নতুন অপারেটিং সিস্টেম ফিউসিয়া বানাচ্ছে গুগল

google-neon-logo

গুগলের মালিকানাধীন এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম মোবাইল ডিভাইসে রাজত্ব করলেও ডেস্কটপ প্ল্যাটফর্মে এখনও তেমন একটা সুবিধা করে উঠতে পারেনি গুগল। ক্রোম অপারেটিং সিস্টেমের সাহায্যে ডেস্কটপের বাজার কিছুটা দখলের চেষ্টা করলেও মূলত ক্লাউড ভিত্তিক ওএসটি মূলধারার সাথে এখনও খাপ খাইয়ে নিতে পারছেনা। কিন্তু তাই বলে হাল ছাড়ছেনা গুগল। আসছে ফিউসিয়া।

ক্যালিফোর্নিয়ান এই প্রযুক্তি জায়ান্ট এখন সম্পূর্ণ নতুন একটি অপারেটিং সিস্টেম তৈরি করার প্রকল্প হাতে নিয়েছে। কোড শেয়ারিং সাইট গিটহাবে ফিউসিয়া নামের এই ওপেনসোর্স ওএস এর ডেভেলপমেন্ট কোলাবোরেশন পেইজ দেখা যাচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,643 other subscribers

ফিউসিয়া গিটহাব পেইজে অপারেটিং সিস্টেমটির বর্ণনা হিসেবে বলা হয়েছে “Pink + Purple == Fuchsia (a new Operating System).”

এখন পর্যন্ত গুগল যেসব অপারেটিং সিস্টেম ডেভলপ করেছে, তার সবগুলোই লিনাক্স কারনেল এর উপর ভিত্তি করে নির্মিত। ক্রোম ওএস, এন্ড্রয়েড এগুলো লিনাক্স কার্নেল ব্যবহার করে। কিন্তু ফিউসিয়া অন্য একটি কারনেল ব্যবহার করবে।

ফিউসিয়া অপারেটিং সিস্টেম নির্মিত হচ্ছে ম্যাজেন্টা কার্নেল এর উপর ভিত্তি করে। ম্যাজেন্টা তৈরিতে লিটলকার্নেল প্রজেক্ট ব্যবহৃত হয়েছে।

ফিউসিয়া অপারেটিং সিস্টেম ক্ষুদ্র ডিভাইস থেকে শুরু করে আইওটি, ওয়্যারেবল, মোবাইল ডিভাইস, কম্পিউটার সহ বড় আকারের সিস্টেমেও ব্যবহারযোগ্য করে নির্মাণ করা হচ্ছে।

অবশ্য গুগল এখনও পর্যন্ত ফিউসিয়া সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা দেয়নি। তবে এ ব্যাপারে ঘোষণা আসবে বলে জানিয়েছেন কোম্পানিটির একজন প্রকৌশলী ক্রিস্টফার লেইন।

কে বলতে পারে, এটি গুগলের সিরিয়াস কোনো প্রজেক্ট হবে নাকি এক্সপেরিমেন্ট হিসেবেই মিলিয়ে যাবে!

উত্তরটা জানতে চাইলে আমাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

ইতোমধ্যেই ফিউসিয়া নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। ফিউসিয়া কি হবে পরবর্তী এন্ড্রয়েড? ফিউসিয়া কি উইন্ডোজ, ম্যাকওএস এক্স, উবুন্তু ওএসের বাজারে ভাগ বসাবে? কী মনে হয়?

আপনি কি ফিউসিয়া ওএস ব্যবহার করবেন?

আমাদের ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুন!

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments