মেসেঞ্জারের ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচার ব্যবহারের নিয়ম

ফেসবুকের মেসেঞ্জার অ্যাপ বর্তমানে অনলাইন মেসেজিংয়ের জন্য অত্যন্ত জনপ্রিয়। মূলত ফেসবুকের মাধ্যমেই এই মেসেঞ্জার সার্ভিসের যাত্রা শুরু হলেও এটি বর্তমানে ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটার একটি আলাদা অ্যাপের মাধ্যমে সেবা দেয়। এমনকি এক্টিভ ফেসবুক আইডি ছাড়াও মেসেঞ্জারের মাধ্যমে সহজেই বন্ধু, আত্মীয় ও পরিচিতদের সাথে যোগাযোগ রক্ষা করা যায়।

মেসেঞ্জারের বিকল্প বেশ কিছু সেবা রয়েছে। মেটার নিজস্ব হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, ভাইবার ইত্যাদি বিভিন্ন মেসেজিং অ্যাপ থেকেও মেসেঞ্জারের জনপ্রিয়তা বেশি। যদিও নিরাপত্তা ও প্রাইভেসি ফিচারের দিক থেকে অন্যান্য অ্যাপ থেকে কিছুটা পিছিয়েই রয়েছে মেসেঞ্জার। তবুও ফেসবুক ব্যবহার করে এবং মেসেঞ্জারের মাধ্যমে পরিচিতদের খুঁজে পাওয়া সহজ বলে মেসেঞ্জারের ব্যবহারকারীর সংখ্যা অসংখ্য।

মেসেঞ্জার ব্যবহারকারীদের নিরাপত্তার কথা চিন্তা করে এবং অন্যান্য মেসেজিং সেবার সঙ্গে পাল্লা দিতে প্রতিনিয়তই নিজেদের নিরাপত্তা আরও উন্নত করতে চেষ্টা করছে। ফলে নিয়মিত নতুন নতুন আপডেটের মাধ্যমে বেশ কিছু সিকিউরিটি ফিচার যুক্ত হচ্ছে অ্যাপটিতে। তবে কিছু ফিচার অনেক সময়েই আমাদের চোখের আড়ালে থেকে যায়।

মেসেঞ্জারের তেমনই একটি ফিচার হচ্ছে ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচার। অর্থাৎ গোপনীয় মেসেজ একটি নির্দিষ্ট সময় পর একা একাই ডিলিট হয়ে যায় এই ফিচারের মাধ্যমে। এর আগে একই ধরনের একটি ফিচার মেসেঞ্জারে ভ্যানিশ মোড নামে থাকলেও বর্তমানে সে ফিচারটি সরিয়ে এই নতুন ফিচারটি দিচ্ছে মেটা। আজকের পোস্টে আলোচনা থাকবে মেসেঞ্জারের ডিসাপিয়ারিং মেসেজ ফিচারটি নিয়ে। ফিচারটি কীভাবে ব্যবহার করবেন বা উক্ত ফিচারের মাধ্যমে কী কী সুবিধা আপনি পেতে পারেন সে বিষয়েই থাকবে মূল আলোচনা।

ডিস্যাপিয়ারিং মেসেজ ফিচার কী?

প্রথমেই জেনে নেয়া যাক এই ফিচার সম্পর্কে বিস্তারিত। সোজা কথায় ডিসাপিয়ারিং মেসেজ বলতে চ্যাট করবার আরও নিরাপদ একটি ব্যবস্থাকে বোঝায়। সাধারণভাবে মেসেঞ্জারের চ্যাট এন্ড টু এন্ড এনক্রিপ্টেড নয়। অর্থাৎ যে কেউ যে কোনো ডিভাইস থেকে লগইন করলেই চ্যাটের সকল বিষয়বস্তু দেখতে পাবে। কিন্তু ডিসাপিয়ারিং মেসেজ ফিচারের মাধ্যমে এই এনক্রিপশনের সঙ্গে সঙ্গে মেসেজ অটো ডিলিট হবার ফিচার পেয়ে যাবেন। অর্থাৎ এটি মেসেজের পুরো নিরাপত্তা ও গোপনীয়তা নিশ্চিত করে।

এন্ড টু এন্ড এনক্রিপশন শুধুমাত্র সিক্রেট কনভারসেশন ফিচার চালু করলেই পাওয়া যাবে। এই ফিচারটি কীভাবে চালু করবেন তার বিস্তারিত পেয়ে যাবেন আমাদের এই পোস্ট থেকে। ডিসাপিয়ারিং মেসেজ ফিচার এই সিক্রেট কনভারসেশন ফিচারেরই আরও একটি বাড়তি অপশন। অর্থাৎ ডিসাপিয়ারিং মেসেজ ফিচারটি শুধুমাত্র সিক্রেট কনভারসেশন চ্যাট বক্সের মধ্যেই পাওয়া যাবে।

ডিসাপিয়ারিং মেসেজ ফিচার চালু করবার সময় আপনি টাইমার সেট করে দিতে পারবেন। অপর পাশ থেকে মেসেজ দেখবার পরপরই এই টাইমার চালু হয়ে যাবে এবং নির্দিষ্ট সময় পর মেসেজটি ডিলিট হয়ে যাবে। ফলে মেসেজ অন্য কেউ দেখে নেয়ার সম্ভাবনা থাকবে না। গোপনীয় যে কোনো চ্যাট মেসেঞ্জারের মাধ্যমে এই ফিচারের মাধ্যমে করলে সর্বোচ্চ নিরাপত্তা পাওয়া যাবে।

তবে এই ফিচার ব্যবহারের ক্ষেত্রে কিছুটা সতর্কতা অবলম্বন করা উচিত। যেহেতু সকল মেসেজ একাই ডিলিট হয়ে যাবে কাজেই কোনো গুরুত্বপূর্ণ তথ্য মেসেজ থেকে আর দেখা যাবে না। তাই গুরুত্বপূর্ণ তথ্য মেসেজ ডিলিট হবার আগেই অন্য স্থানে সংরক্ষণ করা উচিত। তাছাড়া এই ফিচারটি আপনি শুধু স্মার্টফোনে মেসেঞ্জার অ্যাপের মাধ্যমেই পাবেন। ডেস্কটপ বা ওয়েবসাইট থেকে এই ফিচার ব্যবহার করা যাবে না।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

Messenger disappearing message

ডিসাপিয়ারিং মেসেজ ফিচার কীভাবে ব্যবহার করবেন?

