষ হবে ১৩ মে, ২০২৩। ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে ১৬ জুন, ২০২৩ (শুক্রবার)। ভর্তি পরীক্ষার আবেদন ও বিস্তারিত পাবেন এখানে

সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে ক্লিক করুন

এতে ইউজিসি থেকে প্রাপ্ত দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটসহ তালিকা তুলে ধরা হল। আপনি যেকোনো বিশ্ববিদ্যালয়ের সাইটের ঠিকানার উপর ক্লিক করে সেটির ওয়েবসাইট ভিজিট করতে পারেন। ওয়েবসাইটে গেলে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ও ভর্তি পরীক্ষার তারিখ পাওয়া যাবে (যদি কর্তৃপক্ষ আপডেট করে থাকেন)।

আশা করি শীঘ্রই অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সঙ্ক্রান্ত আপডেট আসবে। এই পেজটি বুকমার্ক করে রাখুন। আর ইমেইলে আমাদের নতুন পোস্টের নোটিফিকেশন পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন। শুভেচ্ছা রইল।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,585 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *