গোল্ডফিশের স্মৃতিশক্তি কেমন?

হঠাত কোনও কিছু স্মরণে না আনতে পারলে বন্ধুদের কাছ থেকে কখনও ‘গোল্ডফিশ মেমোরি’ সঙ্ক্রান্ত ঠাট্টার শিকার হয়েছেন? প্রচলিত আছে, গোল্ডফিশের স্মৃতিশক্তি বা মোমোরি খুবই কম। অনেকের মতে গোল্ডফিশ কোনো বিষয় মনে রাখতে পারে মাত্র তিন সেকেন্ড। এটি একটি সুইডিশ কনসেপ্ট। কিন্তু সুন্দর এই প্রাণীটি সম্বন্ধে প্রচলিত ধারণাটি আদৌ কি সত্যি?

না… গোল্ডফিশের স্মৃতিশক্তি আসলে এত কম নয়। এতদিন আপনি যদি ‘গোল্ডফিশ মেমোরি’ বলতে মারাত্নক ভুলোমনা টাইপের কিছু মনে করে থাকেন, তাহলে সঠিক তথ্যটি এখন জেনে নিন।

golgfish wiki

উকিপিডিয়া বলছে, গোল্ডফিশ কোনও ঘটনা কমপক্ষে তিন মাস পর্যন্ত মনে রাখতে পারে। এরা বিভিন্ন আকৃতি, রং ও শব্দের মধ্যেও পার্থক্য করতে পারে। এছাড়া বিশেষভাবে প্রশিক্ষণ দিলে গোল্ডফিশরা বিভিন্ন রঙের আলোক সংকেত অনুযায়ী প্রতিক্রিয়া দেখাতে সক্ষম।

গবেষণায় পাওয়া যায়, গোল্ডফিশ কিংবা অন্য যেকোনও মাছ তাদের খাবার প্রাপ্তির ভিত্তিতেও স্থান মনে রাখে। মাছদের কয়েকদিন একটি নির্দিষ্ট স্থানে খাবার দিলে কয়েকদিন পর মাছগুলো ঠিকই সেই একই জায়াগায় এসে খাদ্য অনুসন্ধান করবে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে এই স্মরণকাল ১২ দিন পর্যন্ত হতে পারে, যা অন্তত ‘তিন সেকেন্ড’ সময়ের চেয়ে অনেক বেশি!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *