হতাশাজনক আচরণ করল হোন্ডার অসিমো রোবট

asimoজাপানী টেক জায়ান্ট হোন্ডা নির্মিত জনপ্রিয় হিউম্যানয়েড রোবট “অসিমো” হঠাত করেই অনাকাঙ্ক্ষিত আচরণ করছে। সম্প্রতি, টোকিও’র মিরাকিয়ান বিজ্ঞান যাদুঘরে গাইড হিসেবে কর্মরত অবস্থায় প্রথম দিনেই এটি মানুষের হাত নড়াচড়া চিহ্নিত করায় ব্যর্থ হয়। দর্শনার্থীদের কেউ কেউ যখন তাদের স্মার্টফোনের সাহায্যে ছবি তুলছিলেন তখন মোবাইল উঁচু করে রাখা লোকজন দেখে অসিমো এই ভেবে বার বার ভুল করছিল যে, তারা রোবটটির কাছে কোন তথ্য জানতে চাচ্ছে। বিবিসি অনলাইনের খবর।

টোকিও’র ঐ জাদুঘরে পরীক্ষামূলকভাবে আগামী চার মাস “ট্যুর গাইড” হিসেবে কাজ করবে হোন্ডার এই যন্ত্রমানব। রোবটটি মানুষের কথা সনাক্ত করতে পারেনা। বরং, টাচস্ক্রিনের সাহায্যে ১০০টি লিখিত প্রশ্নের উত্তর দিতে পারে। ভীড়ের মধ্য থেকে কেউ হাত উঁচু করলে অসিমো তা সনাক্ত করে এবং বলে “হু ওয়ান্টস টু আস্ক অসিমো অ্যা কোয়েচশন?”…

হোন্ডার দাবি অনুযায়ী, অসিমো বিভিন্ন লোকজনের মুখমণ্ডল এবং কণ্ঠস্বর আলাদা আলাদাভাবেই চিনতে পারে। অসিমো তৈরি হয় ১৯৯৬ সালে এবং এখনও এর উন্নয়ন চলছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.