পরবর্তী প্রজন্মের ‘এন্ড্রয়েড এল’ প্রকাশ করল গুগল!

android l dev preview232

২৫ জুন বাংলাদেশ সময় রাত ১০টার দিকে অনেকেই যখন আর্জেন্টিনা-নাইজেরিয়ার ফুটবল খেলা দেখায় ব্যস্ত ছিলেন, তখনই ওয়েব জায়ান্ট গুগল তাদের বার্ষিক ডেভলপার আই/ও কনফারেন্সে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন ভার্সনের ডেভলপার প্রিভিউ প্রদর্শন করল। ইংরেজি বর্ণমালার ‘এল’ অক্ষর দিয়ে শুরু হবে এন্ড্রয়েডের এই ভার্সনটির কোডনেম। কেউ কেউ ভাবছেন এর নাম হবে ‘এন্ড্রয়েড ললিপপ’, অথবা ‘লিকোরাইস’…।

নাম যাই হোক, এন্ড্রয়েড কিটক্যাটের পরে নতুন এই ‘এল’ ভার্সন আসবে বড় ধরণের রিডিজাইন নিয়ে, যা গুগলের ভাষায় ‘ম্যাটেরিয়াল ডিজাইন’ বলে পরিচিত করা হয়েছে। গুগলের এন্ড্রয়েড ও ক্রোম ওএস চালিত সকল ডিভাইসেই রোবোটো ফন্টযুক্ত এই ম্যাটেরিয়াল ডিজাইন প্রয়োগ করা হবে।

এন্ড্রয়েডের পরবর্তী ভার্সনের ইউজার ইন্টারফেস আগের চেয়ে অনেক ফ্ল্যাট হবে। এন্ড্রয়েড ডিভাইসের স্ক্রিনের নিচের দিকে যে তিনটি বাটন থাকে, তাদের আকৃতিতেও পরিবর্তন এসেছে। একটি চারকোণা, একটি গোলাকার ও অপরটি ত্রিভুজাকার। এতে থাকছে আরও সাবলীল এনিমেশন। এন্ড্রয়েডের অন্যান্য ইউআই উপাদানগুলো এখন থেকে আপনার ব্যবহারের সাথে সাথে পুনর্বিন্যস্ত হতে থাকবে।

এন্ড্রয়েডের নোটিফিকেশন প্যান এবং লকস্ক্রিন একীভূত করে দেয়া হচ্ছে নতুন ভার্সনে। ফোন ব্যবহারের সময় নোটিফিকেশনগুলো পেতে নতুন একটি ড্রপ-ডাউন অপশন যোগ করছে গুগল। এটি সহজেই চালু বা বন্ধ করা যাবে। ‘এন্ড্রয়েড এল’ ভার্সনে মাল্টিটাস্কিং, সার্চিং, ব্রাউজিং, ডায়ালিং, ইমেইল প্রভৃতি ফাংশনেও নতুন ডিজাইনের ব্যাপক প্রয়োগ দেখা যাবে।

গুগলের এই মোবাইল অপারেটিং সিস্টেম টেকনিক্যাল দিক থেকে এন্ড্রয়েড রানটাইম ব্যবহার করবে যা অপেক্ষাকৃত কম ক্ষমতাসম্পন্ন হার্টওয়্যারের সাথেও ভালোভাবে কাজ করতে পারবে। ‘প্রোজেক্ট ভোল্টা’ নামক নতুন এক প্রোগ্রামের সাহায্যে এন্ড্রয়েডে ব্যাটারি সাশ্রয়ে নতুন মাত্রা যোগ করবে গুগল। কোম্পানিটি বলছে, নেক্সাস ৫ স্মার্টফোনে প্রোজেক্ট ভোল্টার সাহায্যে ৯০ মিনিট বেশি ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে।

এন্ড্রয়েড এল ডেভলপার প্রিভিউ ভার্সন আজকের মধ্যেই (২৫-২৬ জুন) ডাউনলোড করে পরীক্ষা করা যাবে। আর এর চূড়ান্ত সংস্করণ মুক্তি পাবে চলতি বছরের সেপ্টেম্বর-ডিসেম্বরের মাঝামাঝি সময়ে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *