জার্মানি-আর্জেন্টিনা ফাইনাল ম্যাচের ভবিষ্যদ্বাণী দিল মাইক্রোসফটের করটানা!

cortana img 11বিশ্বকাপ ফুটবল ২০১৪ আসরের এলিমিনেশন রাউন্ড, কোয়ার্টার-ফাইনাল ও সেমিফাইনালের সবগুলো ম্যাচেরই সঠিক ভবিষ্যদ্বাণী করে তাক লাগিয়ে দিয়েছে মাইক্রোসফটের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যার করটানা। সামনেই রয়েছে ফাইনাল খেলা। বাংলাদেশ সময় ১৩ জুলাই রোববার দিবাগত রাত ১টায় জার্মানি-আর্জেন্টিনার মধ্যে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ফুটবল ২০১৪ এর ফাইনাল খেলা। সেদিন কে জিতবে বিশ্বকাপ ট্রফি তা ইতোমধ্যেই অনুমান করে ফেলেছে মাইক্রোসফটের কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক অ্যাপ ‘করটানা’।

বিশ্বকাপ শিরোপা বিজয়ী দলের নাম অনুমান করাটা বেশ কঠিন বলে স্বীকার করেছে মাইক্রোসফটের এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্ট প্রোগ্রাম। কঠিন হলেও শেষ হাসি কে হাসবে সেটি অনুমান করতে কোনও কার্পণ্য করেনি এটি।

ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস জানাচ্ছে, করটানা অনুমান করছে, বিশ্বকাপ ফুটবল ২০১৪ এর ফাইনাল খেলায় জয়লাভ করবে জার্মানি।

cortana-predicts-germany-vs-argentina-results-2014-fifa-world-cup-final

অর্থাৎ, করটানা অনুমান করছে, ফাইনাল খেলায় আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জয় করবে জার্মানি। এর আগে সেমিফাইনালে কোটি কোটি ফুটবল ভক্তদের কাঁদিয়ে ব্রাজিলকে ৭-১ গোলের বিশাল ব্যাবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে জার্মানি।

করটানা কোনও দৈবচয়ন কিংবা লটারির মত কাজ করেনা। বরং, এটি অংশগ্রহণকারী বিভিন্ন দলের অতীত পারফরমেন্স, টিম লাইনআপ, মাঠ, আবহাওয়া প্রভ্রৃতি বিষয় বিচার বিশ্লেষণ করে সম্ভাব্য বিজয়ী দলের নাম তুলে আনে।

কোয়ার্টার ফাইনাল পর্ব শুরুর আগেই আমাদের অন্য একটি পোস্ট থেকে নিশ্চয়ই জেনেছেন, করটানা বলেছিল সেমিফাইনালে যাবে ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। খেলা শেষে সেই ফলাফল মিলে যাওয়ায় গত ফুটবল বিশ্বকাপ আসরের ‘গণক’ অক্টোপাস পল’কে ছাড়িয়ে গেল করটানা।

এরপর সেমিফাইনাল রাউন্ডেরও ভবিষ্যদ্বাণী দিয়েছিল করটানা। সবাইকে অবাক করে দিয়ে মাইক্রোসফটের এই সফটওয়্যারটি এবারও শতভাগ নির্ভুল ‘গণনা’ উপহার দিল। করটানা বলেছিল সেমিফাইনাল থেকে জয়ী হয়ে ফাইনাল রাউন্ডে যাবে জার্মানি ও আর্জেন্টিনা। ঠিক তাই হল! এখন পর্যন্ত ১৪টি ম্যাচের ১৪’টিতেই সঠিক ভবিষ্যদ্বাণী দিয়ে করটানার সাফল্যের হার এখনও শতভাগ!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,163 other subscribers

Comments