সস্তায় স্মার্টফোন দেবে গুগলের ‘এন্ড্রয়েড ওয়ান’

android one ..স্মার্টফোন আরও সহজলভ্য করার উদ্দেশ্যে এন্ড্রয়েড ওয়ান প্রোগ্রাম হাতে নিয়েছে গুগল। ২৫ জুন বার্ষিক ডেভলপার সম্মেলনে এন্ড্রয়েডের জন্য এই নতুন স্ট্যান্ডার্ড ঘোষণা করেছে কোম্পানিটি। এন্ড্রয়েড ওয়ান প্রোগ্রামের আওতায় গুগল কিছু হার্ডওয়্যার ও সফটওয়্যার নীতিমালা নির্দিষ্ট করে দেবে যেগুলো মেনে স্মার্টফোন তৈরি করলে ডিভাইস নির্মাতা কোম্পানিগুলো ‘এন্ড্রয়েড ওয়ান’ ব্র্যান্ডিং ব্যবহার করতে পারবে। মূলত এন্ড্রয়েড অভিজ্ঞতা আরও সুলভ করে তোলার জন্যই এই প্রোগ্রামটি হাতে নিয়েছে গুগল।

এন্ড্রয়েড ওয়ান গাইডলাইন বলছে, এই প্রোগ্রামে তৈরি সেট সরাসরি স্টক এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে। এতে ওইএম কোম্পানিগুলোর বিশেষ স্কিন যেমন টাচউইজ, সেন্স প্রভৃতি থাকবেনা। তবে স্থানীয় গ্রাহকদের সুবিধার্থে দরকারী কিছু অ্যাপ প্রি-লোডেড আসতে পারে এন্ড্রয়েড ওয়ান ডিভাইসে।

এন্ড্রয়েড ওয়ান প্রোগ্রামের প্রথম স্মার্টফোন বিক্রি হবে ভারতে বাজারে। ভারতীয় ম্যানুফ্যাকচারার মাইক্রোম্যাক্সের তৈরি এই হ্যান্ডসেটে থাকবে ডুয়াল সিম সাপোর্ট, এসডি কার্ড স্লট, ৪.৫ ইঞ্চি স্ক্রিন, এফএম রেডিও প্রভৃতি। ডিভাইসটির দাম হবে ১০০ ডলারের কম। ভবিষ্যতে কার্বন মোবাইল ও স্পাইস এন্ড্রয়েড ওয়ান স্ট্যান্ডার্ডের ফোন তৈরি করবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,720 other subscribers

Comments