অ্যান্ড্রয়েড ফোনে গেস্ট ইউজার যুক্ত করার উপায় এবং সুবিধা জানুন

আপনার অ্যান্ড্রয়েড ফোন যদি বন্ধু, পরিবার কিংবা কলিগ এর সাথে প্রায়সই শেয়ার করার প্রয়োজন হয়ে থাকে, তাহলে অবশ্যই বাড়তি নিরাপত্তার কথা চিন্তা করা জরুরি। এই ক্ষেত্রে কাজে আসতে পারে অ্যান্ড্রয়েড ফোনে থাকা গেস্ট মোড ফিচারটি।

অ্যান্ড্রয়েড ফোনে গেস্ট মোড ফিচারটি মূলত একই ফোনে আলাদা ইউজার অ্যাকাউন্ট তৈরি করে যাতে একাধিক ইউজারের জন্য আলাদা অ্যাকাউন্ট থাকে। এর ফলে ফোনের ফিচার ও অ্যাপগুলো আলাদা থাকে। অন্য কারো হাতে ফোন তুলে দেওয়ার আগে গেস্ট মোড এর মাধ্যমে ফোনে থাকা গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা করা যেতে পারে।

একাধিক ইউজার প্রোফাইল তৈরী করে একই ধরনের ফিচারটি ব্যবহার করা যেতে পারে যদি নিয়মিত আপনার ফোনের একাধিক ব্যবহারকারী থাকে।  আমাদের পোস্টে জানবেন কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে গেস্ট মোড ব্যবহার করতে হয় সে সম্পর্কে বিস্তারিত। প্রথমে আমরা জেনে নেব কীভাবে অ্যান্ড্রয়েড ফোনে একাধিক প্রোফাইল তৈরি করা যেতে পারে।

অ্যান্ড্রয়েড ফোনে একাধিক ইউজার প্রোফাইল তৈরী করার নিয়ম 

অ্যান্ড্রয়েডের সকল ভার্সনে একাধিক ইউজার প্রোফাইল ফিচারটি রয়েছে। বলে রাখা ভালো অনেক অ্যান্ড্রয়েড ফোনের ম্যানুফ্যাকচারার এই ফিচারটি তাদের ফোনে প্রদান না করতে পারে, সেক্ষেত্রে এটি ব্যবহার করা যাবেনা। শাওমি ফোনের সেটিংসে ‘সেকেন্ড স্পেস’ নামক অপশনে গিয়ে গেস্ট মোড চালু করতে পারবেন। তবে যেসব অ্যান্ড্রয়েড ফোনে মাল্টিপল ইউজার ফিচার আছে সেগুলোতে এই ফিচারটি চালু করলে কুইক সেটিংস মেন্যুতে একটি ইউজার আইকন দেখতে পাবেন। সেসব অ্যান্ড্রয়েড ফোনে একাধিক ইউজার প্রোফাইল তৈরী করার নিয়ম নিম্নরুপঃ

  • ফোনের সেটিংসে প্রবেশ করুন
  • এরপর নিচের দিকে স্ক্রল করে System অপশনে ট্যাপ করুন
System Settings
  • এবার Multiple users অপশনে প্রবেশ করুন ও ফিচারটি চালু করে দিন
Multiple Users

এরপর আপনার কুইক সেটিংস মেন্যুতে একটি ইউজার আইকন দেখতে পাবেন যাতে ট্যাপ করুন ও Add user অপশন সিলেক্ট করুন। এখান থেকে সরাসরি আলাদা গুগল একাউন্টের মাধ্যমে এই প্রোফাইলটি সেটাপ করতে পারবেন। অর্থাৎ এই ফিচারটি অনেকটা একই ফোনে নতুন আরেকটি ফোন সেটাপ করার মত কাজ করে।

Add User

এরপর নতুন ইউজারের জন্য আলাদা পিন বা ফিংগারপ্রিন্ট সেটাপেরও অপশন রয়েছে। এছাড়া নতুন ইউজারের জন্য চাইলে ওয়ালপেপার, ফন্ট সাইজ, অ্যাপস ও অন্যান্য ফিচার আলাদাভাবেও সেটিংস করা যাবে যা পরে পরিবর্তনও করা যাবে। এমনকি ফোনের কিবোর্ড থেকে ফন্ট পর্যন্ত আলাদা করা যায় আলাদা প্রোফাইলের জন্য। নতুন ইউজার ফোন তো ব্যবহার করতে পারবে কিন্তু আসল ইউজারের সফটওয়্যার, ফাইল বা পারসোনাল ফিচার ব্যবহারের অ্যাকসেস পারমিশন ছাড়া ব্যবহার করতে পারবেনা।

একই প্রক্রিয়া অনুসরণ করে চাইলে একাধিক প্রোফাইল অ্যাড করতে পারবেন আপনার অ্যান্ড্রয়েড ফোনে। এছাড়া কোনো প্রোফাইল প্রয়োজন না হলে সেটি ডিলেট করতে পারবেন। Multiple users সেটিংসে গিয়ে কোনো প্রোফাইল সিলেক্ট করে সেটি Delete user অপশনে ট্যাপ করে ডিলিটও করতে পারবেন। 

উল্লেখিত কোনো সেটিংস খুঁজে না পেলে খুব সহজে সেটিংস অ্যাপে সার্চ করে খুঁজে বের করতে পারবেন। গুগল পিক্সেলেও ফিচারটি আছে যা কুইক সেটিংসে পেতে পারেন। 👉 বিদেশে বসেও বিকাশ ব্যবহার করা যাবে এখন!

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অ্যান্ড্রয়েড ফোনে গেস্ট মোড ব্যবহারের নিয়ম

আপনার ফোন যদি কাউকে সাময়িক সময়ের জন্য প্রদান করতে হয় সেই ক্ষহেত্রে গেস্ট মোড ফিচারও ব্যবহার করতে পারেন। মূলত মাল্টিপল প্রোফাইল ফিচারটি কাজে আসবে নিয়মিত একাধিক ব্যবহারকারী থাকলে সেক্ষেত্রে, গেস্ট মোড সাধারণত এড করে রাখা যেতে পারে সাময়িক ব্যবহারের জন্য।

অ্যান্ড্রয়েড ফোনে গেস্ট মোড ব্যবহার করতেঃ

  • কুইক সেটিংস প্যানেল থেকে ইউজার আইকনে ট্যাপ করুন
  • এরপর Add guest অপশনে ট্যাপ করুন
  • এরপর আপনার ফোনই অটোমেটিক গেস্ট প্রোফাইল সেটাপ করবে যেখানে ডিফল্ট অ্যাপস ব্যবহারের অপশন থাকবে  

একজন গেস্ট ইউজার ফোনে সীমিত কিছু এক্সেস পাবে, তবে আপনার লক করা প্রোফাইলের ডাটা পাবেনা। গেস্ট মোড ডিএকটিভ করতে ইউজার প্যানেল থেকে Remove Guest অপশনে ট্যাপ করে গেস্ট মোড বন্ধ করা যাবে। এছাড়া মেইন ইউজার প্রোফাইলে সুইচ করেও গেস্ট মোড বন্ধ করা যাবে। গেস্ট মোড কিন্তু টেম্পরারি একটি ফিচার, এর মানে হলো এটি থেকে বের হওয়ার সাথে সাথে এটি চলে যাবে। 👉 হোয়াটসঅ্যাপে হাই কোয়ালিটি ছবি পাঠানোর গোপন কৌশল

চলুন সংক্ষেপে জেনে নেওয়া যাক এই মাল্টিপল ইউজার বা গেস্ট মোড সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্যঃ

  • আসল ইউজার প্রোফাইল থেকে অন্য প্রোফাইলের অ্যাপ সাজানো বা ডিলিট করা যায়
  • শুধুমাত্র আসল ইউজারই প্রোফাইল তৈরী ও ডিলেট করতে পারবেন
  • আসল ইউজারই গেস্ট ইউজারের ফিচার, যেমন: কল করা, টেক্সট পাঠানো বা ফিচারের হিস্টোরি চেক করতে পারে
  • মাল্টিপল প্রোফাইল সেটাপ করার সময় ফোনের স্ক্রিনলক সেটাপ করা উচিত। এর ফলে গেস্ট ইউজার বা অন্য ইউজার মেইন প্রোফাইলে অ্যাকসেস পাবেনা
  • অন্য কাউকে ফোন প্রদান করার আগে অবশ্যই মোবাইলে থাকা অ্যাপগুলো কতটুকু নিরাপদ ও গোপনীয়তা মেইনটেইন করে তার খেয়াল রাখুন

আপনি কি কখনো মাল্টিপল ইউজার বা গেস্ট মোড ফিচার ব্যবহার করেছেন? আমাদের জানাতে পারেন আপনার এই মোড ব্যবহারের অভিজ্ঞতা কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *