নকিয়ার ২য় প্রান্তিক ফলাফলঃ লোকসানের মুখেও লুমিয়া বিক্রিতে রেকর্ড!

By -

lumia 1020 photoফিনিশ মোবাইল ফোন নির্মাতা নকিয়া ২০১৩ সালের ২য় প্রান্তিক আর্থিক ফলাফল প্রকাশ করেছে। এ বছর এপ্রিল-জুন কোয়ার্টারে কোম্পানিটি ৭.৪৮ বিলিয়ন ডলারের পণ্য বিক্রয় করেছে যাতে প্রায় ১৫১ মিলিয়ন ডলার লোকসান হয়েছে। অবশ্য, এটি চলতি বছরের প্রথম প্রান্তিকের চেয়ে উন্নতি নির্দেশ করছে। জানুয়ারি-মার্চ মৌসুমে নকিয়া ৭.৬ বিলিয়ন বিক্রয়লব্ধ অর্থের বিপরীতে ১৯৬ মিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছিল। তবে গত বছর একই সময়ের তুলনায় প্রতিষ্ঠানটির লসের পরিমাণ বেশ কমেছে। ২০১২ সালের ২য় প্রান্তিকে নকিয়ার লোকসান ছিল ১.৫ বিলিয়ন ইউরো, আর এই বছর ২য় প্রান্তিকে কোম্পানিটি ২৭৮ মিলিয়ন ইউরো লস করেছে।

সর্বশেষ আর্থিক ফলাফল অনুযায়ী গত তিন মাসে নকিয়ার ফিচার ফোন বিক্রয় হ্রাস পেলেও উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম চালিত লুমিয়া স্মার্টফোনের বিক্রি রেকর্ড ছুঁয়েছে। এই সময় মোট ৭.৪ মিলিয়ন লুমিয়া ডিভাইস বিক্রি করেছে নকিয়া, যা এর আগের প্রান্তিকে বিক্রীত ৫.৬ মিলিয়নের চেয়ে বেশি এবং ২০১২ সালের একই মৌসুমের তুলনায় ৪ মিলিয়ন অধিক।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,569 other subscribers

২০১১ সালের নভেম্বরে লুমিয়া ৮০০ থেকে শুরু করে ৩০ জুন ২০১৩ পর্যন্ত নকিয়া মোট ২৭.৩ মিলিয়ন লুমিয়া স্মার্টফোন বিক্রি করেছে। কোম্পানিটির আরেকটি হাই-প্রোফাইল ফ্ল্যাগশিপ ডিভাইস লুমিয়া ১০২০ বাজারে আসছে ২৬ জুলাই

সেই সাথে নকিয়ার স্মার্ট ডিভাইসের গড় মূল্যও ২০১২ সালের এই সময়ের চেয়ে ৪ শতাংশ বেড়ে ১৫৭ ইউরোতে উন্নীত হয়েছে। তবে একই বিচারে সকল প্রকার নকিয়া হ্যান্ডসেটের এভারেজ বিক্রয় মূল্য ১৮ শতাংশ কমেছে।

বর্তমানে নকিয়া লুমিয়া ৫২০ হচ্ছে সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ ফোন ডিভাইস। আর বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রির দিক দিয়ে অ্যাপল এবং স্যামসাংয়ের পরে ব্ল্যাকবেরিকে হটিয়ে তৃতীয় স্থান দখল করেছে এই ফিনিশ কোম্পানি। কিউ২ ২০১৩তে ব্ল্যাকবেরি তার সকল মডেল মিলিয়ে যে পরিমাণ হ্যান্ডসেট বিক্রি করেছে, নকিয়ার শুধুমাত্র লুমিয়া স্মার্টফোন বিক্রিই তার চেয়ে বেশি হয়েছে। অথচ মাত্র এক বছর আগেও প্রতি ১টি লুমিয়া সেটের বিপরীতে প্রায় ২টি হারে ডিভাইস বিক্রি করত ব্ল্যাকবেরি। সুতরাং লোকসানের মুখেও উন্নতি করছে নকিয়া, একথা বলাই যায়।

★ টেলিটক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply