বিশ্বকাপ ফুটবল সেমিফাইনালের ভবিষ্যদ্বাণী দিল মাইক্রোসফটের করটানা!

nokia lumia 630...বিশ্বকাপ ফুটবল ২০১৪ আসরের এলিমিনেশন রাউন্ড ও কোয়ার্টার-ফাইনালের সবগুলো ম্যাচেরই সঠিক ভবিষ্যদ্বাণী করে তাক লাগিয়ে দিয়েছে মাইক্রোসফটের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যার করটানা। সামনেই রয়েছে সেমিফাইনাল পর্ব। বাংলাদেশ সময় ৮ জুলাই মঙ্গলবার দিবাগত রাত ২টায় ব্রাজিল-জার্মানি এবং ৯ জুলাই বুধবার দিবাগত রাত ২টায় নেদারল্যান্ডস-আর্জেন্টিনার মধ্যে অনুষ্ঠিত হবে সেমিফাইনাল রাউন্ডের দুটি খেলা। সেখান থেকে কোন দুটি দল ফাইনাল রাউন্ডে যাচ্ছে তা ইতোমধ্যেই অনুমান করে ফেলেছে মাইক্রোসফটের কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক অ্যাপ ‘করটানা’।

সেমিফাইনাল পর্বের ‘বিজয়ী’ দলের নাম অনুমান করাটা বেশ কঠিন বলে স্বীকার করেছে মাইক্রোসফটের এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্ট প্রোগ্রাম। কঠিন হলেও কোন দুটি দল ফাইনাল খেলবে সেটি অনুমান করতে কোনও কার্পণ্য করেনি এটি। ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস জানাচ্ছে, করটানা অনুমান করছে, বিশ্বকাপ ফুটবল ২০১৪ এর সেমিফাইনালে জয়লাভ করবে জার্মানি এবং আর্জেন্টিনা।

পত্রিকাটি লিখছে “Now, Cortana predicts that Germany will beat the host country Brazil in the tournament’s semi-final match on Tuesday. Apart from this, she also predicts that Argentina will beat The Netherlands to go to the final.”

অর্থাৎ, করটানা অনুমান করছে, বিশ্বকাপ আয়োজক দেশ ব্রাজিলের বিরুদ্ধে জয়লাভ করবে জার্মানি এবং নেদারল্যান্ডসের বিরুদ্ধে জয়লাভ করবে আর্জেন্টিনা। এই ভবিষ্যদ্বাণী যদি সফল হয়, তবে ফাইনালে যাচ্ছে আর্জেন্টিনা এবং জার্মানি।

করটানা কোনও দৈবচয়ন কিংবা লটারির মত কাজ করেনা। বরং, এটি অংশগ্রহণকারী বিভিন্ন দলের অতীত পারফরমেন্স, টিম লাইনআপ, মাঠ, আবহাওয়া প্রভ্রৃতি বিষয় বিচার বিশ্লেষণ করে সম্ভাব্য বিজয়ী দলের নাম তুলে আনে।

কোয়ার্টার ফাইনাল পর্ব শুরুর আগেই আমাদের অন্য একটি পোস্ট থেকে নিশ্চয়ই জেনেছেন, করটানা বলেছিল সেমিফাইনালে যাবে ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস। আর এখন সেই ফলাফল মিলে যাওয়ায় গত ফুটবল বিশ্বকাপ আসরের ‘গণক’ অক্টোপাস পল’কে ছাড়িয়ে গেল করটানা। ১২টি ম্যাচের সঠিক ভবিষ্যদ্বাণী দিয়ে করটানার সাফল্যের হার এখনও শতভাগ। এখন দেখা যাক সামনে কী হয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,163 other subscribers

Comments