মোবাইল ফোন ব্যবসাকে বিদায় জানাচ্ছে মাইক্রোসফট?

জুন মাসের শেষদিকে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা কোম্পানিটির কর্মীদের নিকট পাঠানো এক বার্তায় জানিয়েছিলেন যে, প্রতিষ্ঠানটি কিছু কঠিন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এই সিদ্ধান্তগুলো এমন এক ক্ষেত্রে নেয়া হচ্ছে যে ক্ষেত্রটি মাইক্রোসফটের জন্য কার্যকরী নয়। আর এখন মাইক্রোসফট ঘোষণা করল, কোম্পানিটি তাদের মোবাইল ফোন ডিভিশন থেকে ৭,৮০০ কর্মী ছাঁটাই করতে যাচ্ছে। অর্থাৎ মাইক্রোসফটের উইন্ডোজ ফোন বা লুমিয়া বিভাগ থেকে এই ৭,৮০০ স্টাফ ছাঁটাই করা হবে।

এছাড়া নকিয়ার কাছ থেকে মাইক্রোসফট ৭.২ বিলিয়ন ডলার মূল্যে যে মোবাইল ফোন ব্যবসা কিনেছিল, সেটি সহ মোট ৭.৬ বিলিয়ন ডলার ‘রাইট অফ’ (অবলোপন) এর আওতায় নিয়ে নিচ্ছে উইন্ডোজ নির্মাতা। এর মানে হচ্ছে, নকিয়ার মোবাইল ফোন ইউনিট কিনতে মাইক্রোসফটের যে পরিমাণ অর্থ খরচ হয়েছিল তার পুরোটাই এখন শূন্য/লোকসানের খাতায় দিয়ে দিল রেডমন্ড।

মাইক্রোসফট এখন বলছে, তারা মোবাইল ফোন ব্যবসার প্রতি তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে যাচ্ছে। পুরোপুরি উঠে না এলেও আপাতত কম পরিমাণ লুমিয়া ডিভাইস তৈরি করবে কোম্পানিটি- এমনটিই মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। তবে এরকম একটি সিদ্ধান্ত বাজারে উইন্ডোজ মোবাইলের সুনাম নেতিবাচকভাবে পরিবর্তন করতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,809 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.