ডিসাপিয়ারিং মেসেজ ফিচার ব্যবহার করতে হলে অবশ্যই আপনার একটি স্মার্টফোনের দরকার হবে। আইফোন বা অ্যান্ড্রয়েডের জন্য মেসেঞ্জার অ্যাপ প্রথমেই ইনস্টল করে নিতে হবে। আইফোনের অ্যাপ স্টোর বা গুগলের প্লেস্টোর থেকে এই অ্যাপ আপনি পেয়ে যাবেন। এরপর আপনার ফেসবুক আইডি ব্যবহার করে অ্যাপে লগইন করে নিতে হবে।

মনে রাখতে হবে সিক্রেট কনভারসেশন চালু আছে এমন চ্যাটের ক্ষেত্রেই এই ফিচারটি শুধু ব্যবহার করা যাবে। কাজেই সিক্রেট কনভারসেশন ফিচার চালু করতে আমাদের পুরো নির্দেশনা দেখে নিন এবং যার সাথে ডিসাপিয়ারিং মেসেজ ব্যবহার করে চ্যাট করতে চান তার জন্য এটি চালু করে নিন। মনে রাখতে হবে গ্রুপ চ্যাটের জন্য আপনি এই ফিচার ব্যবহার করতে পারবেন না। এরপর নিচের নির্দেশনা অনুযায়ী ডিসাপিয়ারিং মেসেজ ফিচারটি চালু করে নিনঃ

  • আপনার স্মার্টফোন থেকে মেসেঞ্জার অ্যাপটি ওপেন করুন এবং লগইন করে নিন।
  • মেসেঞ্জার হোমপেজ থেকে যার সাথে ডিসাপিয়ারিং মেসেজ ফিচার ব্যবহার করতে চান তার জন্য সিক্রেট কনভারসেশন চ্যাটে প্রবেশ করুন। সিক্রেট কনভারসেশন চালু করবার পরে আলাদা একটি চ্যাট তৈরি হয় তার জন্য। কাজেই কারো জন্য সিক্রেট কনভারসেশন চ্যাট না থাকলে আগে সেটি চালু করে নিন আমাদের নির্দেশনা অনুযায়ী।
  • এবার সিক্রেট কনভারসেশন চ্যাটের মধ্যে চ্যাট সেটিংসে প্রবেশ করুন ডানপাশে উপরের কোনায় থাকা আইকনে ট্যাপ করে।
Chat Settings
  • এবার এই চ্যাটের জন্য অনেকগুলো অপশন দেখতে পাবেন। এখানে নিচের দিকে স্ক্রল করে ‘Disappearing messages’ নামক অপশন দেখতে পাবেন। এখানে ট্যাপ করুন।
Disappearing Message On
  • নতুন একটি স্ক্রিনে আপনি ডিসাপিয়ারিং মেসেজের জন্য টাইমার সেট করবার অপশন পেয়ে যাবেন। এখানে কতক্ষন পর মেসেজ ডিলিট হবে সেটি সেট করে দিতে হবে। ডিফল্টভাবে এটি Off সিলেক্ট করা থাকবে। আপনি ৫ সেকেন্ড থেকে ১ দিন পর্যন্ত মেয়াদে মেসেজ রাখতে পারবেন এই ফিচারের মাধ্যমে।
Disappearing Message Timer

এবার আপনার ডিসাপিয়ারিং মেসেজ ফিচারটি চালু হয়ে যাবে। এবার এই চ্যাটবক্সে আপনি যে কোন মেসেজ পাঠালে অপর প্রান্তে থাকা মানুষ যখন আপনার মেসেজ দেখবে এরপরই টাইমার শুরু হয়ে যাবে। আপনার সেট করা সময় অনুযায়ী মেসেজ ডিলিট হয়ে যাবে। এখানে আরেকটি অসাধারন ফিচার হচ্ছে যে পাঠানো মেসেজের কেউ যদি স্ক্রিনশট বা স্ক্রিন রেকর্ড করতে চেষ্টা করে তবে ইনবক্সেই সেটির নোটিফিকেশন দেখতে পাবেন। অর্থাৎ আপনি বা অপর প্রান্তে কেউই কারো অজান্তে স্ক্রিনশট রেখে মেসেজ সেভ করতে পারবে না। আপনার মেসেজ থাকবে পুরোপুরি নিরাপদ। তবে কেউ চাইলে অন্য কোনো ডিভাইস দিয়ে ফোনের স্ক্রিনের ছবি তুলে নিতে পারবে। সুতরাং সেটাও মাথায় রাখতে হবে।

এভাবেই মেসেঞ্জারে ডিসাপিয়ারিং মেসেজ ফিচারটি ব্যবহার করতে পারবেন। এখনও এই ফিচারটি ব্যবহার করেছেন কি? জানান আমাদের কমেন্ট করে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *