৬ মাস নিষিদ্ধ হলেন সাকিব আল হাসান

sakib al hasanবোর্ডের শৃঙ্খলা ভঙ্গ ও আচরণগত সমস্যার অভিযোগে সাকিব আল হাসানকে ঘরোয়া এবং আন্তর্জাতিক সব ধরণের ক্রিকেট থেকে ছ’মাসের জন্যে নিষিদ্ধ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এছাড়া শাস্তি হিসেবে আগামী দেড় বছর দেশের বাইরে কোনো টুর্নামেন্টে খেলার জন্য দেশসেরা এই অলরাউন্ডারকে এনওসি (অনাপত্তিপত্র) না দেয়ারও ঘোষণা দিয়েছে বিসিবি। ফলে ২০১৫ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত তিনি বাইরের কোনো লিগেও খেলতে পারবেন না।

সোমবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বৈঠকের পর বোর্ড সভাপতি নাজমুল হাসান সাকিবকে এই ‘দৃষ্টান্তমূলক’ শাস্তি দেয়ার কথা ঘোষণা করেছেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অনাপত্তিপত্র (এনওসি) বা আনুষ্ঠানিক অনুমতি ছাড়াই ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) খেলতে দেশ ছেড়েছিলেন সাকিব আল হাসান। এই ব্যাপারে কোচ চন্দিকা হাথুরুসিংহের সাথে তার উত্তপ্ত বাক্যবিনিময় হয়। তখন, এনওসি না দিলে জাতীয় দলের হয়ে টেস্ট ও ওয়ানডে থেকে অবসরের কথা বললেও পরে সাকিব বলেন, রাগের মাথায় তিনি তা বলেছিলেন।

এরপর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্দেশে দেশে ফেরেন সাকিব। দেশসেরা এই অলরাউন্ডার দাবি করেন, এই ব্যাপারে যে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি হয়েছে তা ভুল বোঝাবুঝির কারণেই হয়েছে।

আগামী অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপ শুরুর আগেই সাকিবের এই ৬ মাসের নিষেধাজ্ঞা শেষ হবে। এমনকি নিষেধাজ্ঞা চলাকালীন জাতীয় দলের সাথে অনুশীলনও করতে পারবেন না তিনি।

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ চলার সময় সাজঘর ছেড়ে গ্যালারিতে গিয়ে শৃঙ্খলা ভঙ্গের জন্যও এই শাস্তি পেলেন সাকিব। পরে ওই ঘটনার জন্যও ভুল স্বীকার করেছিলেন তিনি।

বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, সাকিব আল হাসানের বড় ধরনের আচরণগত সমস্যা রয়েছে। তিনি বলেন, “তার আচরণ এতই খারাপ যে বাংলাদেশে ক্রিকেটের ইতিহাসে এরকম ক্রিকেটার আমরা আর পাই নি।”… “তার এই আচরণ বাংলাদেশ দল ও দলের খেলার ওপর সরাসরি প্রভাব ফেলছে।”

নাজমুল হাসান আরও বলেন, বাংলাদেশ ক্রিকেট সাকিবের জন্যে নয়, সাকিব বাংলাদেশের ১৭ কোটি মানুষের জন্যে।

এর আগেও সর্বশেষ শ্রীলঙ্কা সিরিজের সময় সাকিবকে তিন মাসের জন্যে নিষিদ্ধ করা হয়েছিলো। সর্বশেষ এই শাস্তির ফলে আগামী আইপিএলেও খেলতে পারবেন না সাকিব। আগামী মাসের ওয়েস্টইন্ডিজ সফরে তাকে ছাড়াই যাবে বাংলাদেশ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,164 other subscribers

Comments