বদলে যাচ্ছে জিমেইল – আসছে নতুন রূপে

বেশ অনেকদিন ধরেই জিমেইল এর নতুন ইন্টারফেস নিয়ে কথা হচ্ছে। অবশেষে সকল ব্যবহারকারীর জন্য জিমেইল এর নতুন ইন্টারফেস আসতে যাচ্ছে। এই রিডিজাইন এর হাত ধরে মিট, চ্যাট ও স্পেসেস, এই ফিচারগুলো একই স্থানে চলে এলো। এসব মূলত গুগল এর ম্যাটেরিয়াল ডিজাইন ৩ এর অংশ।

আপডেট এর খবর এখানেই শেষ নয়। গুগল আরো জানিয়েছে যে জিমেইলে ট্যাবলেট ইউজারদের জন্য নতুন ফিচার, উন্নত ইমোজি সাপোর্ট, আরো একসেসিবিলিটি ফিচার ও অন্যান্য আপগ্রেড আসতে চলেছে। অর্থাৎ খুব শীঘ্রই জিমেইলে আরো কিছু পরিবর্তন ও নতুন ফিচার আশা করা যায়।

আপনি যদি কর্মস্থলে জিমেইল ব্যবহার করেন, তবে ইতিমধ্যে আপনার একাউন্টে নতুন ইন্টারফেস ইতিমধ্যে পৌঁছে যাওয়ার কথা। তবে কোনো ব্যবহারকারী যদি নতুন এই পরিবর্তন পছন্দ না করেন, তবে আপাতত আগের ইন্টারফেস ব্যবহারের সুযোগ থাকছে।

Chat ফিচার চালু না থাকলেও নতুন ফিচার একটিভেট হয়ে যাবে। তবে শুধুমাত্র জিমেইল এর ডিফল্ট ভিউতে কোনো ধরনের অ্যাপ ব্যবহার না করলে তা Quick Settings মেন্যুর মাধ্যমে চালু বা বন্ধ করার সুযোগ রয়েছে।

আপনি যদি জিমেইল এর নতুন ইন্টারফেস অপছন্দ করেন এবং আগের ইন্টারফেস ব্যবহারে ফিরে যেতে চান তাহলে নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করুনঃ

  • জিমেইল এ প্রবেশ করে ডানদিকের টপে থাকা Settings আইকন সিলেক্ট করুন
  • Quick Settings থেকে Go back to the original Gmail view অপশন সিলেক্ট করুন
  • নতুন উইন্ডোতে Reload অপশনে ক্লিক করুন

আপডেটেড জিমেইল ইউজার ইন্টারফেসে Mail, Meet, Spaces ও Chat বাটন বামদিকের টপে একই লিস্টে নিয়ে আসা হয়েছে। অর্থাৎ আগের মত কনভার্সেশন লিস্ট থেকে একে একে সিলেক্ট করতে হবেনা। তবে সবকিছু একই সাথে স্ক্রিনে দেখা ছাড়াও সহজে অ্যাকসেস এর অপশন রয়েছে। যেকোনো সেকশন থেকে দ্রুত কনভার্সেশনে চলে যাওয়া যাবে নতুন ইন্টারফেসে।

গুগল এর নতুন ওয়ার্কস্পেস স্যুট এর অংশ হিসেবে উল্লেখিত পরিবর্তনসমূহ এসেছে। Docs, Sheets, ইত্যাদি ওয়েব অ্যাপেও একইভাবে পরিবর্তন আসতে চলেছে। এই নতুন পরিবর্তন এর মাধ্যমে অধিক ইউনিফাইড স্টাইল ও জিমেইল সার্চ ইম্প্রুভমেন্টস এর মত নতুন এআই-পাওয়ারড ফিচার আসতে চলেছে।

কোনো নির্দিষ্ট কনটাক্ট খুঁজে পাওয়ার বিষয়টি সহজ করতে জিমেইল এর সার্চ রেজাল্ট ফিচারটি উন্নত করছে গুগল। নতুন “পারসোনালাইজড সাজেশন” এর পাশাপাশি নাম ও ইমেইল এড্রেস এর জন্য ইনটেন্ট ম্যাচিং ফিচার আসছে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছে গুগল।

ইনটেন্ট ম্যাচিং ফিচার এর মাধ্যমে একটি মেশিন লার্নিং টুল ব্যবহারকারীদের তাদের সার্চের সাথে সম্পর্কিত বিষয় খুঁজে পেতে সাহায্য করবে। সার্চ রেজাল্ট আরো ছোট করে ব্যবহারকারী যে কনটাক্ট, ইমেইল বা ফাইল খুঁজছেন তা সহজে খুঁজে পেতে সাহায্য করবে এই ফিচার।

আপনি কি জিমেইল এর নতুন আপডেট পেয়েছেন? কেমন লাগছে? কমেন্টে জানান!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *