পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সূচী, ২০১৯-২০ সেশন

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ও প্রাপ্যতার ভিত্তিতে সময় এই পোস্টে তুলে ধরা হচ্ছে। এখানে সংশ্লিষ্ট ইউনিভার্সিটিগুলোর ওয়েব ঠিকানার লিংকও দেয়া হচ্ছে, যাতে অফিসিয়াল সোর্স থেকেই সকল তথ্য সংগ্রহ করা সবার পক্ষে সম্ভব হয়। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সংক্রান্ত এই পোস্টটি সময়ের সাথে নতুন তথ্য প্রাপ্তির সঙ্গে সঙ্গে আপডেট করার প্রত্যাশা রইল। শুভকামনা জানবেন। চলুন জেনে নেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সূচী।

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০১৯-২০২০

২০১৯-২০ শিক্ষাবর্ষে মেডিকেলে ১ম বর্ষ MBBS কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

  • ভর্তি পরীক্ষার তারিখঃ ৪ অক্টোবর ২০১৯
    আবেদনের সময়সীমাঃ ২৭ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর ২০১৯।
  • আবেদনের ন্যূনতম যোগ্যতাঃ এস.এস.সি + এইচ.এস.সিঃ জিপিএ ৯.০০। জীববিজ্ঞানঃ জিপিএ ৩.৫০ (এইচ.এস.সি)। শর্ত প্রযোজ্য।
  • আবেদন ফিঃ ১০০০ টাকা, টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে জমা দিতে হবে।
  • প্রবেশপত্র ডাউনলোডের সময়সীমাঃ ২৬ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর ২০১৯।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন


বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ

এই পেজটি বুকমার্ক করে রাখুন। আর ইমেইলে আমাদের নতুন পোস্টের নোটিফিকেশন পেতে এখানে ক্লিক করে ফ্রি সাবস্ক্রাইব করুন। শুভেচ্ছা রইল।


ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছুরা ৫ অগাস্ট বিকাল ৪টা থেকে ২৭ অগাস্ট রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর (শুক্রবার) গ ইউনিট দিয়ে শুরু হয়ে ২৮ সেপ্টেম্বর (শনিবার) চ-ইউনিটের অংকন দিয়ে শেষ হবে

১৪ সেপ্টেম্বর (শনিবার) চ-ইউনিটের সাধারণ জ্ঞান, ২০ সেপ্টেম্বর (শুক্রবার) ক-ইউনিট, ২১ সেপ্টেম্বর (শনিবার) খ-ইউনিট ও ২৭ সেপ্টেম্বর (শুক্রবার) ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

এবার ৭৫ নম্বরের এমসিকিউ ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় ধরা হয়েছে।

ভর্তি সংক্রান্ত নোটিশের স্ক্রিনশট (মোট দুটি পাতা) এখানে দেখুন। বড় করে দেখতে ইমেজের ওপর ক্লিক করুন।

নোটিশের প্রথম পাতা

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ - ২০২০

 

নোটিশের দ্বিতীয় পাতা

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ - ২০২০

আবেদন করার জন্য http://admission.eis.du.ac.bd/ সাইট ভিজিট করতে হবে। আরও বিস্তারিত এই সাইটে জানানো হয়েছেে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য সকল ইউনিটের বিস্তারিত নোটিস ও আবেদনের নিয়মাবলী এই লিঙ্কে দেখুন: http://admission.eis.du.ac.bd/index.php?act=information/get_notices/all


জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অনার্স ভর্তি পরীক্ষার আবেদন ১ আগস্ট থেকে শুরু হবে। আবেদন নেয়া চলবে ২০ আগস্ট পর্যন্ত। ভর্তির লিখিত পরীক্ষা শুরু হবে ১৪ সেপ্টেম্বর ২০১৯ থেকে।

এবার এইচএসসি পরীক্ষায় নির্ধারিত জিপিএধারী পরীক্ষার্থীরা প্রাথমিকভাবে ১০০ টাকা জমা দিয়ে প্রথম বাছাইয়ের জন্য আবেদন করতে পারবেন।




যেসব শিক্ষার্থী ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি/সমমান এবং ২০১৯ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উর্ত্তীণ, তারা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। এবার তিনটি ইউনিট- ইউনিট-১ এ ৮২৫, ইউনিট-২ এ ১২৭০, ইউনিট-৩ এ ৫২০ এবং বিশেষায়িত চারটি বিভাগের ১৫০টিসহ সর্বমোট দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেয়া হয়েছে http://admissionjnu.info/ । নোটিশ নিচে দেয়া হল।এই লিংকে ক্লিক করে নোটিশটির পিডিএফ ফাইল পাবেন। আপনার রেজাল্ট অনুযায়ী আপনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন কি না তা জানতে এই লিঙ্ক http://admissionjnu.info/ দেখুন।






জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তির আবেদন শুরু হবে ৮ আগস্ট। চলবে ৭ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ভর্তি পরীক্ষা চলবে ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত

ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের ৯টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম ফিলআপ করতে হবে।

এর মধ্যে এ (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ), বি (সমাজবিজ্ঞান অনুষদ), সি (কলা ও মানবিকী অনুষদ), ডি (জীববিজ্ঞান অনুষদ) এবং ই (বিজনেস স্টাডিজ অনুষদ) ইউনিটের পরীক্ষার ফরমের মূল্য ৬শ টাকা এবং সি১ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ), এফ (আইন অনুষদ), জি (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন), এইচ (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকেনোলজি) এবং আই (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ইউনিটের ফরমের মূল্য ৪শ টাকা নির্ধারণ করা হয়েছে।

শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। থাকছে ২য়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ। এ সংক্রান্ত তথ্য সকল https://ju-admission.org/ ওয়েবসাইটে পাওয়া যাবে।


রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক / স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর, ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে।

শুধুমাত্র ২০১৯ সালের এইচএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবে।

অনলাইনে প্রাথমিক আবেদন : ০৩-০৯-২০১৯ (দুপুর ১২টা ) থেকে ১২-০৯-২০১৯ তারিখ (রাত ১২টা) পর্যন্ত।
প্রাথমিক আবেদন ফি ৫৫/- টাকা।

অনলাইনে চূড়ান্ত আবেদন : ১৭-০৯-২০১৯ থেকে ৩০-০৯-২০১৯ তারিখ পর্যন্ত। চূড়ান্ত আবেদন ফি (১০% সার্ভিস চার্জসহ) ১৯৮০/- টাকা ( প্রতিটি ইউনিটে)

৩টি ইউনিটে (A, B ও C) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

জিসিই O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্ততঃ ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয়
লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে।

১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। MCQ ৬০ নম্বর এবং লিখিত পরীক্ষা ৪০ নম্বর।

বিস্তারিত তথ্য রাজশাহী বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে পাবেন।






খুলনা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা ২ নভেম্বর (শনিবার) অনুষ্ঠিত হবে। আগামী ১ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ করা হবে। এবার ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা  খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য খুলনা বিশ্ববিদ্যালের ওয়েবসাইট https://ku.ac.bd/ ভিজিট করে জানতে পারেন। নিচে নোটিশ ও বিস্তারিত লিংক দেয়া হল।


বরিশাল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

  • আবেদন শুরু: ০১ সেপ্টেম্বর ২০১৯ (দুপুর ১২:০০)
  • আবেদনের শেষ তারিখ: ২৫ সেপ্টেম্বর ২০১৯ (রাত ১২:০০টা)
  • টাকা জমা দেয়ার শেষ তারিখ: ২৬ সেপ্টেম্বর, ২০১৯
  • ক-ইউনিট পরীক্ষা: ১৯ অক্টোবর ২০১৯ (সকাল ১১:০০-১২:৩০ টা)
  • খ-ইউনিট পরীক্ষা: ১৮ অক্টোবর ২০১৯ (সকাল ১০:০০-১১:০০ টা)
  • গ-ইউনিট পরীক্ষা: ১৮ অক্টোবর ২০১৯ (বিকাল ৩:০০-৪:০০ টা)

আরো তথ্য এখানে দেখুনঃ http://admission.eis.bu.ac.bd/


শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা শাবিপ্রবি অনার্স প্রথম বর্ষ (২০১৯ – ২০২০ সেশন) ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। আবেদন করা যাবে ১২ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর ২০১৯ পর্যন্ত। নোটিশের স্ক্রিনশট নিচে দেয়া হল। পিডিএফ ফাইল পেতে এখানে ক্লিক করুন


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার নোটিশ প্রকাশিত হয়েছে। আবেদন শুরু ৫ সেপ্টেম্বর ২০১৯ থেকে। আবেদন শেষ ১৫ অক্টোবর ২০১৯। নোটিশের স্ক্রিনশট নিচে দেয়া হল। পিডিএফ ফাইল পেতে এখানে ক্লিক করুন


ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ থেকে ৮ নভেম্বরে শুরু হচ্ছে। ভর্তির আবেদন ২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে আগামী ১ অক্টোবর পর্যন্ত। ৮টি অনুষদে ৩৪টি বিভাগে মোট ২৩০৫টি আসনের বিপরীতে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিস্তারিত ইসলামী বিশ্ববিদ্যালয়ের এই অফিসিয়াল নোটিশে দেখুন (এখানে ক্লিক করে নোটিশ দেখুন)






চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর ২০১৯ থেকে ৩১ অক্টোবর ২০১৯ তারিখ অনুষ্ঠিত হবে। আবেদন করা যাবে ৮ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য এই https://admission.cu.ac.bd ওয়েবসাইটে পাবেন। নোটিশ ডাউনলোড করতে এই লিংক ক্লিক করুন


বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) – ০৫ অক্টোবর

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এ ২০১৯ – ২০২০ সেশনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৪ অক্টোবর। এ সংক্রান্ত আপডেট দেখতে এই লিংক http://ugadmission.buet.ac.bd/index.html ভিজিট করুন।


চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা চুয়েট ভর্তি পরীক্ষা ২০১৯ -২০২০

২০১৯ -২০২০ সেশনে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) অনার্স ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর। ভর্তি নোটিশ দেখতে এখানে ক্লিক করুন। আবেদন গ্রহণ চলবে ২৫ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।


কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯ – ২০২০

দেশের কৃষি বিশ্ববিদ্যালয় গুলোতে এবার সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে ৫টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং সংশ্লিষ্ট আরও দুটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন। ১৮ জুলাই ঢাকায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ভর্তি পরীক্ষার তারিখ ৩০ নভেম্বর ২০১৯। নিচে নোটিশ দেখুন।

  1. শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (ঢাকা)
  2. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ)
  3. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (গাজীপুর)
  4. সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
  5. খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়
  6. চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়
  7. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

মোট আসন: ৩৫৫১ টি। আবেদনের সময়সীমাঃ ১০ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর ২০১৯। আবেদন ফিঃ ১০০০ টাকা। পরীক্ষাঃ ৩০ নভেম্বর ২০১৯। আরো বিস্তারিত এই সাইটে জানুন: https://www.admission-agri.org/


কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি ২০১৯ – ২০২০

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা (২০১৯ – ২০২০ সেশন) অনুষ্ঠিত হবে ৮ থেকে ৯ নভেম্বর ২০১৯। আবেদন গ্রহণ চলবে ১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত। নোটিশ ও বিস্তারিত নিয়মাবলী দেখতে এখানে ক্লিক করে নোটিশ ডাউনলোড করে নিন।


জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০১৯ – ২০২০

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য ১ থেকে ১৫ সেপ্টেম্বর ফরম বিতরণ হবে। নোটিশের স্ক্রিনশট এখানে দেখুন।

বিস্তারিত ভর্তি নির্দেশিকা দেখতে এখানে ক্লিক করুন




ভর্তি নোটিশ দেখতে এখানে ক্লিক করুন। এ সংক্রান্ত আরও তথ্য জানতে এই লিঙ্ক http://app1.nu.edu.bd/ ভিজিট করুন।


সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ 2019 – 2020

উপরে যেগুলোর তথ্য দেয়া নেই সেগুলো ব্যতীত সকল পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নিচে দেয়া হল।



  • রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ২৪ অক্টোবর
  • খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ২৫ অক্টোবর
  • বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় – ১৫ নভেম্বর

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯-২০ সেশন

  • দিনাজপুরের হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ২ থেকে ৫ ডিসেম্বর
  • শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট – ২৬ অক্টোবর
  • যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ২১ ও ২২ নভেম্বর
  • পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ১৫ ও ১৬ নভেম্বর
  • পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ২০ ও ২১ ডিসেম্বর
  • নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ১ ও ২ নভেম্বর
  • মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ২২ ও ২৩ নভেম্বর
  • রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ৬ ডিসেম্বর

অন্যান্য বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০১৯-২০ সেশন

  • বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস – ২৬ অক্টোবর
  • ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় – ১৭ থেকে ২১ নভেম্বর
  • রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় – ১০ থেকে ১৪ নভেম্বর
  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় – ৮ ও ৯ ডিসেম্বর
  • বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয় – ২৯ নভেম্বর
  • রবীন্দ্র বিশ্ববিদ্যালয় – ৭ ডিসেম্বর

সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

এতে ইউজিসি থেকে প্রাপ্ত দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটসহ তালিকা তুলে ধরা হল। আপনি যেকোনো বিশ্ববিদ্যালয়ের সাইটের ঠিকানার উপর ক্লিক করে সেটির ওয়েবসাইট ভিজিট করতে পারেন। ওয়েবসাইটে গেলে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন ও ভর্তি পরীক্ষার তারিখ পাওয়া যাবে (যদি কর্তৃপক্ষ আপডেট করে থাকেন)।

> > এই পেজে দেখুন সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (ক্লিক করুন)

আশা করি শীঘ্রই অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সঙ্ক্রান্ত আপডেট আসবে। এই পেজটি বুকমার্ক করে রাখুন। আর ইমেইলে আমাদের নতুন পোস্টের নোটিফিকেশন পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন। শুভেচ্ছা রইল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,180 other subscribers

Comments