সম্পূর্ণ বিনামূল্যে জেনুইন উইন্ডোজ ১০ পাওয়ার উপায়!

By -

windows-10-logo-4535

মাইক্রোসফটের লেটেস্ট অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১০ এর ফাইনাল ভার্সন বাজারে আসছে চলতি বছর ২৯ জুলাই। চমৎকার সব নতুন নতুন ফিচার ও গ্রাফিক্স সংবলিত এই অপারেটিং সিস্টেম মুক্তির পর ১ বছর পর্যন্ত সকল জেনুইন উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮.১ ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে পাওয়া যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,499 other subscribers

অর্থাৎ, যারা কমবেশি ১২০ ডলার খরচ করে উইন্ডোজ ৮.১ কিনেছেন কিংবা প্রায় ১০০ ডলার দিয়ে উইন্ডোজ ৭ কিনেছেন, আগামী ২৯ জুলাই ২০১৬ পর্যন্ত তারা বিনামূল্যে উইন্ডোজ ১০ আপগ্রেড ডাউনলোড করতে পারবেন। এর মধ্যে নিজেদের পিসি আপগ্রেড না করলে পরবর্তীতে তাদের অর্থ খরচ করে উইন্ডোজ ১০ নিতে হবে।

উন্নয়নশীল দেশগুলোর বাজারে ব্যবহারকারীদের একটা বড় অংশ ক্র্যাকড/পাইরেটেড উইন্ডোজ ব্যবহার করে থাকেন। অনেকে জানেনওনা যে, তারা আসলে ৫০ টাকা দিয়ে যে উইন্ডোজ সিডি কিনছেন সেটি মূলত বৈধ উপায় নয়।

কিন্তু একটু কৌশল খাটিয়েই আপনি পেতে পারেন সম্পূর্ণ বৈধ ও জেনুইন উইন্ডোজ।

উইন্ডোজ ১০ এর মাধ্যমে এই সুযোগ করে দিচ্ছে মাইক্রোসফট। বর্তমানে মাইক্রোসফটের সাইটে উইন্ডোজ ১০ এর প্রিভিউ (পরীক্ষামূলক) ভার্সন পাওয়া যাচ্ছে। সর্বশেষ এই ‘উইন্ডোজ ১০ প্রিভিউ’ (বিল্ড ১০১৩০) ডাউনলোড করে আপনার পিসিতে ইনস্টল করে নিলে ২৯ জুলাই থেকে আপনি বিনামূল্যেই আপনার পিসিতে উইন্ডোজ ১০ এর ‘ফুল অ্যান্ড ফাইনাল’ ভার্সন ব্যবহার করতে পারবেন। কীভাবে করবেন? চলুন দেখিঃ

১. প্রথমেই আউটলুক ডটকম (www.outlook.com) ভিজিট করে একটি মাইক্রোসফট একাউন্ট ওপেন করুন। আপনার যদি আগে থেকেই আউটলুক (বা মাইক্রোসফট) একাউন্ট থাকে, তাহলে নতুন করে আরেকটি একাউন্ট না খুললেও চলবে।

২. এবার উইন্ডোজ ইনসাইডার (https://insider.windows.com) লিংক ভিজিট করে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে রেজিস্ট্রেশন করুন।

sign up windows insider

এজন্য Get Started (গেট স্টার্টেড) বাটনে ক্লিক করলে সাইন-ইন পেইজ আসবে। সেখান থেকে আপনার আউটলুক আউটলুক ইমেইল অ্যাড্রেসে সাইন-ইন করলেই আপনি উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে নিবন্ধিত হবেন।

register win in

আউটলুক মেইলের ইনবক্স চেক করলে ইনসাইডার রেজিস্ট্রেশনের কনফার্মেশন ইমেইল দেখতে পাবেন। আর ব্রাউজারে তখন এরকম একটি ওয়েলকাম পেজ আসবে।

registered win in

৩. এরপর এই লিংক থেকে আপগ্রেড করার বিভিন্ন অপশন পেতে পারেন। অথবা সরাসরি এই লিংক থেকে উইন্ডোজ ১০ প্রিভিউ আইএসও ফাইল ডাউনলোড করে নিন।

৪. এবার আইএসও ফাইলটি থেকে বুটেবল ইউএসবি স্টিক তৈরি করে নিন। অথবা আইএসও ফাইলটি ডিভিডিতে (বুটেবল হিসেবে) রাইট করে নিন।

৫. এরপর ইউএসবি অথবা ডিভিডি থেকে পিসিতে উইন্ডোজ ১০ এর প্রিভিউ ভার্সন সেটআপ করুন। উইন্ডোজ সেটিংসে গিয়ে পিসিটি আপনার মাইক্রোসফট একাউন্টের সাথে সাইন-ইন করিয়ে নিন। এক্ষেত্রে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে ব্যবহৃত আউটলুক একাউন্টটিই দিয়েই পিসি’র উইন্ডোজে সাইন-ইন করতে হবে। ব্যাস। এরপর ২৯ জুলাই উইন্ডজ ১০ এর ফুল ভার্সন বাজারে এলে আপনি এই পিসিতে নতুন আপডেটগুলো ইনস্টল করে নিলেই ‘ফুল অ্যান্ড ফাইনাল’ ভার্সন উইন্ডজ ১০ পাবেন। একই পিসিতে তখন নতুনভাবে উইন্ডোজ ১০ ইনস্টল করলেও আর কোনো ‘অ্যাক্টিভেশন কী’ দরকার হবেনা। শুধু অনলাইনে অ্যাক্টিভেট করলেই জেনুইন উইন্ডোজ ১০ পাওয়া যাবে।

মনে রাখবেন, উইন্ডোজ ১০ এর এই প্রিভিউ ভার্সনে সফটওয়্যারজনিত ত্রুটি থাকতে পারে। তাই এটি নিজ দায়িত্ব ইনস্টল করুন। ভাল হয়, যদি আপনি আপনার বর্তমান উইন্ডোজের পাশাপাশি দ্বিতীয় ওএস হিসেবে উইন্ডোজ ১০ সেটআপ দেন। এরপর ফাইনাল ভার্সন এলে আপগ্রেড ডাউনলোড করে পিসির লাইসেন্স করানো হয়ে গেলে নতুনভাবে উইন্ডোজ ১০ সেটআপ দিয়ে পুরোদমে ব্যবহার করতে পারবেন। আর হ্যাঁ, সেটআপ দেয়ার আগে সিস্টেম ড্রাইভ থেকে আপনার প্রয়োজনীয় ডেটা অন্য কোনো ড্রাইভে সরিয়ে নিতে ভুলবেন না!

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply